রাওয়ালপিন্ডিতে চ্যাপম্যান তাণ্ডব

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

রাওয়ালপিন্ডিতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচটিকে দুটি পর্বে ভাগ করা যায়, মার্ক চ্যাপম্যান আসার আগে আর আসার পরে। মোহাম্মদ রিজওয়ানের ৯৮ রানের ইনিংসে পাকিস্তান ১৯৩ রান করে, বোলিংয়েও তারা দারুণ শুরু করে চার ওভারের মধ্যে ৩ উইকেট নিয়ে। এরপর চ্যাপম্যানের আগমন, বদলে যায় দৃশ্যপট। তাকে দারুণ সঙ্গ দেন জিমি নিশাম। দু’জনের রেকর্ড পঞ্চম উইকেট জুটিতে ৬ উইকেটে স্বাগতিক পাকিস্তানকে হারায় নিউজিল্যান্ড, যা টি-টোয়েন্টিতে তাদের শততম জয়। প্রথম দুই ম্যাচ হারা নিউজিল্যান্ড শেষ ম্যাচ জিতে সিরিজ ২-২ এ ভাগাভাগি করল। চতুর্থ ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায়। ওই ম্যাচে ৭১ রানে অপরাজিত ছিলেন চ্যাপম্যান।

পাঁচে ব্যাট করতে নামেন চ্যাপম্যান, পাওয়ার প্লেতে নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ৩৩। ১০ ওভারে দরকার ১২১ রান। আস্কিং রান রেট প্রায় ১৩। নিশামকে নিয়ে হিসাব পাল্টে দেন চ্যাপম্যান, ১১তম ওভারে ফাহিম আশরাফ দেন ১৪ রান। আর পেছনে ফেরেনি কিউইরা, প্রতি ওভারে মারকুটে ব্যাটিং। শাদাব, ইহসানউল্লাহ, শাহীন, হ্যারিস রউফ- কাউকে ছাড়েননি চ্যাপম্যান-নিশাম। ১৮তম ওভারের শেষ বলে ২ রান নিয়ে প্রথম সেঞ্চুরি করেন চ্যাপম্যান, খেলেন ৫৪ বল। শেষ ২ ওভারে ১২ রান করতে সমস্যা হয়নি কিউইদের, ৪ বল হাতে রেখে ম্যাচ জেতে। ২৫ বলে ৪৯ রানে অপরাজিত থেকে দারুণ অবদান রাখেন নিশাম। ৫৮ বলে তার সঙ্গে রেকর্ড ১২১ রানের জুটি গড়েন চ্যাপম্যান, পঞ্চম উইকেটে যা সর্বোচ্চ। ৫৭ বলে ১০৪ রানে অপরাজিত থেকে ম্যাচসেরাও তিনি, ৪ উইকেটে ১৯৪ রান করে নিউজিল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে সফল তারা।

এর আগে বাবর আজমের সঙ্গে ৫১ রানের জুটি গড়েন রিজওয়ান। তারপর ১১ বলে ২ রানের বিনিময়ে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে পাকিস্তান। ইফতিখারের সঙ্গে ৭১ ও ইমাদকে নিয়ে রিজওয়ানের ৬৮ রানের জুটিতে চ্যালেঞ্জিং স্কোর করেন স্বাগতিকরা। ৫ উইকেট হারায় পাকিস্তান।