পাঁচ থেকে তিনে শেখ রাসেল

প্রকাশ : ০৭ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বিগ বাজেটে দল গড়লেও ২০১২-১৩ মৌসুমে ট্রেবল জয়ের পর থেকে শেখ রাসেল ক্রীড়া চক্রকে বড় দলের মতো দেখা যাচ্ছিল না। চলতি ২০২২-২৩ প্রিমিয়ার লিগে প্রথম পর্বও ভালো যায়নি না, ১০ ম্যাচে জিতেছিল চারটিতে, ১০ পয়েন্ট নিয়ে ছিল চার নম্বরে। মধ্যবর্তী দলবদলে বিদেশি বদলে শক্তি বাড়ানোর পর পাল্টে যায়, তিন ম্যাচের মধ্যে ড্র করেছে একটি, জিতেছে দুটিতে। দুই জয়ের একটা আবার গতকাল মোহামেডানের বিপক্ষে, প্রতিপক্ষের মাঠ কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ২-১ গোলে। এই জয়ে ১৩ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান থেকে তৃতীয় স্থানে উঠেছেন অলব্লুজরা। আর ১৪ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে সাদা-কালোরা থাকল পাঁচেই। ময়মনসিংহের রফিকউদ্দিন ভুইয়া স্টেডিয়ামে আজমপুর এফসি উত্তরার বিপক্ষে ৩-২ গোলে জিতেছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।

মোহামেডান ও শেখ রাসেল দুই দলই মাঠে নেমেছিল ৩ পয়েন্টের লক্ষ্যে। কারণ, ম্যাচ জিতলেই তৃতীয় স্থানে উঠে আসার সুযোগ ছিল দুই দলের। প্রথম পর্বে সাদা-কালোদের ২-০ গোলে হারিয়ে দিয়েছিল শেখ রাসেল। তাই শেখ রাসেলের বিপক্ষে এই ম্যাচটা ছিল মোহামেডানের প্রতিশোধের ম্যাচ। ৬ মিনিটে ডান প্রান্ত থেকে এমফন উদোহের কর্নার গ্রিপ করেন মোহামেডানের গোলরক্ষক সুজন। ১৩ মিনিটে সতীর্থের পাসে বল নিয়ে রাসেলের বক্সে ঢুকে পড়েন সুলেমান দিয়াবাতে। প্রতিপক্ষ ডিফেন্ডারকে পেছনে ফেলে বল হেড দিয়ে নিজের কাছে রাখতে চাইলেও পারেননি এই ফুটবলার। ২৩ মিনিটে বা প্রান্ত থেকে এমফনের কর্ণারে বক্সে জটলার মধ্যে লাফিয়ে উঠলেও বলের নাগাল পাননি চার্লস দিদিয়ের। ২৬ মিনিটে বল নিয়ে আক্রমণে যাচ্ছিলেন মোহামেডানের সুলেমান দিয়াবাতে। তাকে অবৈধভাবে বাধা দেন অলব্লুজ অধিনায়ক জামাল ভুইয়া। রেফারি হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করেন জামালকে। মোজাফফারভের দূরপাল্লার ডান পায়ের জোড়ালো স্পট কিক গ্রিপ করেন গোলরক্ষক আশরাফুল রানা। ৩৫ মিনিটে ডান প্রান্ত ধরে বক্সে ঢুকে ডান পায়ে দারুণ শট নেন শেখ রাসেলের ফুটবলার ইব্রাহিম, তা প্রতিহত করেন গোলরক্ষক সুজন। ৩৬ মিনিটে বক্সের বেশ কাছেই ফ্রি কিক পায় শেখ রাসেল। জামাল ভুইয়ার ফ্রি কিক লাফিয়ে উঠে হেডে বল ক্লিয়ার করেন মোহামেডানের মিঠু। ৪০ মিনিটে বক্সে বল পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন সুলেমান দিয়াবাতে। তার শট প্রতিহত হয় রাসেলের রক্ষণে। প্রথমার্ধ ছিল গোলশূন্য।

তবে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে প্রথম গোল আদায় করে নেয় শেখ রাসেল। ৫১ মিনিটে ডান প্রান্ত থেকে দর্শনীয় কাটব্যাক করেন জামাল ভুইয়ার বদলি হিসেবে নামা ফরোয়ার্ড নিহাত জামান উচ্ছ্বাস। বক্সে বল পেয়ে প্রতিপক্ষের ডিফেন্ডারকে কাটিয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন শেখ রাসেলের নাইজেরিয়ান ফরোয়ার্ড ক্যানেথ ইকেছুকু (১-০)। ৬৭ মিনিটে ইমানুয়েলের গোলে সমতায় ফিরে মোহামেডান (১-১)। ৭৮ মিনিটে এমফন উদোহ গোল করে আবারও এগিয়ে দেন রাসেলকে (২-১)।