হালান্ড-গার্দিওলা-সিটির উচ্ছ্বাস ও শঙ্কা

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে ৩-০ গোলের জয়ে কাজ কিছুটা এগিয়ে রেখেছিল ম্যানচেস্টার সিটি। দ্বিতীয় লেগে বুধবার রাতে বায়ার্ন মিউনিখের মাঠে ১-১ গোলে ড্র করে শেষ চারে পৌঁছে যায় পেপ গার্দিওলার দল। আলিয়াঞ্জ অ্যারেনায় প্রথমার্ধে স্বাগতিকরা বায়ার্ন দাপট দেখালেও এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পায় সিটি। কিন্তু পেনাল্টি পেয়ে বল আকাশে উড়িয়ে দেন আর্লিং হালান্ড। সিটির গোল মেশিন ক্লাবের হয়ে এই প্রথম নষ্ট করেন পেনাল্টি থেকে গোল করার সুযোগ, ক্যারিয়ারে ২৮টি পেনাল্টি নিয়ে মাত্র দুটিতে তিনি গোল করতে পারলেন না, সবশেষটি ছিল ১৮ পেনাল্টি আগে!

ম্যাচ না হারার স্বস্তি আছে, আরো একবার সেমিফাইনালে ওঠার উচ্ছ্বাস আছে, আছে রেকর্ড গড়ার তৃপ্তি। পাশাপাশি সামনে তাকিয়ে শঙ্কাও কিছুটা পেয়ে বসছে গার্দিওলাকে। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের তুমুল লড়াই শেষ হতে না হতেই যে অপেক্ষায় এফএ কাপের সেমি ফাইনাল! ম্যানচেস্টার সিটি কোচ অকপটেই বললেন, তার দল খুবই ক্লান্ত ও শ্রান্ত থাকবে এই লড়াইয়ে।

অ্যালিয়েঞ্জ অ্যারেনায় ৫৭ মিনিটে হালান্ডের গোলেই এগিয়ে যায় সিটি। হালান্ডের গোল মানেই এখন রেকর্ড বইয়ে নাড়াচাড়া। চ্যাম্পিয়ন্স লিগে ৩৫ গোল হয়ে গেল তার ২৭ ম্যাচেই। এত দ্রুত এই মাইলফলকে পৌঁছতে পারেননি আর কেউ, বয়সের দিক থেকেও সর্বকনিষ্ঠ। ৩৫ গোলে আগে সবচেয়ে কম বয়সী ছিলেন কিলিয়ান এমবাপে (২৩ বছর ২৬০ দিন)। হালান্ডের লাগল স্রেফ ২২ বছর ২৭২ দিন। হালান্ডের রেকর্ডের দিনে অর্জন আছে তার দল ও কোচেরও। টানা তিন মৌসুমে ইউরোপ সেরার লড়াইয়ে শেষ চারে পা রাখল সিটি। বলার অপেক্ষা রাখে না, প্রতিবারই কোচ গার্দিওলা।

সিটির আগে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখে সাফল্যময় পথচলা মিলিয়ে মোট ১০বার সেমিফাইনালে উঠলেন কোচ গার্দিওলা। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম কোচ হিসেবে সেমিফাইনাল যাত্রায় ২ অঙ্ক স্পর্শ করলেন তিনি। গার্দিওলা উচ্ছ্বসিত বর্তমান ক্লাবকে আরো একবার সেমিতে নিতে পেরে। প্রথম লেগে বায়ার্নকে উড়িয়ে দিলেও দ্বিতীয় লেগ যে এতটা সহজ হবে না, সেটিও তিনি জানতেন আগে থেকেই, ‘সিটির হয়ে টানা তিনটি সেমিফাইনাল খেলতে পেরে দারুণ খুশি। বায়ার্ন এমন খেলবে বলে ধারণা ছিল আমার। এই প্রতিযোগিতায় পার্থক্য গড়ে দেয় ছোট ছোট ব্যাপারগুলো। দুই কোয়ার্টার ফাইনালে সঠিক সময়ে সঠিক কাজটি করেছি। দ্বিতীয়ার্ধে আমরা কিছু জায়গা ঠিকঠাক করেছি, এরপর নিয়ন্ত্রণ অনেকটাই ফিরে পাই আমরা।’ এই ম্যাচের পর বিশ্রাম নিয়ে তরতাজা হওয়ার সুযোগ খুব একটা পাচ্ছে না সিটি। দুই দিন পরই যে মাঠে নামতে হবে আরেক আসরের সেমিফাইনাল খেলতে! এফএ কাপের ফাইনালে ওঠার লড়াইয়ে শনিবার শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে খেলবে গার্দিওলার দল। কোচ নিজেও বুঝতে পারছেন না, এত দ্রুত দলকে আবার কীভাবে উজ্জীবিত ও চাঙা করা যাবে, ‘দল ক্লান্ত, অবসন্ন। আমি জানি না, শনিবার শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামার আগে ছেলেরা কীভাবে চনমনে হয়ে উঠবে। খেলোয়াড়দের কাছে একটু বেশিই চাওয়া হয়ে যায় এটা- তাই জানি না, শনিবারের ম্যাচে আমরা কীভাবে আবির্ভূত হব, কারণ পরিস্থিতি এখন খুব কঠিন।’

দিনের অপর ম্যাচটি আরেকটু নাটকীয় হয়েছে। কিন্তু ৩-৩ গোলে ড্র করলেও প্রথম লেগে ঘরের মাঠে ২-০ গোলে হারা বেনফিকা কখনোই এগিয়ে যেতে পারেনি এই ম্যাচে। শুরুতে বারেল্লার গোলে ইন্টার এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধের শেষদিকে গোল করে সমতা ফেরান বেনফিকার অর্সনেস। দ্বিতীয়ার্ধে গোলের খাতায় লিখান লাউতারো মার্টিনেজ ও হোয়াকিম কোরেয়া। ৭৮ মিনিটে ৩-১ গোলে এগিয়ে যায় ইন্টার, অ্যাগ্রিগেটে ৫-১। শেষদিকে বেনফিকা দুটি গোল পরিশোধ করলেও সেগুলো সান্ত¡নাসূচক গোল হিসেবেই থেকে যায়।

সেমিফাইনাল লাইনআপ

৯ মে-  রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি : সান্তিয়াগো বার্নাব্যু

১০ মে-  এসি মিলান-ইন্টার মিলান : সান সিরো

১৬ মে-  ইন্টার মিলান-এসি মিলান : সান সিরো

১৭ মে-  ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ : ইতিহাদ স্টেডিয়াম