ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বকাপে পড়বে সূচির প্রভাব!

বিশ্বকাপে পড়বে সূচির প্রভাব!

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতে ১০ দলের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে বাংলাদেশসহ সাত দল। মে মাসে ইংল্যান্ডের চেমসফোর্ডে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের পর বোঝা যাবে অষ্টম দল হিসেবে সরাসরি বিশ্বকাপে আয়ারল্যান্ড যাচ্ছে নাকি দক্ষিণ আফ্রিকা। বাকি দুই দল ঠিক হবে জুন মাসে জিম্বাবুয়েতে হতে যাওয়া ১০ দলের বাছাইপর্বে। সেখানে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ের মতো টেস্ট খেলুড়ে দল।

দুই-তিনটি দল নিশ্চিত না হওয়ার পরও অনেক সময় সূচির একটা খসড়া প্রকাশ করা হয়। এবার এখনো কিছু জানানো হয়নি। ভেন্যু হিসেবে ১২টি শহরের নাম ঘোষণা করেছে স্বাগতিক ভারত। সবগুলো দল চূড়ান্ত হওয়া, পাকিস্তানের ভারতে গিয়ে খেলার মতো কিছু বিষয়ের ওপর ঝুলে আছে সূচি। ভেন্যু ও সূচি ঠিক না হওয়ায় পরিকল্পনা করতে সবার উপরই একটা প্রভাব পড়ছে বলে মনে করেন বাংলাদেশ কোচ হাথুরুসিংহে, ‘এটি শুধু আমাদের জন্য নয়, সবার উপরেই প্রভাব পড়ছে। আমার মনে হয়, ভারত দ্রুতই সূচি ঘোষণা করবে। আগে ঘোষণা করা হলে ভালো হয়। খানিক স্বচ্ছতা পাওয়া যায়।’ সূচি, ভেন্যু ঠিক না হলেও বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডে গিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ বাংলাদেশ খেলবে বিশ্বকাপের কথা ভেবে। বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে যুক্ত হবেন একজন মনোবিদ। আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজের আগেই নিয়োগ চূড়ান্ত করবে বিসিবি। জানান বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস। বোর্ডের বিবেচনায় আছে মেগা ইভেন্টে স্কোয়াডে একজন মেন্টর নিয়োগের বিষয়টিও। আপাতত ব্যস্ত সূচির জন্য ভারতে নয়, বিশ্বকাপের ক্যাম্প দেশেই করার পরিকল্পনা করছে বিসিবি। তবে বিশ্বকাপের আয়োজক ভারতেই ক্যাম্প করার পরিকল্পনা ছিল বিসিবির। কিন্তু বিশ্বকাপের সূচিই যেখানে চূড়ান্ত করতে পারেনি আয়োজকরা, সেখানে বাংলাদেশের জন্য ক্যাম্পের ভেন্যু বরাদ্দ দেয়াটা কঠিনই বটে। তাই ভারতে গিয়ে ক্যাম্পের পরিকল্পনা থেকেও সরে এসেছে বিসিবি। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘ভারতে গিয়ে ক্যাম্প করা অনেক কঠিন। ফলে আমাদের ক্যাম্পটা বাংলাদেশেই হবে। আফগানিস্তান সিরিজের পর থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত বড় একটা সময় আছে আমাদের হাতে। সে সময়টা আমরা পুরোপুরি কাজে লাগাতে চাই। তখন আমরা যে ক্যাম্পটা করব, সেটাই হবে বিশ্বকাপের ক্যাম্প।’

বিশ্বকাপ সামনে রেখে অনেক দলই কিংবদন্তী ক্রিকেটারদের মেন্টর হিসেবে দলের সঙ্গে রাখে। যদিও বাংলাদেশ দলে এর প্রচলন নেই। কিন্তু এবারের বিশ্বকাপে সেই রীতি ভাঙতে পারে বিসিবি। তবে চূড়ান্ত হয়েছে মনোবিদ নিয়োগের বিষয়টি। জালাল ইউনুস বলেন, ‘আমাদের সবার একসঙ্গে বসে ঠিক করতে হবে আমাদের মেন্টরের প্রয়োজন আছে কি না। আগে আমাদের পরিকল্পনা ছিল, ভারতের কোনো সাবেক ক্রিকেটারকে আনতে পারি আমরা। তবে এখন তা হচ্ছে না। ফলে আয়ারল্যান্ড সিরিজের পরে একজন মেন্টর আমাদের দলে যোগ দেবে।’প্লেয়ার ড্রাফটের পর আইপিএল থেকে তাসকিনকে চেয়েছিল বিসিসিআই। কিন্তু বর্তমান দেশসেরা পেসারকে ছাড়েনি বিসিবি। বোর্ডের অনুরোধে সাকিব-লিটন জাতীয় দলের দায়িত্ব শেষ করে আইপিএলে যাওয়ার সিদ্ধান্ত নেন। এই তিনজনকে আর্থিকভাবে পুরস্কৃত করেছে ক্রিকেট বোর্ড।

তবে শুরু থেকে খেলেছেন পেস বোলার মুস্তাফিজুর রহমান। দম ফেলার ফুরসত নেই কাটার মাস্টারের, ভারত থেকে দেশে ফেরার পরের দিনই গতকাল বৃহস্পতিবার সকালে ইংল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন তিনি।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত