এক ম্যাচের আইপিএল ক্যারিয়ার তাদের

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ক্রিকেটবিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। অর্থবিত্ত-জৌলুসে ভরা টুর্নামেন্টে নিয়মিত মুখ অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমান। দুজনই ৮-৯ বছর ধরে আইপিএলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। তবে তামিম ইকবাল, মাশরাফি, আব্দুর রাজ্জাক, আশরাফুলরাও খেলেছিলেন আইপিএলে; তবে অভিজ্ঞতা সুখকর ছিল না. মাত্র এক ম্যাচেই শেষ হয়েছিল আইপিএল ক্যারিয়ার।

আইপিএলে প্রথম বাংলাদেশি ক্রিকেটার স্পিনার আব্দুর রাজ্জাক, ২০০৮ সালে প্রথম বাংলাদেশি হিসেবে তাকে ৫০ হাজার ডলারে কিনে নেয় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। মাত্র এক ম্যাচের ক্যারিয়ারে তিনি ২ ওভারে ২৯ রান দেন। ছিলেন উইকেটবিহীন। যার ফলে তাকে বেঙ্গালুরুর একাদশে আর সুযোগ দেয়া হয়নি।

২০০৯ সালে পরের আসরে আইপিএলে দল পেয়েছিলেন দুজন বাংলাদেশি ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্স মাশরাফি বিন মর্তুজাকে আর মোহাম্মদ আশরাফুলকে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। দুজনই দলের হয়ে মাঠে নেমেছিলেন মাত্র একবার। ৭৫ হাজার ডলারে কেনা আশরাফুল একমাত্র ম্যাচে করেন মাত্র ২ রান। এই রান করতে তিনি ১০ বল খেলেছিলেন। এরপর আর দলে জায়গা হয়নি তার। অন্যদিকে, তৎকালীন মূল্যে বেশ সাড়া ফেলে দিয়েছিলেন মাশরাফি, ৬ লাখ মার্কিন ডলারে কলকাতা দলে ভেড়ায় তাকে, যা এখন পর্যন্ত আইপিএল খেলা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ দাম। তবে তার পারফর্ম ছিল সেই মূল্যের তুলনায় বেশ হতাশার, ৪ ওভারে দেন ৫৮ রান। ম্যাচে হারায় কলকাতার একাদশেও পরে মাশরাফির আর জায়গা মেলেনি।

তবে এক ম্যাচও ভাগ্যে জোটেনি তামিম ইকবালের। ৫০ হাজার ডলারে ২০১২ ও ২০১৩- দুই মৌসুমে তাকে নিয়েছিল পুনে ওয়ারিয়র্স। কিন্তু একবারের জন্যও তাকে একাদশে সুযোগ দেওয়া হয়নি। সাইড-বেঞ্চ থেকে দলকে সঙ্গ দিয়েই তাকে দেশে ফিরতে হয়।

এ ক্ষেত্রে ব্যতিক্রম সাকিব, আইপিএলের মোট নয়টি আসরে খেলার সুযোগ হয়েছিল। ২০১১ থেকে টানা সাত মৌসুমে সাকিবের দল ছিল কলকাতা। এরপর ২০১৮ সালে হায়াদরাবাদে গিয়ে কাটান দুই মৌসুম। তবে আবারও পুরনো ঠিকানা কলকাতায় ফেরেন। সাকিব ৭১ ম্যাচে করেছেন ৭৯৩ রান। তবে ব্যাটের চেয়ে বলে বেশি উজ্জ্বল বাংলাদেশি এই তারকা ক্রিকেটার, ২৯.১৯ গড়ে উইকেট পেয়েছেন ৬৩টি। তার সেরা বোলিং ফিগার ১৭ রানে ৩ উইকেট।

সানরাইজার্স হায়াদরাবাদের হয়ে মুস্তাফিজের আইপিএল অভিষেক ২০১৬ সালে। সেবারই হায়াদরাবাদকে চ্যাম্পিয়ন হওয়ার বড় অবদান ছিল তার। একইসঙ্গে ১৭ ম্যাচে ১৬ উইকেট নিয়ে ‘সেরা উদীয়মান’ পুরস্কার জেতেন মুস্তাফিজ। দুই মৌসুম খেলে মুস্তাফিজ যুক্ত হন মুম্বাইয়ে। এরপর রাজস্থান হয়ে তাকে ভিড়িয়েছে দিল্লি ক্যাপিটালস। এখন পর্যন্ত আইপিএলের ৪৬ ম্যাচে তিনি নেন ৪৬ উইকেট। তবে এই প্রথম তিন বাংলাদেশি ভারতীয় টুর্নামেন্টে প্রথম একসঙ্গে দল পেলেন। এবার সাকিবের দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন লিটন দাস।