আয়ারল্যান্ড-বাংলাদেশ সিরিজ

দল বেঁধে লন্ডনে তামিমরা আবার বৃষ্টিতে পণ্ড অনুশীলন

প্রকাশ : ০৮ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের শপথ অনুষ্ঠান ছিল গত শনিবার। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিশ্বের শত দেশের অতিথির উপস্থিতি সরগরম করে তুলেছিল অনুষ্ঠান। বিশ্ব নেতৃত্বের আগমন উপলক্ষ্যে লন্ডনে ছিল নিরাপত্তার কড়াকড়ি। ইংলিশদের উৎসবের দিনে তামিম ইকবালরা কেন পড়ে থাকবেন অ্যাসেক্সের এক গ্রামে। ছুটি পেয়ে তারাও ছুটেছেন লন্ডনে। সকালের নাস্তা সেরে দলে দলে বেড়িয়ে পড়েন জাতীয় দলের ক্রিকেটাররা। অ্যাসেক্স থেকে আলাদা আলাদা রওনা হলেও সবার গন্তব্যের পথ মিশে গেছে ব্রিটিশ রাজার শহর লন্ডনে।

রাজা চার্লসের শপথ উপলক্ষ্যে গতকাল ইংল্যান্ডে ছুটি ছিল। স্বাভাবিকভাবে অনুশীলন রাখা হয়নি। কোচ চন্ডিকা হাথুরুসিংহে জিম বা সুইমিংও রাখেননি। নিখাদ ছুটি বলতে যা বোঝায়, তাই দিয়েছেন খেলোয়াড়দের। গত পাঁচ দিন গ্রাম্য পরিবেশে থাকার একঘেয়েমী কাটাতে সবাই শহরমুখী হন। জাতীয় দলের একজন সদস্যের কাছ থেকে জানা গেছে শপিং মলে কেনাকাটা আর রেস্তোরাঁয় খাবার খাওয়াই ছিল লন্ডনে আসার মুখ্য উদ্দেশ্য।

বাংলাদেশ দল ইংল্যান্ড গেছে ১ মে। ২ মে বিশ্রাম নিয়ে পরের দুই দিন অনুশীলন করেছে। গত শুক্রবার ছিল একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলার দিন। বৃষ্টির কারণে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে অনুশীলন ম্যাচ পরিত্যক্ত হয়। সেদিক থেকে এখন পর্যন্ত মাত্র দুই দিন অনুশীলন হয়েছে ক্রিকেটারদের। কোনো বল গড়ায়নি মাঠে, এমনকি টস পর্যন্ত হয়নি সেদিন। আজ দুটি অনুশীলন সেশন রয়েছে বলে জানান মিডিয়া ম্যানেজার রাবীদ ইমাম।

৯ মে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে। তামিমরা দুটি অনুশীলন সেশন পেলেও ইংল্যান্ডের মাটিতে বল হাতে নিতে পারেননি মুস্তাফিজ ও সাকিব। মুস্তাফিজের প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনা থাকলেও সাকিব দলের সঙ্গে যোগই দিয়েছেন শুক্রবার।

গতকালও অনুশীলনের কথা থাকলেও শেষ পর্যন্ত সম্ভব হয়নি। ক্যামব্রিজে বৃষ্টি হওয়ায় মাঠে পানি আটকে ছিল। মাঠের চারপাশে পানি থাকায় ক্রিকেটারদের মাঠে বসে সময় পার করতে হয়েছে। অনেকে আবার ইনডোরে গেছেন, কেউ জিম সেশন করছেন। সাকিব সময় কাটিয়েছেন জিম সেশন করেই।

এখনো পর্যন্ত মূল সিরিজের ভেন্যু চেমসফোর্ডে যেতে পারেনি জাতীয় দল। মূলত কাউন্টি ক্লাবের ম্যাচ থাকায় সেখানে অনুশীলন করতে পারছেন না সাকিবরা। তবে ম্যাচের আগের দিন আগামীকাল সেখানে অনুশীলন করার কথা রয়েছে টাইগারদের।

ইংল্যান্ডের চেমসফোর্ডের কাউন্টি গ্রাউন্ডে আগামী ৯ মে শুরু হচ্ছে আয়ারল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর ১২ এবং ১৪ মে হবে দ্বিতীয় এবং শেষ ওয়ানডে। আয়ারল্যান্ড এই সিরিজে ৩-০ তে জিতলে সরাসরি বিশ্বকাপে পৌঁছে যাবেন আইরিশরা।