মার্তিনেস-কাণ্ড ঠেকাতে পরিবর্তন

প্রকাশ : ০৬ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

এমিলিয়ানো মার্তিনেস ছিল আর্জেন্টিনার কাতার বিশ্বকাপ জয়ের পেছনে অন্যতম বড় কারণ ছিলেন। কোয়ার্টার-ফাইনালে নেদারল্যান্ডস ও ফাইনালে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে দেশকে জিতিয়েছেন এই গোলরক্ষকই। দুটি টাইব্রেকারেই মনস্তাত্ত্বিক খেলা খেলতে দেখা গিয়েছে মার্তিনেসকে। শট নিতে আসা খেলোয়াড়কে ইচ্ছেমতো জ্বালিয়েছেন তিনি। তবে আর সেই সুযোগ পাবেন না মার্তিনেস। শুধু আর্জেন্টাইন গোলরক্ষকই নন, কোনো দলের গোলরক্ষকই পেনাল্টি শট নেওয়া খেলোয়াড়কে কিছু বলতে পারবেন না।

মূলত মার্তিনেসের সেই কাণ্ডের পরই ফিফা সিদ্ধান্ত নিয়েছে এই নিয়ম করার। জুলাইয়ের ১ তারিখ থেকে বেশ কয়েকটি নিয়ম বেঁধে দিতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা। এমন নয় যে মার্তিনেসই প্রথম গোলরক্ষক যিনি প্রতিপক্ষ দলের পেনাল্টি নিতে আসা খেলোয়াড়কে বিরক্ত করেছেন। তবে যে কোনো গোলরক্ষকই যখন এই কাজটি করেন, সেটি প্রভাব ফেলে শট নেওয়া খেলোয়াড়ের ওপর। যেটিকে এক ধরনের অবৈধ সুবিধা হিসেবে দেখছে ফিফা।

তাই কিছু নিয়ম বেঁধে দিয়েছে তারা। যেগুলো হলো- গোলরক্ষকরা শটের আগে আর পোস্ট বা নেট স্পর্শ করতে পারবেন না; শট নিতে আসা খেলোয়াড়কে কিছু বলতে পারবেন না; শট নেওয়ার সময় বর্ধিত করাতে পারবেন না; প্রতিপক্ষকে অসম্মান করা হয় এমন কোনো আচরণ করতে পারবেন না।

মার্তিনেসের বিপক্ষে এই সবগুলোই করার অভিযোগ করেছেন অনেকেই। সেই সমালোচনায় কান দিয়ে ফিফাই এবার সব নিয়ম পরিবর্তন করে দিল।