মেসির পাশে গালতিয়ে-অঁরি

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

কয়দিন আগে আন্তর্জাতিক ফুটবলের বিরতির সময় আর্জেন্টিনার হয়ে খেলতে গিয়ে দর্শকদের উষ্ণ অভ্যর্থনায় সিক্ত হন লিওনেল মেসি, ক্লাবে ফিরে হলো তিক্ত অভিজ্ঞতা। পিএসজি তারকা দুয়ো শুনলেন নিজ দলের সমর্থকদের কাছ থেকেই। তাদের এমন আচরণ খুবই দুঃখজনক বলে মনে করেন দলটির কোচ ক্রিস্তফ গালতিয়ে। মাঠের সময়টা অবশ্য ভালো কাটছে না পিএসজির। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায়ের হতাশা তো আছেই, লিগ ওয়ানে হেরেছে টানা দুই ম্যাচে, দুটিই ঘরের মাঠে, সবশেষটি রোববার রাতে লিওঁর বিপক্ষে ১-০ গোলে। আন্তর্জাতিক বিরতির পর লিগ ওয়ানে চ্যাম্পিয়নদের তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়ে শিরোপা লড়াই জমিয়ে দিয়েছে লিওঁ। গত সেপ্টেম্বরে লিওঁর মাঠে লিওনেল মেসির একমাত্র গোলে জিতেছিল পিএসজি। রোববার রাতে শেষ দিকে অনেক আক্রমণ করেও ওই ব্যবধান আর ঘোচাতে পারেনি তারা। আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে যাওয়ার আগে ঘরের মাঠেই রেনের মাঠে ২-০ গোলে হেরেছিল প্যারিসের দলটি। ২ বছরের বেশি সময় পর লিগে টানা দুই ম্যাচে হারের স্বাদ পেল পিএসজি। এর আগে সবশেষ ২০২০ সালের সেপ্টেম্বরে লিগে টানা দুই ম্যাচ হেরেছিল পিএসজি। দুই সপ্তাহ আগেও লিগ টেবিলে দুই নম্বর দলের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে ছিল পিএসজি। সেটা এখন কমে দাঁড়িয়েছে ছয়ে। ২৯ রাউন্ড শেষে ২১ জয় ও ৩ ড্রয়ে ৬৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে পিএসজি। সমান ৬০ পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে যথাক্রম লঁস ও মার্সেই। ২৯ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে লিওঁ।

লিগ ওয়ানে নিজের ৫০তম ম্যাচ খেলতে নেমে সমর্থকদের থেকে দুয়ো শুনতে হয় মেসিকে। বিশ্বকাপ জয়ী তারকার প্রতি সমর্থকদের এমন আচরণ অযৌক্তিক বলে মনে করেন গালতিয়ে, ‘লিও মেসিকে দুয়ো দেওয়া দুঃখজনক। লিও এমন একজন খেলোয়াড়, যে দলকে অনেক কিছু দেয়। সে মৌসুমের প্রথম অংশে অনেক দিয়েছে।’ জয়ের পথে ফিরতে মেসি ও এমবাপের পাশাপাশি অন্যদেরও দায়িত্ব নিয়ে খেলতে হবে বলে মনে করেন পিএসজি কোচ, ‘পরিস্থিতি বদলের জন্য আমরা লিও ও এমবাপের জ্বলে ওঠার অপেক্ষায় আছি। লিওর চারপাশে খেলোয়াড়দের আরো দায়িত্ব নিতে হবে, কারণ লিও ও কিলিয়ানের থেকে সবকিছু আশা করতে পারি না।’ কাতারে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা মেসি মৌসুমে পিএসজির হয়ে এখন পর্যন্ত সব আসর মিলিয়ে ৩২ ম্যাচে গোল করেছেন ১৮টি।

মেসিকে অভিযুক্ত করে পিএসজির সমর্থকদের দুয়ো দেয়ার বিষয়টি মোটেও ভালো লাগেনি ফরাসি কিংবদন্তি থিয়েরি অঁরির। বার্সেলোনায় একসময় মেসির সতীর্থ ছিলেন অঁরি। ফরাসি কিংবদন্তি চান মেসি ফের বার্সায় ফিরে যান, ‘পার্ক দ্য প্রিন্সেসে দুয়ো শোনা লজ্জাজনক। মেসি দল ও বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়, এ মৌসুমে ১৩টি গোল ও ১৩টি অ্যাসিস্ট রয়েছে, তার সঙ্গে এমন আচরণ গ্রহণযোগ্য নয়। ব্যক্তিগতভাবে চাই, সে বার্সায় ক্যারিয়ার শেষ করুক।’ মেসির সিদ্ধান্ত কী হবে তা অবশ্য জানা নেই অঁরির। বার্সা ছাড়ার সময় মেসির তিক্ত অভিজ্ঞতা মনে করিয়ে দিয়ে অঁরি বলেন, ‘মেসি কী করবে জানি না। কারণ বার্সেলোনার হয়ে সব কিছু করার পরও যে প্রক্রিয়ায় সে ক্লাব ছেড়েছিল, সেটা আমার পছন্দ হয়নি। ফুটবলপ্রেমের জন্য হলেও তার বার্সেলোনায় ফিরে যাওয়া উচিত।’