ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাকিবকে শান্ত করেছেন পাপন!

সাকিবকে শান্ত করেছেন পাপন!

আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম দিন ছিলেন অনেকটা নির্লিপ্ত, টস করা আর বোলার ব্যবহার ছাড়া সে অর্থে কার্যকর ভূমিকায় দেখা যায়নি সাকিব আল হাসানকে। সারা দিনের বড় অংশ বোলিং থেকে বিরত বাংলাদেশ অধিনায়ক ৬৬ নম্বর ওভারে বল হাতে নেন, ৩ ওভার করেই টানেন ইতি। রাত পার হতেই অন্যরূপ, ব্যাট হাতে চেনা সাকিব। উইকেটে এসে প্রথম বলে কভার ড্রাইভে বাউন্ডারি হাঁকিয়ে শুরু, উইকেটের সামনে-পেছনে বাহারি সব শটে আইরিশ বোলার ও ফিল্ডারদের নাভিশ্বাস তুলে ছেড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। পাঁচে নেমে নিজের মত খেলে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ছিলেন সাকিব, কিন্তু ৮৭ রান করে থামতে হয়। সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফিরতে হয় সাজঘরে। টেস্টে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের ৫৪ বলে। ৪৫ বলে ফিফটি করা সাকিবের পক্ষে রেকর্ডটি ভাঙা সম্ভব ছিল না।

তবে ব্যাটিংয়ে নামার আগে নাকি সাকিব দ্রুততম টেস্ট সেঞ্চুরির কথা বলেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। কিন্তু পাপন তাকে শান্ত করে বলেন, এত আবেগতাড়িত হওয়ার কিছু নেই। বুধবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিন খেলা শেষে উপস্থিত সাংবাদিকদের নাজমুল হাসান পাপন বলেন, ‘সাকিব আমার সঙ্গে শেষ আলাপে বলেছিল- আমি দ্রুততম টেস্ট সেঞ্চুরি করতে চাই। আমি তাকে বলেছি, নাহ, অত আবেগতাড়িত হওয়ার কিছু নেই। আগে ঠান্ডা মাথায় হাফ সেঞ্চুরিটা করো। তারপর দেখা যাবে।’ ক্রিকেটে নার্ভাস নাইন্টিজ আলাদা টার্ম-ই রয়েছে। তবে এটাকে যদি ৮০-১০০ রানের মধ্েয হিসেব করা হয় তাহলে দেখা যাবে শুধু টেস্টেই সাকিব সেঞ্চুরি মিস করেছেন ১৩ বার। সব মিলিয়ে সংখ্যাটা ঊনিশ। এ সময়ে আউট হয়েছেন ১৫ বার। নট আউট ছিলেন চার ইনিংসে। গতকাল সেই তালিকাটা আরও বড় করলেন বাংলাদেশের অধিনায়ক, অ্যান্ডি ম্যাকব্রাইনের অফস্টাম্পের বাইরের বল সুইপ করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। শেষ তার ৯৪ বলে ৮৭ রানের ঝকঝকে ইনিংস। শুধু সেঞ্চুরির আক্ষেপ থাকবে সাকিবের।

৯৭ রানে সেঞ্চুরি মিস করেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১২ সালে, ৯৬ রানে আউট হয়েছেন দুইবার, একবার ছিলেন নট আউট। ৮৯ রানে একবার আউট হয়ছিলেন, একবার নট আউট ছিলেন। এছাড়া ৮০ থেকে ৮৯ রানে ৯ ইনিংসে সাকিব আটকে গেছেন। ওয়ানডেতে তার থমকে যাওয়া ইনিংসগুলো ছিল এরকম- ৯৭, ৯৬, ৯৩, ৯২ ও ৮৫। ৪৫২ আন্তর্জাতিক ইনিংসে সাকিবের সেঞ্চুরি আছে ১৪টি। যেখানে নার্ভাস নাইন্টিজে আটকে গেছেন আটবার, ৮০-১০০ রানের ইনিংস আছে ১৯টি। সময়ের হিসেবে ৬ বছর আগে সবশেষ টেস্টে সেঞ্চুরি পেয়েছিলেন সাকিব। ২০১৭ সালে বাংলাদেশের শততম টেস্টে তার ব্যাট থেকে এসেছিল ৩ অঙ্কের ম্যাজিক্যাল ফিগার। এরপর ৩০ ইনিংস পেরিয়ে গেলেও বিশ্বের সেরা অলরাউন্ডারের ব্যাটে সেঞ্চুরি আসেনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত