ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঊষার পর ফেরার পথে ব্রাদার্সও

ঊষার পর ফেরার পথে ব্রাদার্সও

২০০৬ সালে পেশাদার লিগ শুরুর আগে পর্যন্ত দেশের ফুটবলের অন্যতম শক্তি ছিল ব্রাদার্স ইউনিয়ন; আর উষা ক্রীড়া চক্র হকির ঘরোয়া হকির অন্যতম শক্তি। দুটি দলই নিজেদের শীর্ষ লিগ থেকে ছিটকে পরের স্তরে নেমে এসেছিল। গত রোববার প্রথম বিভাগ হকি লিগে চ্যাম্পিয়ন হিসেবে প্রিমিয়ারে ফিরেছে ঊষা। চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ারে ফেরার পথে আছে ব্রাদার্সও।

শীর্ষ লিগ থেকে ছিটকে ব্রাদার্সের চ্যাম্পিয়নশিপ লিগে খেলার ঘটনাকে বুকের ওপর চেপে বসা পাথর হিসেবে উল্লেখ করলেন সাবেক ফুটবলার আমের খান, ‘ব্রাদার্স ইউনিয়নের প্রিমিয়ার থেকে ছিটকে যাওয়াটা ছিল চরম হতাশার। চ্যাম্পিয়নশিপ লিগে খেলাটা ক্লাবটির সঙ্গে সম্পৃক্ত সবার জন্য অস্বস্তিকর। ব্রাদার্সের আরও ভালো পর্যায়ে থাকার যোগ্যতা রয়েছে।’ ঊষা ক্রীড়াচক্রের প্রথম বিভাগ লিগে খেলার বিষয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক রফিকুল ইসলাম কামাল বলেন, ‘ঊষার মতো ক্লাব প্রথম বিভাগে খেলবে এটা কল্পনা করতেও কষ্ট হয়। তার পরও বাস্তবতা মেনে নিতে হবে। স্বস্তির বিষয় হচ্ছে আমরা ফিরে এসেছি।’ ফুটবল ক্যারিয়ার গুটিয়ে নেয়ার পর থেকে ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত আমের খান অভিযোগ করেন, ব্রাদার্স প্রতারণার শিকার হয়ে প্রিমিয়ার লিগ থেকে ছিটকে গেছে। করোনাকালে আমরা ক্যাম্প বন্ধ করে দিতে বাধ্য হই। ওই অবস্থায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্মকর্তারা লিগে খেলার জন্য অনুরোধ করেন। তারা প্রতিশ্রুতি দেন, আপনাদের অংশগ্রহণে কোনোক্রমে লিগটা শেষ করতে চাই।

ফিফা-এএফসিকে দেখানোর জন্য লিগ সম্পন্ন করা জরুরি। এখানে কোনো রেলিগেশন থাকবে না।’ আমের খান আরো বলেন, ‘রেলিগেশন থাকবে না বলে আশ্বস্ত করার পর মাত্র ১৩ জন ফুটবলার নিয়ে আমরা লিগ খেলেছি, শুরুর দিকে কোচও ছিল না। সংগত কারণেই ফলাফল ভালো হয়নি। কিন্তু লিগ শেষে ব্রাদার্স ইউনিয়নকে পরের ধাপে নামতে বাধ্য করা হয়। ফুটবল নিয়ন্তাদের প্রতিহিংসার স্বীকার হয়েছে ব্রাদার্স ইউনিয়ন।’

২০২০-২১ মৌসুমের লিগে পয়েন্ট তালিকার তলানিতে থাকা ব্রাদার্স ইউনিয়ন শীর্ষ লিগে খেলার অধিকার হারায়। নিয়ম অনুযায়ী পরের মৌসুমে চ্যাম্পিয়নশিপ লিগে খেলার কথা ছিল দলটির। কিন্তু ক্ষোভ, হতাশায় গত মৌসুমে চ্যাম্পিয়নশিপ লিগে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিলেন ব্রাদার্স ইউনিয়ন কর্মকর্তারা। চলতি মৌসুমে পেশাদার লিগের দ্বিতীয় স্তরে খেলে শীর্ষ লিগে ফেরার পথ প্রশস্ত করেছে গোপীবাগের ক্লাবটি। ১৪ রাউন্ড শেষে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে আছে ক্লাবটি। শীর্ষে থাকা বাফুফে এলিট একাডেমি থেকে মাত্র ১ পয়েন্টে পিছিয়ে কমলা রঙের জার্সিধারীরা।

দলবদল জটিলতার কারণে ২০১৮ সালের লিগে অংশগ্রহণ করেনি ঊষা ক্রীড়াচক্র। নিয়ম অনুযায়ী শীর্ষ লিগ থেকে রেলিগেটেড হয়ে যাওয়ার কথা দলটির। এ ইস্যুতে অনুষ্ঠিত হকি ফেডারেশনের গভর্নিং বডির জরুরি সভায় সিদ্ধান্ত নেয়া হয়, ‘সবকিছু গঠনতন্ত্র অনুযায়ী হবে। ঊষার ইস্যুতে গঠনতন্ত্রের বাইরে যাওয়ার সুযোগ নেই।’ প্রথম বিভাগে লিগে নয় ম্যাচে শতভাগ জয়ে এক ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করেছে ঊষা, যার মাধ্যমে শীর্ষ লিগে ফেরার আনুষ্ঠানিকতা সম্পন্ন করল পুরান ঢাকার ক্লাবটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত