এএফসি অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল

বিদেশে অভিষেকে জেতার স্বপ্ন

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বয়সভিত্তিক পর্যায়ে আন্তর্জাতিক উঠানে বাংলাদেশ নারী ফুটবল দল বেশ সফল, দক্ষিণ এশিয়ার গণ্ডির বাইরে এশিয়ান পর্যায়েও সফলতা রয়েছে। সানজিদা-কৃষ্ণাদের পরবর্তী প্রজন্ম হিসেবে ওঠে আসছেন রুমা-রিতু-জুঁই-কানন-প্রীতি-তৃষ্ণা-উমেলা-থুইনুয়েরা। ঘরের মাঠে দুটি সাফ টুর্নামেন্ট খেললেও বিদেশের মাঠে অভিষেক হবে আজ, সিঙ্গাপুরের জালান বাসির স্টেডিয়ামে এএফসি অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের বাছাই ম্যাচে সন্ধ্যা ৬টায় প্রতিপক্ষ তুর্কমেনিস্তান। সহঅধিনায়ক জয়নব বিবি ছাড়া আর কারো বিদেশে খেলার অভিজ্ঞতা নেই। জয় দিয়ে বিদেশে নিজেদের প্রথম ম্যাচে জিততে চান রুমারা। প্রতিপক্ষ তুর্কমেনিস্তান সম্পর্কে ধারণা না থাকলেও প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘দেশের বাইরে প্রথম আসলেও নার্ভাস নয় মেয়েরা, প্রথম ম্যাচ জয় দিয়ে শুরু করতে চায়। আমাদের প্রস্তুতি ভালো, আশা করি জিতব।’ গতকাল টুর্নামেন্টপূর্ব সংবাদ সম্মেলনে প্রতিপক্ষ কোচের মন্তব্য থেকে কিছু ধারণা পেয়েছেন তিনি।

সাগরিকা-ঐশী-সঙ্গীতা-অর্পিতাণ্ডবিথিরা অনুপ্রেরণা নিচ্ছেন গত ১০ মার্চ কমলাপুর স্টেডিয়ামে এএফসির অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টের বাছাইপর্বে তুর্কমেনিস্তানের বিপক্ষে আকলিমা-রিপা-অনন্যা-স্বপ্না-হালিমাদের ৪-০ গোলে জেতা ম্যাচে। তারপরও সিঙ্গাপুরে তুর্কমেনিস্তানকে ‘শক্তিশালী’ প্রতিপক্ষ মানছে বাংলাদেশ।

মাঠের লড়াই সামনে রেখে শুরু হয়েছে প্রস্তুতি। গতকাল সকালে হোটেলে হালকা স্ট্রেচিং হয়েছে; সন্ধ্যায় ম্যাচ ভেন্যুতে অনুশীলন। কোচ গোলাম রব্বানী ছোটন ভিডিও বার্তায় বললেন, তুর্কমেনিস্তানকে মোটেও সহজ প্রতিপক্ষ মনে করছেন না তিনি। তবে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাই জয়ে শুরুর আত্মবিশ্বাস ঠিকই ঠিকরে পড়েছে তার কণ্ঠে।

মূল লড়াই শুরুর আগে ঘাসের মাঠের সঙ্গে মানিয়ে নেয়ার সুযোগ মিলেছে মেয়েদের, ডিফেন্ডার অর্পিতা বিশ্বাসের কথাতেও উঠে এলো তা। দেশে থাকতে মূলত কমলাপুর স্টেডিয়ামের টার্ফে কিংবা বাফুফে ভবনের পাশের টার্ফে অনুশীলন করে মেয়েরা, ‘সাফে খেলার পর থেকে এই টুর্নামেন্টের জন্য কঠোর পরিশ্রম করছি। আমরা প্রস্তুত আছি। যেহেতু আমাদের মাঠ অন্যরকম। নতুন মাঠে অনুশীলন করে মাঠটা কেমন, সেটার সাথে পরিচিত হয়েছি।’ মাঠের সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টি গুরুত্ব দিচ্ছেন ছোটনও। তবে প্রস্তুতি নিয়ে তুষ্টি থাকায় জয়ে শুরুর দিকে মূল মনোযোগ তার। তুর্কমেনিস্তানকে তাই মোটেও হালকাভাবে নিচ্ছেন না বাংলাদেশ কোচ, ‘ভালো প্রস্তুতি নিয়েই এসেছি। আজ (গতকাল) রাত ৮টায় ফাইনাল ট্রেনিং সেশন আছে। আশা করি ভালো একটা ট্রেনিং সেশন করব, আমাদের মেয়েরা মাঠের সাথেও পরিচিত হবে। যেহেতু প্রথম ম্যাচ, ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মেয়েরা প্রস্তুত। মেয়েরা তাদের স্বাভাবিক খেলা খেলবে এবং জয় নিয়ে মাঠ ছাড়বে।’ প্রতিপক্ষ সম্পর্কে কোচ জানান, ‘তারা এখানে তাদের সাধ্যমতো খেলবে। কিন্তু আমরা সবসময় যেটা করি, আমাদের প্রতিপক্ষ যে-ই থাক, তাদেরকে শক্তিশালী মনে করি এবং সম্মান জানাই। তবে আমাদের মেয়েরা যদি তাদের স্বাভাবিক খেলা খেলতে পারে, তাহলে জয় নিয়েই মাঠ ছাড়ব।’