নিষিদ্ধ মেসি জরিমানাও

প্রকাশ : ০৪ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ফরাসি লিগ ওয়ানের ম্যাচে লরিয়েন্তের কাছে ঘরের মাঠে হারার পর লিওনেল মেসির সৌদি আরব সফরের বিষয়টি মেনে নেয়নি তার ক্লাব প্যারিস সেন্ট জর্মেইন (পিএসজি) ও সতীর্থ খেলোয়াড়রা। গত রোববার লা লিগায় পিএসজি হারার পর অনুমতি ছাড়া মেসির সৌদি সফরের ঘটনায় ‘বিস্মিত’ তার ক্লাব সতীর্থরা। চুক্তির কারণে সৌদি আরবের পর্যটন দূত হিসেবে উপসাগরীয় দেশটি সফর করতে বাধ্য হয়েছিলেন আর্জেন্টাইন সুপারস্টার।

বিনা অনুমতিতে সৌদি আরব ভ্রমণ করায় মেসিকে দুই সপ্তাহের জন্য সাময়িক নিষিদ্ধ করেছে তার ক্লাব পিএসজি, তাকে জরিমানাও করেছে। সাময়িক নিষিদ্ধ থাকার সময় পিএসজির হয়ে প্রশিক্ষণ বা খেলতে পারবেন না আর্জেন্টাইন ক্যাপ্টেন। নিষেধাজ্ঞার কারণে তোরিয়েস ও আজাক্কোর বিরুদ্ধে ম্যাচে খেলতে পারবেন না মেসি। বিবিসি স্পোর্টসের সিমন স্টোন বলছেন, পিএসজিতে মেসির ক্যারিয়ার শেষ হতে চলেছে। এটা পরিষ্কার যে, তারা আর মেসির চুক্তি নবায়ন করতে চান না।

মেসির সময় শেষ হওয়ার পরে আরও তিনটি ম্যাচ থাকবে খেলার জন্য ও লিগ ওয়ান শিরোপা ধরে রাখতে হলে অনেক কাজ করতে হবে। কিন্তু এটা অনেকটা পরিষ্কার হয়ে গেছে যে, পিএসজি তাদের সেই ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে মেসিকে আর রাখতে চাইছে না।

মেসির ওপর দেয়া এই শাস্তিতে অস্বাভাবিক কিছু বলে মনে করে না পিএসজি। কারণ তারা মনে করে, তারা নিজেদের ক্লাবের একজন কর্মীকে শাস্তি দিচ্ছে, যার তখন কর্মস্থলে থাকার কথা, কিন্তু তিনি বহুদূর ভ্রমণে চলে গিয়েছেন।

২০২১ সালের গ্রীষ্মে ফ্রি ট্রান্সফারে দুই বছরের মেয়াদে পিএসজিতে যোগ দিয়েছিলেন মেসি। দলকে তিনি টানা লিগ ওয়ানের শিরোপা জয়ে সহায়তার পাশাপাশি এবারো শিরোপার পথে থাকতে সহায়তা করছেন। পিএসজির হয়ে ৭১ ম্যাচে ৩১টি গোল করেছেন মেসি ও ৩৪টি গোল দিতে সহায়তা করেছেন। গত মৌসুমে লিগ ওয়ান শিরোপাও জয় করেছিলেন। গত ডিসেম্বরে বিশ্বকাপ শিরোপা জয়ে আর্জেন্টাইন দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেসি। তবে ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় অধরাই থেকে গেল।