ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

না থাকলেও খেলবেন মুমিনুল!

‘এ’ দলের অধিনায়ক আফিফ
না থাকলেও খেলবেন মুমিনুল!

জাতীয় দলে টানা খেলে আসছিলেন। টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডে দলেও নিয়মিত ডাক মিলত আফিফ হোসেন ধ্রুবর। ফর্ম হারিয়ে বসা বাঁ-হাতি এ ব্যাটসম্যানের ওপর থেকে ভরসা হারিয়েছে বিসিবি! ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও কোনোটাতে সুযোগ পাননি আফিফ, বাদ পড়েন স্কোয়াড থেকে। তবে তিনি যে জাতীয় দলের পরিকল্পনার বাইরে চলে যাননি, তা তাকে জানানো হয়েছিল দলের পক্ষ থেকে।

পরিষ্কার হলো ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণায়। তিনটি আনঅফিসিয়াল টেস্ট খেলতে আগামী ১১ মে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে ১৬ মে। একই স্টেডিয়ামের আউটার মাঠে ২৩ মে শুরু হবে পরের ম্যাচটি। সিলেট ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠে তৃতীয় ম্যাচটি শুরু হবে ৩০ মে।

সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য জন্য বুধবার রাতে বিবৃতি দিয়ে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), অধিনায়ক করা হয়েছে আফিফকে। প্রথমবারের মতো তাকে লাল বলের ক্রিকেটে বিবেচনা করা হলো। সাদা বলে ছন্দে ফেরার আভাস মেলাতে আফিফের ওপর ভরসা রেখেছে বিসিবি। চলতি ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাট হাতে রানের দেখা পেয়েছেন ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যান, আবাহনীর হয়ে ৯ ইনিংসে তিনটি হাফ সেঞ্চুরিসহ ৪১.৮৭ গড় ও ১১৬.৭২ স্ট্রাইক রেটে ৩৩৫ রান করেছেন। ২০১৭ সালে প্রথম শ্রেণিতে অভিষেক হওয়ার পর ২৬টি ম্যাচ খেলেছেন তরুণ ক্রিকেটার। ৪২ ইনিংসে ৩২.৪৬ গড়ে তার রান ১ হাজার ২৬৬। সেঞ্চুরি করেছেন ৫টি, হাফ সেঞ্চুরি তিনটি। সিনিয়র ক্যারিয়ারে একমাত্র এই ফরম্যাটেই তার সেঞ্চুরি আছে। ‘এ’ দলে থাকা ১৫ সদস্যের ৮ জনই চলতি প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে খেলছেন, তারা হলেন নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, জাকের আলী, তানভীর ইসলাম, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব ও রিপন মণ্ডল। বাকি সাত ক্রিকেটার হলেন জাকির হাসান, সাদমান ইসলাম অনিক, সাইফ হাসান, শাহাদাত হোসেন, নাঈম হাসান, মুশফিক হাসান ও রেজাউর রহমান রাজা।

এদের সাথে হয়তো দেখা যাবে টেস্ট দলের সাবেক অধিনায়ক মুমিনুল হককেও। যিনি বর্তমান টেস্ট ছাড়া ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে নেই। গত বিপিএলেও ছিলেন অবহেলিত। টিম ম্যানেজমেন্টের একপেশে মানসিকতা আর বিপিএল ফ্র্যাঞ্চাইজি ও থিংকট্যাঙ্কদের অদুরদর্শিতায় মুমিনুল হয়ে পড়েছেন শুধুমাত্র লাল বলের ক্রিকেটার। কিন্তু প্রিমিয়ার লিগে তিনি জানান দিয়েছেন, তাকে শুধু টেস্ট স্পেশালিস্ট ভাবা নিছক বোকামি। সাদা বলে একদিনের সীমিত ওভারের ক্রিকেটেও ভাল খেলার পর্যাপ্ত সামর্থ্য ও দৃঢ় সংকল্প আছে তার। ধারণা করা হচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে যে তিনটি চার দিনের ম্যাচ হবে, তাতে খেলানো হবে মুমিনুল হককে; কিন্তু বুধবার রাতে প্রথম চারদিনের ম্যাচের জন্য যে ১৫ জনের দল ঘোষণা করা হয়েছে, সে দলে নাম নেই মুমিনুলের। তবে কি মুমিনুল উইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে চার দিনের সিরিজে উপেক্ষিত থাকবেন? দল ঘোষণার পর সে প্রশ্ন উঁকি দিয়েছে অনেকের মনে। যদিও অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমন নিশ্চিত করলেন, ‘মুমিনুল থাকবেন। খেলবেন ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে চার দিনের ম্যাচেও।’ গতকাল ফতুল্লা স্টেডিয়ামে আবাহনী-প্রাইম ব্যাংকের গুরুত্বপূর্ণ ম্যাচ দেখতে এসে হাবিবুল বাশার বলেন, ‘এটা ভাবার কোনো কারণ নেই যে, মুমিনুল থাকবে না, অবশ্যই বিবেচনায় আছে, এবং সে খেলবে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে। আমরা চিন্তা করেই রেখেছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত