সাকিবকে নিয়েই টেস্ট দল

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

চট্টগ্রামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে গতকালই ঢাকা ফিরেছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের ক্রিকেটাররা। গতকাল দুই দলের বিশ্রামে ছিলেন, আজ শুরু হবে তাদের টেস্ট ম্যাচের অনুশীলন। আগামী মঙ্গলবার মিরপুর স্টেডিয়ামে হবে দুই দলের মধ্যকার একমাত্র টেস্ট ম্যাচ হবে। এই ম্যাচের জন্য ১৪ জনের দল ঘোষণা করেছে বিসিবি। সাকিব আল হাসান ও লিটন দাসকে স্কোয়াডে রেখেই এই দল ঘোষণা করেছেন নির্বাচকরা। সাকিব ও লিটনকে এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্স কিনেছে। দলটির খেলা শুরু হয়েছে গতকাল। গত কিছুদিন ধরেই গুঞ্জন ছিল আইপিএলে শুরু থেকে খেলতে যাচ্ছেন সাকিব। শেষ পর্যন্ত সেটা হয়নি। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেই তাকে আইপিএল খেলতে হবে। লিটনের বেলাতেও একই সিদ্ধান্ত। চোটের কারণে গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে বাদ পড়া তামিম ইকবাল ফিরেছেন আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে, ফিরেছেন সাদমান ইসলামও।

আবার চোটের কারণে দলে নেই সাম্প্রতিক সময় ব্যাটে রান পাওয়া জাকির হাসান! ফেরানো হয়েছে আরেক বাঁ-হাতি ব্যাটসম্যান সাদমানের জন্য, ১৩ টেস্টের ক্যারিয়ারের সবশেষ ম্যাচটি খেলেছেন গত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবানে। ২০২১ সালের জুলাইয়ে জিম্বাবুয়েতে সেঞ্চুরি করার পর টানা ১০ ইনিংসে ফিফটি নেই তার, তবে দুর্দান্ত ফর্মে আছেন ঘরোয়া ক্রিকেটে।

সবশেষ গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের জন্য ১৫ জনের দল থাকলেও আইরিশদের বিপক্ষে স্কোয়াড ১৪ জনের। চোটে আগের টেস্টের দলে না থাকা ইবাদত চৌধুরি ও শরিফুল ইসলাম ফিরেছেন দলে। বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য নুরুল হাসান সোহান ও ইয়াসির আলী চৌধুরি রাব্বী। বাংলাদেশের সবশেষ ৪ টেস্টে একাদশে ছিলেন সোহান। কিপিং গ্লাভস হাতে দেখা যাবে লিট কে। ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই টেস্টে দুটি ফিফটি করলেও ভারতের বিপক্ষে দেশের মাঠে চার ইনিংস মিলিয়ে সোহানের রান ছিল ৫৬। ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে ৪ ও ৫ রান করার পর মিরপুর টেস্টের একাদশে জায়গা হারান ইয়াসির। এবার বাদ পড়ে গেলেন স্কোয়াড থেকে।

বড় পালাবদল হয়েছে বাংলাদেশের ক্রিকেটে। ডমিঙ্গো পদত্যাগ করেন, কোচ হিসেবে নতুন মেয়াদে ফেরেন চন্দিকা হাথুরুসিংহে। সোহান সীমিত ওভারের দলে জায়গা হারান, হারালেন টেস্ট দল থেকে। বাদ পড়েছেন ব্যাটসম্যান ইয়াসির আলিও, এখনও পর্যন্ত ৬ টেস্ট খেলে একটি ফিফটি করেছেন। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে চট্টগ্রামে ৪ ও ৫ রানের ইনিংসের পর মিরপুর টেস্টের একাদশ থেকে বাদ পড়েন। আয়ারল্যান্ডের বিপক্ষে জায়গা পেলেন না স্কোয়াডেই।

প্রধান নির্বাচক বলেলেন, বাদ মানেই বাতিল নন তারা, ‘সোহান-ইয়াসির অনেক দিন ধরেই দলে আছে। এই টেস্টের দলে নেই মানেই সব শেষ নয়। ওরা সবাই সিস্টেমেই আছে। চোখের আড়াল নয় কেউ। সাদমানও কিন্তু বাদ পড়েছিল টেস্ট দল থেকে। কিন্তু আমরা ওকে ‘এ’ দলে খেলিয়েছি নিয়মিত। বাংলাদেশ টাইগার্সে ছিল। এখন দেখুন, সব জায়গায় পারফর্ম করে ফিরল দলে। অন্যরাও এরকম সিস্টেমেই থাকবে।’

সাদমানের দলে ফেরায় অবশ্য বড় ভূমিকা আছে জাকিরের চোট। ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকে স্মরণীয় সেঞ্চুরি ও পরের টেস্টে ফিফটি করা ওপেনার আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে পারছেন না আঙুলের চোটে। সাদমানের ফেরায় জাকিরের চোটের বাস্তবতার কথা বললেন প্রধান নির্বাচকও, সাদমানের পারফরম্যান্সের কথাও তিনি তুলে ধরেন, জাকিরের আঙুল চিড়, ১০ এপ্রিলের আগে মাঠে নামতে পারবে না। ওর জন্য একটা সেটব্যাক তো অবশ্যই, শুরুটা ভালো করেছিল। তবে চেটের ওপর কারও হাত নেই। আশা করি, ও আগের মতো ফিরবে। ওর জায়গায় বিসিএলে রান পাওয়া সাদমানকে নেয়া হয়েছে। ‘এ’ দলেও ভালো খেলেছে সে, টেস্ট দল থেকে বাদ গেলেও সিস্টেমে রেখেছিলাম। ‘এ’ দলের হয়ে ভারত ও ওয়েস্ট ইন্ডিজে গেছে। এবার সুযোগটা পেয়েছে, আশা করি কাজে লাগাবে যদি ম্যাচ খেলতে পারে।’

টেস্ট দলে পরিবর্তন আছে আরও কিছু। না খেলেই জায়গা হারিয়েছেন পেসার রেজাউর রহমান রাজা ও বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ। ভারতের বিপক্ষে মিরপুর টেস্টে অধিনায়ক সাকিব আল হাসানের বোলিং করা নিয়ে শঙ্কায় ‘কাভার’ হিসেবে রাখা হয়েছিল নাসুমকে, এখন চলে গেলেন বাইরে। ইবাদত-শরিফুল চোট কাটিয়ে ফেরায় যেমন বাইরে যেতে হলো রাজাকে। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, বাদ পড়া সবার ক্ষেত্রে পারফরম্যান্সের দায় নেই, ‘ওরা সবাই আমাদের নজরেই আছে, দলের আশপাশেই থাকবে। প্রয়োজন হলেই আবার আনা হবে। এখন যেহেতু ঢাকা প্রিমিয়ার লিগ চলছে, তাই স্কোয়াড ভারি করিনি আমরা।’

ফেব্রুয়ারি-মার্চে বিসিএলে এক ম্যাচে ১৩০ রানের ইনিংসের পর আরেক ম্যাচে ক্যারিয়ার সেরা ২৪৬ রানের ইনিংস খেলেন তিনি সোয়া ১১ ঘণ্টা ক্রিজে কাটিয়ে। এর আগে গত ডিসেম্বরে ভারত ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আনঅফিসিয়াল টেস্টে ‘ক্যারিং দা ব্যাট থ্রু আউট আ ইনিংস’র নজির গড়ে ৯৩ রানে অপরাজিত থাকেন প্রায় ৬ ঘণ্টা ব্যাট করে। নভেম্বরে জাতীয় লিগে দুই ম্যাচে করেন দুটি ফিফটি। তবে প্রধান নির্বাচক নিশ্চিত করেছেন, জাকিরের চোটের কারণেই মূলত ফিরতে পেরেছেন সাদমান। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলেও জাকিরকে রাখা হয়েছিল। কিন্তু পরে তিনি ছিটকে যান আঙুলের চোটে। তার জায়গায় পরে নেয়া হয় রনি তালুকদারকে।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচটি শুরু মঙ্গলবার। ক্রিকেটের অভিজাত সংস্করণে এই প্রথম মুখোমুখি হবে দুই দল। এই ম্যাচ দিয়ে প্রায় ৪ বছর পর টেস্ট খেলবে আইরিশরা।

বাংলাদেশ টেস্ট দল

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়।