সাবিনারা বৈষম্যের শিকার

মহিলা পরিষদ

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

অর্থনৈতিক সংকটের অজুহাত দেখিয়ে জাতীয় নারী ফুটবল দলের অলিম্পিক গেমস ফুটবল বাছাই পর্বে অংশ নিতে মিয়ানমার সফর বাতিল করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সংগঠটির এ ধরনের সিদ্ধান্ত বৈষম্যমূলক উল্লেখ করে এই সিদ্ধান্তের প্রতিবাদ, নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল সোমবার মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

এতে বলা হয়, বিভিন্ন সংবাদ মাধ্যমের তথ্যমতে, অর্থনৈতিক সংকটের অজুহাত দেখিয়ে প্যারিস অলিম্পিক গেমস ফুটবলের বাছাই পর্ব খেলতে জাতীয় নারী ফুটবল দলের মিয়ানমার সফর বাতিল করেছে বাফুফে। গত বছর সেপ্টেম্বরে নেপালে সাফ নারী চ্যাম্পিয়নশিপে সেরা হয়ে প্রথমবারের মতো শিরোপা জিতে ইতিহাস গড়ে তোলে এই লাল-সবুজের মেয়েরা। বাফুফে এর এই সিদ্ধান্তে আমরা বিস্মিত। বাংলাদেশ মহিলা পরিষদ বাফুফের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে। বাফুফের আচরণে হতাশা প্রকাশ করে বলা হয়, যে সব খেলোয়াড় বাংলাদেশের জন্য এমন গৌরব বয়ে আনলেন, যারা বাংলাদেশকে বিশ্ব আসরে অনেক উঁচুতে তুলে ধরলেন, আন্তর্জাতিক ক্রীড়া অঙ্গনে তাদের জন্য অনেক সম্ভবনার দ্বার খোলা যেতো। কিন্তু আমরা লক্ষ্য করছি বরাবরই বাংলাদেশ ফুটবল ফেডারেশন নারী ফুটবলারদের প্রতি ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে বৈষম্যমূলক আচরণ করে আসছে। এমনকি সাফ ফুটবল চ্যাম্পিয়ন হবার পরে তাদের জন্য যে পুরস্কার ঘোষণা করা হয়েছিল এখন পর্যন্ত সেটিও তাদের দেওয়া হয়নি। সর্বশেষ তাদের অলিম্পিক বাছাইয়ের মতো বড় আসরে খেলতে না পাঠানোর ঘটনা নারী খেলোয়াড়দের প্রতি বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গীর প্রকাশ এবং এই সিদ্ধান্ত হতাশাজনক ও অগ্রহণযোগ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী জাতীয় বাজেটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যে জেন্ডার বাজেট প্রতিবেদন উপস্থাপন করবে সেখানে নারী ফুটবলারদের প্রশিক্ষণ, সুযোগ-সুবিধা ও আন্তর্জাতিক অঙ্গনে খেলতে যাওয়ার জন্য অবশ্যই যথাযথ বাজেট বরাদ্দ দেখতে চাই। একই সাথে বারবার এই নারী ফুটবলারদের সাথে এমন বৈষম্যপূর্ণ আচরণ বাফুফে কেন করছে সেই বিষয়গুলো উদ্ঘাটন করে এর পুনরাবৃত্তিরোধে সকল ধরনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।