ক্রিকেট ধ্বংসে আইপিএলের নীলনকশা!

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দৌরাত্ম্যে আন্তর্জাতিক ক্রিকেটের দফারফা। শুধু আইপিএলের জন্যই বছরের দুই মাস আন্তর্জাতিক ক্রিকেটের সূচি সংক্ষিপ্ত করা হয়। আইপিএলের জন্য বিশ্বকাপ পিছিয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে। বেশ কিছু দেশের ক্রিকেটাররা জাতীয় দলের খেলা ফেলে টাকার লোভে আইপিএলে যাচ্ছেন। এবার আইপিএলের দলগুলোর একটি নতুন নীলনকশা ফাঁস হয়ে গেল। এটা বাস্তবায়ন করতে পারলে আন্তর্জাতিক ক্রিকেট বলে আর কিছুই থাকবে না!

আগামী দিনে ক্রিকেট খেলাটা ফুটবলের মতো হয়ে যেতে পারে বলে মনে করছেন অনেকে। ক্লাবের হয়ে খেলা আসল হয়ে উঠবে। দেশের খেলা হবে গৌণ, আন্তর্জাতিক ম্যাচ হবে কদাচিৎ। ক্রিকইনফো জানিয়েছে, আইপিএলের কয়েকটি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটারদের বিপুল অঙ্কের টাকায় কিনে নিতে চায়। দেশের হয়ে খেলে যে টাকা ক্রিকেটাররা পান, তার চেয়ে অনেক বেশি অর্থ দিতে প্রস্তুত আইপিএলের দলগুলো। শর্ত একটাই, আন্তর্জাতিক ক্রিকেট খেলা ছেড়ে দিতে হবে!

আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে দল কিনেছে। যেমন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ এবং সংযুক্ত আরব আমিরাতের গ্লোবাল টি-টোয়েন্টি লিগে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর দল আছে। আমেরিকার টি-টোয়েন্টি লিগ শুরু হবে। সেখানেও তাদের দল আছে। সৌদি টি-টোয়েন্টি লিগেও দল কিনতে চায় তারা। একই ক্রিকেটারকে তারা বিভিন্ন লিগে খেলার সুযোগ দেবে। সে কারণে কিছু ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে তাদের হয়ে খেলার প্রস্তাব দেয়া হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যম ‘টাইমস লন্ডন’ দাবি করেছে, এরই মধ্যে নাকি ইংল্যান্ডের ছয় ক্রিকেটারকে প্রস্তাব দিয়েছে আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজি। যদিও সেই ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয়নি। সংবাদমাধ্যমটির দাবি, অস্ট্রেলিয়ার এক টি-টোয়েন্টি ক্রিকেটারকেও এই প্রস্তাব দেয়া হতে পারে। এই ক্রিকেটারদের সারা বছর খেলানোর জন্য ফ্র্যাঞ্চাইজগুলো বিপুল অঙ্কের অর্থ খরচ করতে রাজি। যদি সত্যিই এই উদ্যোগে আইপিএলের দলগুলো সফল হতে পারে, তাহলে গৌণ হয়ে যাবে আন্তর্জাতিক ক্রিকেট।