শ্রীলঙ্কায় নতুন মিশনে মেয়েরা

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

অভিজ্ঞ ক্রিকেটারদের বিশ্রামে পাঠিয়ে তরুণ প্রতিশ্রুতিশীল ক্রিকেটারদের সুযোগ দিয়ে নতুন দল গঠনের পরিকল্পনায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাইতো নারীদের শ্রীলঙ্কা সফরের দলে এবার ব্যাপক পরিবর্তন। শারমিন আক্তার সুপ্তা, রুমানা আহমেদ, সালমা খাতুন, মারুফা আক্তার ও দিলারা আক্তারদের মতো পরীক্ষিত খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে বেছে নেওয়া হয়েছে শামিমা সুলতানা, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার, সুলতানা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, রাবেয়া ও সানজিদা আক্তার মেঘলার মতো নতুন ও উদীয়মান ক্রিকেটারদের। নতুন মোড়কে গড়া দলটি শ্রীলঙ্কা গেছে গতকাল সকালে।

আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপের তিন ওয়ানডে ও পরে সমানসংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। এবারই প্রথম দ্বিপক্ষীয় সিরিজ খেলতে শ্রীলঙ্কা গেল বাংলাদেশের মেয়েরা। ২৯ এপ্রিল শুরু হবে দুই দলের ওয়ানডে সিরিজ, বাকি দুই ম্যাচ হবে ২ ও ৪ মে। ৯ মে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। বাকি দুটি ম্যাচ হবে ১১ ও ১২ মে। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ৭ মে শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে একটি অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ হবে কলম্বোর পি সারা ওভালে। টি-টোয়েন্টি সিরিজ হবে সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে।

শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত একটি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ২০১৭ সালে কলম্বোয় বিশ্বকাপ বাছাইয়ের বৃষ্টিবিঘিœত ম্যাচটিতে হারে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে ৯ টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয় দুটি, হার সাতটিতে।

আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত একটি সিরিজ খেলেছে বাংলাদেশ। গত বছরের ডিসেম্বরে নিউ জিল্যান্ড সফরে তিন ম্যাচের দুটি ভেস্তে যায় বৃষ্টিতে, অন্যটি হেরে যায় বাংলাদেশ। ১০ দলের মধ্যে বাংলাদেশ আছে তালিকার ৯ নম্বরে, শ্রীলঙ্কা সাতে।