প্রিমিয়ারে ফিরে এলো উষার আলো

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

হকি ফেডারেশনের নির্বাচন ঘনিয়ে এলেই সংগঠকদের মধ্যে দাঁড়িয়ে যায় বিভক্তির দেয়াল, চলে মান-অভিমান পর্ব। এই রাজনীতিতে অনেক ক্লাব অনেক সময় লিগেও অংশ নেয় না! গত বছর দশেকের মধ্যে প্রিমিয়ার লিগে না খেলার রেকর্ড গড়েছে মোহামেডান ও উষা। বাইলজ মোতাবেক দ্বিতীয় বিভাগে নেমে যাওয়া যাওয়ার কথা থাকলেও আদালতের রায়ে তারা প্রিমিয়ার লিগে বহাল থাকে। এরপর ২০১৮ সালে ফেডারেশনের সঙ্গে অভ্যন্তরীণ কোন্দলে দলবদলের সময়সীমা বৃদ্ধি না করায় প্রিমিয়ার লিগে অংশ নেয়নি উষা। ইতিহাস-ঐতিহ্য ও হকিতে অবদানের বিষয় বিবেচনা করে প্রথম বিভাগে অবনমিত না করে প্রিমিয়ারে রাখার অনুরোধ ছিল। ফেডারেশনের সহ-সভাপতি সাজেদ আদেলের বলিষ্ঠ অবস্থানে উষাকে প্রথম বিভাগে খেলতে হয়েছে। মওলানা ভাসানি স্টেডিয়ামে গতকাল সেই সাজেদ আদেলের দল ঢাকা ইউনাইটেডকে ৭-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে প্রিমিয়ারে ফিরে এসেছে উষা। হ্যাটট্রিক করেছেন ভারতীয় ফরোয়ার্ড ইকতিদার ইশরাত।

অবশ্য প্রথম বিভাগ হকি লিগে উষা ক্রীড়া চক্রের শিরোপা জয় অনুমিতই ছিল। এরপরও ঢাকা ইউনাইটেডের বিপক্ষে ম্যাচটি ছিল লিগের অঘোষিত ফাইনাল। প্রিমিয়ার লিগে ফিরতে হলে উষার ড্র হলেই চলত। সাবেক জাতীয় খেলোয়াড় মামুনুর রশীদের কোচিংয়ে শেষ পর্যন্ত বড় জয় নিয়েই দেশের হকির শীর্ষ লিগে ফিরেছে পুরান ঢাকার দলটি। জয়ের পর তাদের পয়েন্ট ৯ ম্যাচে ২৭। ওয়ান্ডারার্সের সঙ্গে তাদের পরবর্তী ম্যাচটি স্রেফ নিয়মরক্ষার। প্রথম বিভাগের চ্যাম্পিয়ন দল প্রিমিয়ারে খেলবে।

প্রিমিয়ার লিগ নিশ্চিত করে যেন হাফ ছেড়ে বাঁচলেন উষা ক্রীড়াচক্রের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার, ‘দেশের ক্রীড়াঙ্গনে আবাহনী-মোহামেডানকে সবাই চেনে। বাংলাদেশের হকির সুতিকাগার আরমানিটোলা, মাহুতটুলি থেকে উষার জন্ম, হকির সৌন্দর্য উষা। আমরা প্রিমিয়ারে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছি। যেকোনো কারণেই হোক প্রথম বিভাগে খেলতে হয়েছে আমাদের। সেরা দল হয়েই আবার প্রিমিয়ারে ফিরেছি।’ প্রিমিয়ার লিগ হতে পারে আগামী জুন-জুলাইয়ে। মাত্র কয়েক মাসের ব্যবধানে দু’বার দল গঠন কষ্টসাধ্য হলেও খেলার অঙ্গীকার ক্লাবের সাধারণ সম্পাদকের, ‘এ বছরই প্রিমিয়ার লিগ খেলতে হবে আমাদের। সামনে সময় কম হলেও শিরোপা পুনরুদ্ধারের জন্য শক্তিশালী দল গঠন করব। আর্থিকভাবে একটু সমস্যা হলেও আমরা ভালো দল গড়ার চেষ্টা করব। আমাদের বিশ্বাস ঊষা প্রিমিয়ারে ফিরে আসায় লিগও জমজমাট হবে।’ উষার অধিনায়কত্ব করেছেন জাতীয় দলের সাবেক গোলরক্ষক অসীম কুমার গোপ। কয়েক বছর প্রিমিয়ারে খেলা তারকা গোলরক্ষক উষাকে প্রিমিয়ারে তুলতে পেরে তৃপ্ত, ‘কোটা জটিলতার কারণে গত লিগে মোহামেডানে খেলতে পারিনি। এবার একটা চ্যালেঞ্জ নিয়ে উষায় এসেছিলাম। প্রথম বিভাগ লিগ এবার অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। এক ম্যাচ আগে থেকেই প্রিমিয়ারে উঠতে পারা দারুণ আমাদের জন্য।’ উষার ঘরের সন্তান জাতীয় দলের সাবেক খেলোয়াড় মামুনুর রশীদ, তাই গত মৌসুমে মেরিনার্সকে প্রিমিয়ারে চ্যাম্পিয়ন করেও এক ধাপ নেমে উষায় কোচিং করিয়েছেন।

দেশের হকির ঐতিহ্যবাহী ক্লাবটি সর্বশেষ প্রিমিয়ার লিগে খেলেছিল ২০১৬ সালে। তার পর থেকে হ্যাটট্রিকসহ চারবারের চ্যাম্পিয়ন ক্লাবটি আর মাঠে নামেনি। ২০১৮ সালে অনুষ্ঠিত প্রিমিয়ার লিগ বয়কট করেছিল ক্লাবটি, যে কারণে নামিয়ে দেওয়া হয়েছিল প্রথম বিভাগ লিগে। ঊষা ক্রীড়া চক্রকে ছাড়া ২০১৮ ও ২০২১ সালে দুটি প্রিমিয়ার লিগ হয়েছে। ঊষা ক্রীড়া চক্র প্রথম বিভাগে নেমে যাওয়ার পর লিগটি এবারই হচ্ছে প্রথম, প্রিমিয়ারে ফেরার লক্ষ্য নিয়ে শক্তিশালী দল গঠন করেছিল। তাদের লক্ষ্য পূরণ হয়েছে এক ম্যাচ হাতে রেখেই।