জামালরা বাদ, যাচ্ছেন সাবিনারা

প্রকাশ : ০৭ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

২০২২ সালে চীনের হাংজু শহরে হওয়ার কথা ছিল ১৯তম এশিয়ান গেমস। করোনাভাইরাসের থাবায় তা পিছিয়ে এ বছরে আগামী ২৩ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা। হাংজু এশিয়ান গেমসে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেয়ার কথা ছিল বাংলাদেশের। বক্সিং যোগ হওয়ায় এখন অংশ নেয়া ডিসিপ্লিনের সংখ্যা দাঁড়িয়েছে ১৮টি। অবশ্য কাঁটছাট হয়েছে ফুটবলে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভায় সিদ্ধান্ত হয়েছে, ফুটবলে ছেলেদের দল খেলবে না, খেলবে শুধু মেয়েরা। বিওএর শনিবারের সভায় নতুন সিদ্ধান্ত হওয়া বিষয়টি নিশ্চিত করেছেন ২০২২ এশিয়ান গেমসের শেফ দা মিশন ও বিওএ কোষাধক্ষ্য অভিজিত কুমার (এ কে) সরকার, ‘গেমসে ১৭টি খেলায় দল পাঠানোর সিদ্ধান্ত হয়েছিল আগেই। সিদ্ধান্ত বহাল আছে। সঙ্গে বক্সিং যোগ হয়েছে। তবে ফুটবলে মেয়েদের পাঠানো হলেও ছেলেরা বাদ পড়েছে।’ ছেলেদের বাদ দেয়ার কারণ কী, তা জানতে চাইলে এ কে সরকার বলেন, ‘ছেলেদের পারফরম্যান্স চিন্তা করে এই সিদ্ধান্ত। ফুটবল ফেডারেশনের প্রতিনিধিরা ছিল সভায়, তাদেরও বলা হয়েছিল। তারাও ব্যাপারটা নিয়ে নিশ্চুপ ছিল।’ এশিয়াডগামী অনেক ডিসিপ্লিন প্রস্তুতির মধ্যে রয়েছে। কিছু দিনের মধ্যে গেমসের প্রস্তুতির জন্য সবাইকে আনুষ্ঠানিক চিঠি দেয়া হবে।

২০১৮ সালে সর্বশেষ এশিয়ান গেমস ফুটবলে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এবার দলই পাঠানো হচ্ছে না। সিদ্ধান্তটা সঠিক হলো কি না, জানতে চাইলে একে সরকার বলেন, ‘বাফুফের প্রতিনিধিরা তো বিষয়টা নিয়ে ওভাবে কিছু বলেনি।’ বাফুফের দুই সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ ও মহিউদ্দিন আহমেদ মহি উপস্থিত ছিলেন সভায়। মহিউদ্দিন আহমেদ বলেন, সবদিক বিবেচনা করে বিওএর সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যোগাযোগ করলে বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন শুধু বলেছেন, ‘বিষয়টা আমি জানি না। খোঁজ নিয়ে দেখছি।’ বাফুফে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বোঝা গেল, ছেলেদের দল না পাঠানোর ব্যাপারে তাঁরা বিওএর সভায় জোরালো কোনো ভূমিকা রাখেননি।

২০১৮ জাকার্তা এশিয়াডে বাংলাদেশ অংশ নিয়েছিল ১২ ডিসিপ্লিনে। এবার শুরুর সিদ্ধান্ত ছিল সুইমিং, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ানদো, আরচারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি ও শুটিং- এই ১৭ ডিসিপ্লিনে অংশ নেয়ার। সেখানে যোগ হয়েছে বক্সিং।

ফুটবলে জামাল-জিকোদের পারফরম্যান্সে ভাটার টান চলছে দীর্ঘদিন ধরে। ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১৯২তম স্থানে আছে বাংলাদেশ। মেয়েদের জাতীয় দল অবশ্য দারুণ সময়ের মধ্যে দিয়ে চলছে। গত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো শিরোপা জিতেছেন সাবিনা-কৃষ্ণা-মারিয়ারা। সম্প্রতি অবশ্য মেয়েদের ফুটবল আলোচনায় ছিল মিয়ানমারে অলিম্পিক বাছাই খেলতে যেতে না পারায়। কারণ হিসেবে ‘আর্থিক সংকট’-এর কথা বলেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।