ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এফএ কাপ ফাইনালে ম্যানচেস্টার ডার্বি

এফএ কাপ ফাইনালে ম্যানচেস্টার ডার্বি

এবার এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে। অর্থাৎ, এফএ কাপের ফাইনাল হবে ম্যানচেস্টার ডার্বি। আগামী ৩ জুন ফাইনালে দুই দল মুখোমুখি হবে।

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে সেভিয়ার বিপক্ষে হেরে মন ভেঙেছে ম্যানচেস্টার ইউনাইটেডের। দায়িত্বের প্রথম বছরেই মেজর শিরোপা জয়ের সুযোগ ছিল এরিক টেন হ্যাগের। ওই আশাভঙ্গের পর বহুকষ্টে এফএ কাপের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ব্রাইটন এন্ড হোব আলবিয়নকে হারিয়েছে তারা। ওয়েম্বলি স্টেডিয়ামে নির্ধারিত সময়ে গোল করতে পারেনি কোনো দল। অতিরিক্ত সময়ে গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথম ছয়টি শটেই গোল পায় দুই দল, সপ্তম শটে ব্রাইটন গোল করতে পারেনি। ভিক্টর লিনডলফ গোল করে দলকে ফাইনালে তুলে নেন। এর আগে শেফিল্ড ইউনাইটেডকে সহজেই হারিয়েছে ম্যানচেস্টার সিটি। রিয়াদ মাহরেজের হ্যাটট্রিকে ইতিহাস গড়ে এফএ কাপের ফাইনালে উঠেছে সিটিজেনরা।

একই সঙ্গে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ ও এফএ কাপে ট্রফি জেতার কীর্তি আছে শুধু ম্যানচেস্টার ইউনাইটেডের, সেটি ১৯৯৯ সালে। দুই যুগ পর এবার তাদের নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানসিটি এই অর্জনের দৌড়ে এগিয়ে। নিশ্চিতভাবে ম্যানইউ চায় না তাদের রেকর্ডের অংশীদার হোক ম্যানসিটি। সিটিজেনদের ট্রেবল জয়ের আশা নিজেরাই গুঁড়িয়ে দিতে পারে ইউনাইটেড। প্রিমিয়ার লিগে বুধবার রাতে ওয়েস্ট হ্যামকে ৩-০ গোলে হারিয়ে আর্সেনালকে টপকে শীর্ষে উঠেছে ম্যান সিটি, তাও এক ম্যাচ কম খেলে। ৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট ম্যান সিটির, ৩৪ ম্যাচে ৭৮ পয়েন্ট আর্সেনালের। আর ৩২ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। চ্যাম্পিয়ন্স লিগেও সেমিফাইনাল নিশ্চিত করেছে ম্যান সিটি। ৩ জুন খেলবে এফএ কাপ ফাইনাল। তিন ট্রফির সবগুলো জিততে চাইলে সে ম্যাচে নগর প্রতিপক্ষকে হারাতেই হবে পেপ গার্দিওলার দলকে, সেটি হতে দেবে না ম্যানইউ। ফাইনালে ওঠার পর কোচ এরিক টেন হ্যাগ ভক্তদের আশ্বস্ত করেছেন, ম্যানসিটিকে কাপ জিততে না দিতে সবকিছু করবে।

কারাবাও কাপ জেতার পর ম্যানইউর সামনে ডাবল ট্রফি জয়ের সুযোগ হাতছাড়া করতে চায় না ম্যানইউ। কিন্তু আরেকটি লক্ষ্য আছে তাদের, প্রিমিয়ার লিগের সেরা চারে থেকে সামনের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে খেলা। টেন হ্যাগ বলেছেন, ‘সবার আগে আমাদের ভিন্ন ব্যাপারে মনোযোগ দিতে হবে কারণ আমাদের (প্রিমিয়ার লিগে) শীর্ষ চারে থাকতে হবে।’

প্রিমিয়ার লিগে যে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে ম্যানচেস্টার সিটি, তাতে শিরোপার দৌড়ে ফেভারিট ধরা হচ্ছে তাদেরকেই। ৩২ সপ্তাহ শীর্ষে থাকা আর্সেনালের বিপক্ষে জয়ের পর দলটির সম্ভাবনা বেড়েছে আরো। অনেকে এখন শিরোপার লড়াইয়ের শেষ দেখে ফেলেছেন। তবে ম্যান সিটি কোচ গার্দিওলা মনে করেন, এখনো অনেক কাজ বাকি আছে তাদের। চলতি মাসের শুরুতেও আর্সেনালের চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে ছিল সিটি (প্রতিপক্ষের চেয়ে এক ম্যাচ কম খেলে)। এরপর লন্ডনের ক্লাবটির টানা তিন ড্র এবং নিজেদের টানা জয়ে ওই ব্যবধান কমিয়ে আনে গার্দিওলার দল। এরপর দুই দলের মুখোমুখি লড়াইয়ে ৪-১ গোলে জেতে সিটি। এখন তো শীর্ষে।

সুবিধাজনক অবস্থানে থাকলেও আসছে ম্যাচগুলো নিয়ে ভীষণ সতর্ক গার্দিওলা। সংবাদ সম্মেলনে সাবেক বার্সেলোনা কোচ বলেন, সামনে তাদের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে, ‘মানুষ বলছে শিরোপার লড়াই শেষ হয়ে গেছে; তবে আসলে তা নয়। এটা যখন শেষ হওয়ার তখনই হবে, এখনো শেষ হয়নি। আমাদের এখনো সাতটি ম্যাচ বাকি আছে, আমাদের নিজেদের সেরাটা খেলতে হবে। এখন আমরা একটি অবিশ্বাস্য দলের বিপক্ষে খেলতে ফুলহ্যামে যাব। সামনে এখন এমন সব ম্যাচ, যেখানে সবাই কিছু না কিছুর জন্য লড়াই করছে, ফুলহ্যামের একটি দারুণ স্টেডিয়াম ও একটি সংগঠিত দল আছে। আমরা কোনোকিছুই নিশ্চিত ধরে নিচ্ছি না। আমরা সবশেষ ম্যাচ এবং সেখানে নিজেদের পারফরম্যান্সের জন্য খুশি, এর বেশি কিছু নয়। শিরোপা লড়াই শেষ হয়ে যায়নি।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত