চেমসফোর্ডে অনুশীলনে ক্রিকেটাররা

প্রকাশ : ০৪ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামার আগে ইংল্যান্ডের চেমসফোর্ডে গতকাল অনুশীলনে নেমেছিল বাংলাদেশ জাতীয় দল। অলরাউন্ডার সাকিব আল হাসান, ওপেনার লিটন দাস ও বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমান ছাড়া পুরো দলই আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে প্রথম দিন প্র্যাকটিস সেশনে যোগ দিয়েছে।

দুই ভাগে দল পৌঁছালেও পারিবারিক কারণে লিটন যেতে পারেননি। উইকেটরক্ষক কাম ব্যাটসম্যান মঙ্গলবার রাত ১টা ৪০ মিনিটের ফ্লাইট ধরেন। দীর্ঘপথে লিটনের সঙ্গী ছিলেন না কেউ। আইপিএল খেলতে ভারতে থাকা মোস্তাফিজুর রহমান গতকাল দেশে ফিরবেন। তার ইংল্যান্ডের যাওয়ার কথা রয়েছে আজ। অনুশীলন মিস করলেও প্রস্তুতি ম্যাচের আগেই দলের সঙ্গে যোগ দেবেন বাঁহাতি পেসার। আর সাকিব দলের সঙ্গে যোগ দেবেন আগামী সপ্তাহে। ঈদের পর যুক্তরাষ্ট্র উড়াল দেন সাকিব। পরিবারের সঙ্গে সেখানেই এখন তার সময় কাটছে। প্রস্তুতি ম্যাচের আগে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার দলের সঙ্গে যোগ দেবেন।

আগামী ৯, ১২ ও ১৪ মে চেমসফোর্ডে দুই দল আইসিসি ওয়ানডে সুপার লিগের ম্যাচ খেলতে মাঠে নামবে। বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাওয়ায় বাংলাদেশের জন্য ম্যাচগুলো তেমন গুরুত্বের নয়। কিন্তু আয়ারল্যান্ডের জন্য এই সিরিজ বাঁচা-মরার। বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। আর ৩-০ ব্যবধানে জিততে না পারলে জুনে জিম্বাবুয়ের বিপক্ষে কোয়ালিফায়ারে মুখোমুখি হবে।

এর আগেই ওয়ানডের বোলিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। আইসিসি কর্তৃক সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি হয়েছে তার। এক ধাপ এগিয়েছেন পেসার তাসকিন আহমেদও, তিনি উঠে এসেছেন ৩৮ নম্বরে। নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে টাইগার ক্রিকেটাররা আগের অবস্থানেই আছেন। মেহেদী হাসান মিরাজ আগের মতোই ১৮ নম্বরেই আছেন। সেরা বিশে জায়গা টিকিয়ে রেখেছেন আইপিএলে বেঞ্চে বসে থাকা মুস্তাফিজুর রহমানও। ২০ নম্বরেই আছেন তিনি। এছাড়া তাইজুল ইসলাম আছেন ৫০ নম্বরে। সেরা ১০০তে নেই আর কোনো বাংলাদেশি বোলার। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে আগের মতোই ১৭ নম্বরে আছেন মুশফিকুর রহিম। সেরা বিশে আছেন তামিম ইকবালও। সাকিব আল হাসান ২৬ ও ৩৪তম স্থানে জায়গা ধরে রেখেছেন লিটন দাস।