ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাথুরুর পরিকল্পনায় ফিল্ডিংয়ে উন্নতি

হাথুরুর পরিকল্পনায় ফিল্ডিংয়ে উন্নতি

চন্ডিকা হাথুরুসিংহ বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেয়ার পর অগ্রাধিকারের তালিকায় রেখেছেন ফিল্ডিংয়ে উন্নতিকে। বাংলাদেশকে তিন সংস্করণেই বিশ্বের অন্যতম সেরা ফিল্ডিং দল হিসেবে গড়ে তুলতে চান তিনি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আর ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসের উপস্থিতিতে লঙ্কান এ কোচ বলেছিলেন- ব্যাটিং, বোলিংয়ের সঙ্গে ফিল্ডিংয়ে ভালো ক্রিকেটারকে দলে চান তিনি। সেদিনের সে সভায় কোচের কথার সঙ্গে দ্বিমত করেননি তারা। এর পর পরই ওয়ানডে দল থেকে মাহমুদউল্লাহর বাদ পড়ার কারণ মনে করা হয় ফিল্ডিং দুর্বলতাকে। এই একটি জায়গায় উন্নতি করার বিষয়টি টিম মিটিংয়েও কোচ চন্ডিকা আর অধিনায়ক সাকিব একাধিকবার উচ্চারণ করেছেন বলে জানান ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট। যেটা জাদুর মতো কাজে দিয়েছে গত দুই সিরিজে। ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সিরিজে দলের ফিল্ডিং ছিল চোখে পড়ার মতো। এই উন্নতির পেছনে ফিল্ডিং কোচ বেশি কৃতিত্ব দিচ্ছেন ঘরোয়া ক্রিকেটকে।

মিরপুর স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে তামিম ইকবালের বাউন্ডারিতে ক্যাচ নেয়ার জন্য ঝাঁপিয়ে পড়ার দৃশ্য ফিল্ডিংয়ে উন্নতির ‘ট্রেডমার্ক’ হয়ে গেছে। নাজমুল হোসেন শান্তর ফিল্ডিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা হয়েছে অনেক। পেস বোলাররাও এখন আর গ্রাউন্ডস ফিল্ডিংয়ে খুব একটা ভুল করেন না। এই উন্নতির পেছনে বাড়তি পরিশ্রম দেখছেন ম্যাকডারমট, ‘বোলিং ইউনিট ফিল্ডিংয়ে বাড়তি কাজ করছে। তারা অতীতে যে ভুলগুলো করেছে, সেখান থেকে বেরিয়ে আসতে শেখার প্রক্রিয়ায় রয়েছে। যেটা আন্তর্জাতিক পর্যায়ে প্রকাশ পাচ্ছে। কেউ ফেল করলে আমরা সাপোর্ট স্টাফরা তাকে সেখান থেকে বের করে আনার চেষ্টা করি।’ ম্যাকডারমট জানান, গত বছরের মাঝামাঝি সময়ে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল বাংলাদেশকে একটি সেরা ফিল্ডিং দল হিসেবে গড়ে তোলা হবে। ছয় মাসের ব্যবধানে উন্নতির ধারাবাহিকতা দেখে খুশি তিনি। ফিল্ডিং কোচের দৃষ্টিতে জুনিয়রদের সঙ্গে পাল্লা দিয়ে উন্নতির প্রমাণ রাখছেন সিনিয়ররাও। তার মতে, ‘টেস্টে একটি ক্যাচ নেয়ার জন্য তামিমের যে প্রচেষ্টা এবং মনোভাব দেখিয়েছে, কোচিং স্টাফের কাছে তা দৃষ্টান্ত হয়ে থাকবে। ফিল্ডিংয়ে সেরাটা দেওয়ার প্রমাণ এটি। সিনিয়র ক্রিকেটারদের রোল আলাদা। তারা জানে, কখন কী করতে হবে এবং ম্যাচের জন্য সেভাবে প্রস্তুত থাকে।

মুশফিকের কাজের নীতিবোধ অন্যদের থেকে অনেক বেশি। তামিম এবং সাকিব অনেক লম্বা সময় ধরে খেলছে। তাদের অনেক আত্মবিশ্বাস রয়েছে। কোনো একটা বিষয়ে আত্মবিশ্বাসের ঘাটতি দেখা দিলে, সেটা নিয়ে আলাদা কাজ করে তারা। তরুণরাও সুযোগ পেলে বল ছোড়ে এবং ফিল্ডিং করে। তবে বেশিরভাগ সময় আমরা দলবদ্ধভাবে ফিল্ডিং চর্চা করে থাকি।’ তিনি মনে করেন, হাথুরু-সাকিবের কঠোর নীতি শুধু ক্রিকেটারদের ভালো ফিল্ডার হতে উজ্জীবিত করেনি, ফিল্ডিং কোচকেও একাগ্র করে তুলেছে শেখানোর ক্ষেত্রে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত