মেসির বার্সায় ফেরা কতটা সম্ভব?

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

লিওনেল মেসি ২০২১ সালে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়ার ঘোষণা দেয়ার পর পুরো ফুটবল বিশ্ব থমকে গিয়েছিল। পিএসজিতে মেসির ২ বছরের চুক্তি শেষ হতে যাচ্ছে এই জুনে। চুক্তি নবায়ন করার সম্ভাবনা কম। সৌদি আরব, যুক্তরাষ্ট্রের মতো অনেক দেশের ক্লাবই মেসির স্বাক্ষরের জন্য ছুটছে। সবচেয়ে সরব মেসির সাবেক ক্লাব বার্সা। বার্সার সভাপতি, কোচ, খেলোয়াড় থেকে শুরু করে ভক্তরা, সবাই একরকম আশায় আছেন মেসির প্রত্যাবর্তনের। তবে কি ২০২১ সালের মতোই সবাইকে অবাক করে দিয়ে এই গ্রীষ্মে আবার বার্সায় ফিরবেন মেসি? এর চেয়েও বড় প্রশ্ন- অর্থনৈতিক, রাজনৈতিক, ফুটবলীয়; সবদিক মিলিয়ে মেসির প্রত্যাবর্তন কি আসলেই সম্ভব?

সম্ভব। লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস জটিলতার কথা জানালেও তাদের সঙ্গে মিটিং করেছে বার্সা কর্তৃপক্ষ। গোল ডটকমকে এ তথ্য জানিয়েছেন কাতালান ক্লাবটির কোচ জাভি হার্নান্দেজ। কিছু দিন আগে তেবাস জানিয়েছিলেন, ঋণের কারণে এ মুহূতে বার্সা মেসিকে কিনতে পারবে না। তেবাজ উল্লেখ করেছিলেন, ‘এখন বার্সা মেসিকে সাইন করাতে পারবে না, কিন্ত আশা করব যাতে এটা পারে। হাতে অনেক সময় বাকি। আমরা একটা সহজ পরিকল্পনার জন্য অপেক্ষা করছি। ওরা প্লেয়ার বিক্রি করতে পারে। যদিও ব্যাপারটা কঠিন। বার্সা মেসিকে ফেরানোর জন্য সবকিছু করতে পারবে বলে বিশ্বাস করি। কিন্তু তার জন্য আমরা নিয়মে কোনো পরিবর্তন করতে পারব না।’

মেসিকে সাইন করানোর ব্যাপারে শিথিলতা পেতেই কি লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে বার্সা মিটিং করল? উত্তরটা হ্যাঁ-বোধকও হতে পারে। জাভি বলেছেন, ‘হ্যাঁ, লা লিগার সঙ্গে বার্সা মিটিং করেছে। শুধু মেসিকে ফেরানোর ব্যাপারে আলাপ হয়নি, আলাপ হয়েছে আমাদের স্কোয়াডের শক্তি বৃদ্ধি নিয়েও। আগামী মৌসুমে আমরা আরও ভালো স্কোয়াড গড়তে চাই।’

মেসির সঙ্গে পিএসজির চুক্তি হয় ২০২৩ সালের ৩০ জুন নাগাদ। সে অনুযায়ী ফরাসি ক্লাবটির সঙ্গে তার চুক্তির বাকি আর মাত্র ২ মাস। মেয়াদ ফুরিয়ে যাওয়ার দোরগোড়ায় এসে মেসির সামনে অপশট দুটি; এক. নতুন করে চুক্তি করা, দুই. পিএসজি ছেড়ে নতুন ঠিকানা বেছে নেয়া। নতুন গন্তব্য খুঁজতে চাইলে মেসি কাদের বেছে নেবেন? বার্সেলোনা? হলে হতেও পারে।

২০২১ সালে পিএসজির হয়ে দুই বছরের চুক্তি স্বাক্ষর করেছিলেন মেসি, সেই চুক্তিতে বাড়তি এক বছরের কথা উল্লেখ ছিল। ক্লাব ও খেলোয়াড়, দুই পক্ষ সম্মতি দিলে আরো এক বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে চুক্তি। তবে বর্তমানে ক্লাব সেই চুক্তি নবায়ন করার চেষ্টা চালিয়ে গেলেও মেসির পক্ষ থেকে তেমন সাড়া নেই।

মেসি বা তার এজেন্ট এখনো এই ব্যাপারে এখনো প্রকাশ্যে কিছু বলেননি। তবে গত মাসে বার্সেলোনার রাস্তায় দেখা যায় মেসি ও তার স্ত্রী আন্তনেলা রকুজ্জোকে, শোনা যায় সাবেক সতীর্থ সার্জিও বুস্কেটস ও জর্ডি আলবার সঙ্গে ডিনারও করেছেন তারা। মেসির সবচেয়ে কাছের বন্ধুদের একজন সার্জিও আগুয়েরো। মেসির ভবিষ্যৎ নিয়ে তার সাম্প্রতিক উক্তিও যথেষ্ট গুরুত্ব বহন করেন, ‘ফুটবলার মেসির জন্ম হয়েছে বার্সায়। তার সেখানেই অবসর নেয়া উচিত। আমার মনে হয়, যদি লাপোর্তা চেষ্টা করে, মেসিকে ব্যক্তিগতভাবে ফোন করে, তাহলে এটা হওয়া সম্ভব। আমার মতে মেসির ফেরার সম্ভাবনা ৫০-৫০। মেসির সাথে বার্সার (শহর ও ক্লাব, দুটোরই) সম্পর্ক নিয়ে সংশয়ের কিছু নেই।

মেসির বেতন কত হতে পারে? এটা বড় প্রশ্ন। ২০২১ সালে ক্লাব ছাড়ার আগে বেতন ৫০ শতাংশেরও বেশি কমিয়ে এনে ছোট চুক্তিতে সম্মত হয়েছিলেন মেসি। সেই চুক্তি অনুযায়ী ১০ মিলিয়ন ইউরো বেতন পেতেন এই আর্জেন্টাইন। এই বেতনও বার্সার দেয়ার সামর্থ্য আছে কি না, তা নিয়ে প্রশ্ন আছে। লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস জানিয়েছেন, বর্তমান ওয়েজ বিল থেকে বার্সাকে এখনো ২০০ মিলিয়ন ইউরোর মতো ছাঁটতে হবে, নতুন খেলোয়াড় কেনার আগে। মেসির ব্যাপারে কিছুটা নমনীয় তেবাস। বেতন কমিয়ে মেসির ফিরে আসা সম্ভব বলেই মনে করছেন তিনি।

বৈশ্বিকভাবে লা লিগার জনপ্রিয়তা যেভাবে হ্রাস পেয়েছে, প্রিমিয়ার লিগের সঙ্গে প্রতিযোগিতার কথা চিন্তা করে মেসির ফেরাকে সবুজ বাতি দিতেও পারে লা লিগা।