মাঝপথেই হেলিকপ্টারে ঢাকায় তিনি

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বিসিবি সম্মতি দিলে আইপিএল খেলতে গতকালই ভারত চলে যেতেন সাকিব আল হাসান। কিন্তু সেটি না হওয়ায় চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে গতকাল সাভারের বিকেএসপির মাঠে নেমে গেছেন মোহামেডানের হয়ে। সেখানে ঢাকা প্রিমিয়ার লিগ ম্যাচ খেলার মাঝপথেই হেলিকপ্টারে করে ঢাকায় ফিরেছেন তিনি। তেজগাঁওয়ে একটি বহুজাতিক প্রতিষ্ঠানের অনুষ্ঠানে অংশ নিতেই এই কাণ্ড ঘটান সাকিব।

তবে গত মৌসুমে ঢাকঢোল পিটিয়ে মোহামেডানে নাম লেখালেও তাদের হয়ে খেলতে পারেননি সাকিব। ১২ বছরেরও বেশি সময় পর অবশেষে ডিপিএলের ওয়ানডে ম্যাচের সংস্করণে ঐতিহ্যবাহী ক্লাবের জার্সিতে দেখা গেল অলরাউন্ডারকে। প্রিমিয়ার লিগের ৫০ ওভারের আসরে মোহামেডানের হয়ে সাকিব সবশেষ খেলেছিলেন ২০১০-১১ মৌসুমে। তখনও পর্যন্ত লিস্ট ‘এ’ মর্যাদা পায়নি এই লিগ। সেবার দলকে নেতৃত্বও দিয়েছিলেন তিনি। ২০২১ সালে অবশ্য ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে আটটি ম্যাচ খেলেছিলেন তিনি মোহামেডানের হয়ে। গত মৌসুমে তিনি মোহামেডানে নাম লেখালেও তিনি মাঠে নামার আগেই সুপার লিগের সম্ভাবনা শেষ হয়ে যায় দলের। পরে দুই ক্লাবের সমঝোতায় চারটি ম্যাচ খেলেন লেজেন্ডেস অব রূপগঞ্জের হয়ে। এবারও বাংলাদেশের সিরিজ ও আইপিএলের কারণে তাকে না পাওয়ার সম্ভাবনা ছিল প্রবল। শেখ জামালের বিপক্ষে ম্যাচটিও ছিল মূলত শুক্রবার। বৃষ্টির কারণে ম্যাচটি একদিন পিছিয়ে যাওয়ায় মাঠে নামতে পারলেন।

তবে ফেরার ম্যাচটি অবশ্য ব্যাট হাতে স্মরণীয় করে রাখতে পারেননি বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক, শেখ জামাল ধানমন্ডির বিপক্ষে ৮ বলে ৫ রান করেছেন। হেলিকপ্টারে ঢাকায় ফেরার আগে ১০ ওভারের বোলিং কোটায় ৩১ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য ছিলেন।

তবে সাকিবের ডিপিএলে ফেরার দিনে জয় পেয়েছে তার দল, শেখ জামালকে হারায় ২২ রানে। আগে ব্যাট করে ইমরুল কায়েস (৮৬) ফিফটি, মাহমুদউল্লার (৪৮) দায়িত্বপূর্ণ ব্যাটিং এবং জ্যাক লিন্ট (২৪*) ও আরিফুল(৩৯*) ঝড়ে ৭ উইকেটে ২৯০ রান তোলে মোহামেডান। জবাবে ইনিংনের ৪ বল আগে ২৬৮ রানে গুটিয়ে যায় শেখ জামাল। ওপেনার সাইফ হাসান ৫৮, পারভেজ রসুুল ৬৩ রান করেন। লিন্ট ও আবু জায়েদ রাহি নেন তিনটি করে উইকেট।

আগের ম্যাচে দারুণ সেঞ্চুরি উপহার দেওয়া রবি তেজা ব্যাট হাতে জ্বলে উঠলেন আবারো। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে এনে দিলেন বড় পুঁজি। কিন্তু চিরাগ জানির অলরাউন্ড নৈপুণ্য এবং সাব্বির রহমান ও ইরফান শুক্কুরের কার্যকর ফিফটিতে লেজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে পেরে ওঠেনি তার দল। ফতুল্লায় রূপগঞ্জের জয় ৬ উইকেটে, গাজী গ্রুপের ২৭৭ রান পেরিয়ে যায় ১৪ বল বাকি থাকতে। প্রাইম ব্যাংকের বিপক্ষে ১০১ রান করা রবি ভারতীয় বাঁ-হাতি ব্যাটসম্যানের লিস্ট ‘এ’ ক্যারিয়ারে এবার খেলেন ১০৩ রানের ইনিংস। মাহমুদুল হাসান করেন ৫৫ রান। গাজী গ্রুপকে তিনশর আগে থামিয়ে দেয়ার পথে ৫৭ রান দিয়ে ৫ উইকেট নেন আল আমিন হোসেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে ডানহাতি পেসারের এটি পঞ্চম ৫ উইকেট। ২ উইকেট নেওয়া চিরাগ জানি আলো ছড়ান ব্যাটিংয়েও, ৫২ বলে ৬৮ রানের ঝড়ো ইনিংস খেলা ভারতীয় অলরাউন্ডার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

বিকেএসপির ৩ নম্বর মাঠে প্রাইম ব্যাংকের জয় ১২৪ রানে। বৃষ্টিতে দেরিতে খেলা শুরু হলে এক ওভার কমিয়ে দেয়া ম্যাচে ৩৩২ রান করে প্রাইম ব্যাংক। পরে প্রতিপক্ষকে তারা গুঁড়িয়ে দেয় ২০৮ রানে। ৬ নম্বরে আগ্রাসী ব্যাটিংয়ে সেঞ্চুরির সম্ভাবনা জাগালেন ইয়াসির আলি চৌধুরি (৯৬), কিন্তু বৃষ্টিবিঘিœত ম্যাচে ৪ রানের জন্য তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া পেলেন না। সঙ্গে নাসির হোসেনের (৫৩) ফিফটিতে ৩০০ ছাড়ানো সংগ্রহ গড়ল প্রাইম ব্যাংক। পরে বোলারদের সম্মিলিত চেষ্টায় রূপগঞ্জ টাইগার্সকে অল্পতে গুটিয়ে দিয়ে বড় জয় তুলে নিল তারা। রান তাড়ায় রূপগঞ্জ টাইগার্সের দুই ওপেনার ইমতিয়াজ হোসেন (২৪) ও ইমরানুজ্জামান (২৫) ভালো কিছুর আভাস দিয়ে ফিরে যান। তিনে নেমে ৭৬ রানের ইনিংস খেলেন মুমিনুল। এরপর আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি। তাতে দ্রুত গুটিয়ে যায় দলটির ইনিংস। শেষ আট ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ ২০ রান এসেছে নাসুম আহমেদের ব্যাট থেকে।