ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রিয়াল বিধ্বস্তে কাস্তেয়ানোসের কীর্তি

জিরোনা-৪ : ২-রিয়াল মাদ্রিদ
রিয়াল বিধ্বস্তে কাস্তেয়ানোসের কীর্তি

ঘরের মাঠে জিরোনা বিধ্বস্ত করল রিয়াল মাদ্রিদকে, স্প্যানিশ লা লিগার শিরোপাধারীদের বিপক্ষে তুলে নিয়েছে স্মরণীয় জয়। মঙ্গলবার রাতে লা লিগার ম্যাচে ৪-২ ব্যবধানে জেতা ম্যাচে আর্জেন্টাইন ফরোয়ার্ড ভ্যালেন্তিন কাস্তেয়ানোস একাই করেছেন ৪ গোল! জিরোনার কাছে হেরেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এই প্রতিযোগিতায় দুই দলের সব মিলিয়ে ষষ্ঠ দেখায় এটি রিয়ালের তৃতীয় হার। তারা জিতেছে দুটি ম্যাচে। বাকিটি হয়েছে ড্র। জিরোনার হয়ে বিরতির আগে-পরে দুটি করে গোল করেন ২৪ বছর বয়সী কাস্তেয়ানোস। রিয়ালের দুই গোলদাতা হলেন ভিনিসিয়ুস জুনিয়র ও লুকাস ভাজকেজ। জিরোনার কাছে হেরে রিয়ালের লা লিগার শিরোপা ধরে রাখার আশা প্রায় শেষ। গেল রাতে রায়ো ভায়েকানোকে তাদের মাঠে হারিয়ে থাকলে ১৪ পয়েন্ট এগিয়ে গেছে শীর্ষে থাকা বার্সেলোনা। ৩১ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট তালিকার দুইয়ে আছে রিয়াল। এক ম্যাচ কম খেলে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার অর্জন ৭৬ পয়েন্ট। রিয়ালের সমান ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে জিরোনার অবস্থান নয়ে।

সব প্রতিযোগিতা মিলিয়ে আগের সাত ম্যাচের মাত্র একটিতে গোল হজম করেছিল রিয়াল। বাকি ছয় ম্যাচেই তাদের জাল ছিল অক্ষত। জিরোনায় বিধ্বস্ত হওয়ায় সমর্থকদের মনে যে আঘাত লেগেছে, তা বুঝতে পারছেন কার্লো আনচেলত্তি। কোনো অজুহাত না দিয়ে তিনি ক্ষমা প্রার্থনা করেছেন তাদের কাছে। একইসঙ্গে দলের রক্ষণভাগকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন রিয়াল কোচ। পাশাপাশি সামনে থাকা কোপা দেল রের ফাইনাল ও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ঘুরে দাঁড়ানোর আশা প্রকাশ করেছেন তিনি। রিয়ালের বিপক্ষে অবিশ্বাস্য পারফরম্যান্সে বেশ কিছু কীর্তি গড়েছেন কাস্তেয়ানোস। লা লিগায় একবিংশ শতাব্দীতে রিয়ালের বিপক্ষে এক ম্যাচে চার গোল করা প্রথম ফুটবলার তিনি, প্রথম আর্জেন্টাইন খেলোয়াড় হিসেবে রিয়ালের বিপক্ষে কোনো ম্যাচে চার গোল করার নজির গড়েন। তার আগে স্পেনের শীর্ষ লিগে রিয়ালের বিপক্ষে শেষবার কোনো খেলোয়াড় চার গোল করেছিলেন ৭৬ বছর আগে, ১৯৪৭ সালে রিয়াল ওভিয়েদোর এস্তেবান একাভারিয়া। কাস্তেয়ানোসের মাধ্যমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০ বছর পর একজন ফুটবলার রিয়ালের জালে একাই চারবার বল পাঠিয়েছেন। ২০১৩ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ এই কীর্তি দেখিয়েছিলেন বরুশিয়া ডর্টমুন্ডের রবার্ত লেভানদভস্কি।

আর্জেন্টিনার মেন্দোজা শহরে জন্ম নেওয়া কাস্তেয়ানোস যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাব নিউ ইয়র্ক এফসি থেকে চলমান মৌসুমে জিরোনায় খেলছেন ধারে, ২০২১ সালে ৩২ ম্যাচে ১৯ গোল করে জিতেছিলেন এমএলেসের গোল্ডেন বুট। একক নৈপূণ্যে স্পেনের সফলতম ক্লাবকে বিধ্বস্ত করার পর অনুভূতি ভাষায় প্রকাশ করতে বেগ পেতে হয় কাস্তেয়ানোসকে, ম্যাচ শেষে স্প্যানিশ গণমাধ্যমকে জানান, ‘এটি স্বপ্নের রাত। বিশ্বের সেরা দলগুলোর একটি রিয়ালের বিপক্ষে গোল করা ছিল স্বপ্ন। আমি করেছি চার গোল। কল্পনাও করতে পারিনি চার গোল করব। ভেবে দেখুন কী অনুভূতি হচ্ছে!’

৩১ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকায় জিরোনার অবস্থান নয়ে। অবিশ্বাস্য জয়ের তাৎপর্য তুলে ধরেন কাস্তেয়ানোস, ‘দল জয় পাওয়াতেও খুশি। অবনমন অঞ্চল থেকে দূরে থাকতে ও পয়েন্ট তালিকার উপরের দিকে উঠতে এটি দরকার ছিল।’ লিগে ২৯ ম্যাচে কাস্তেয়ানোসের নামের পাশে রয়েছে ১১ গোল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত