ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জ্যোতির ব্যাটে শ্রীলঙ্কা জয়

জ্যোতির ব্যাটে শ্রীলঙ্কা জয়

ছয় বলে প্রয়োজন ৮ রান। রানাভিরাকে প্রথম বলে চার মেরে ব্যবধান অর্ধেকে নামিয়ে আনেন রিতু মণি। কিন্তু চতুর্থ বলে রিতু রান-আউট হয়ে ফেরেন সাজঘরে। ততক্ষণে ম্যাচ টাই। ম্যাচ রূপ নেয় টান টান উত্তেজনায়। উত্তেজনায় জল ঢেলে পঞ্চম বলে সিঙ্গেল নিয়ে জিতিয়ে মাঠ ছাড়েন ইনিংসজুড়ে অনবদ্য খেলা নিগার সুলতানা জ্যোতি। ৯ বছর পর শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশের মেয়েরা। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয় ৬ উইকেটে। লাল সবুজের দল সিরিজে এগিয়ে গেল ১-০ ব্যবধানে। বাংলাদেশ দাপটের সঙ্গে রান তাড়া করলেও শেষ দিকে বল-রানের পার্থক্য বেড়ে যায়। শেষ ২ ওভারে প্রয়োজন ছিল ২৫। চামারি আত্তাপাত্তুকেকে ১ ছয় ১ চারে ১৯তম ওভারে ১৭ রান যোগ করে জ্যোতি ম্যাচের নাটাই নিজেদের দিকে নিয়ে নেন। শেষ ওভারে রিতুর উইকেট হারালেও জয়ে বেগ পেতে হয়নি।

ওয়ানডে সিরিজটা ভালো যায়নি। বৃষ্টির সাথে ছিল শ্রীলঙ্কার দাপটও। একটি ম্যাচ অনুষ্ঠিত হয়, সেই ম্যাচে হার নিয়ে মাঠ ছাড়তে হয় নিগার সুলতানা জ্যোতির দলকে। তবে টি-টোয়েন্টি সিরিজে দারুণ শুরু হলো বাংলাদেশের মেয়েদের। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে রেকর্ড রান তাড়ায় লঙ্কানদের হারিয়ে দিল তারা। কলম্বোর সিংহলি স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির (৭৫*) হার না মানা ক্যারিয়ার সেরা ইনিংস ও রিতু মনির (৩৩) ব্যাটে এক বল হাতে রেখে ৬ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের সফল রান তাড়া। আগের সফল রান তাড়া ছিল ১৪২, ভারতের বিপক্ষে। টি-টোয়েন্টি ফরম্যাটে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ ম্যাচে এটা বাংলাদেশের তৃতীয় জয়। সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি আগামী ১১ ও ১২ মে একই ভেন্যুতে হবে।

জয়ের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। দলীয় ৭ রানেই ফিরে যান ওপেনার শামীমা সুলতানা। বেশি সময় টিকতে পারেননি রুবাইয়া হায়দারও। ২৩ রানে ২ উইকেট হারানো দলকে পথ দেখিয়ে এগিয়ে নিয়ে যান সোবানা মোস্তারী ও জ্যোতি। তৃতীয় উইকেটে ৫১ রানের জুটি গড়ে তোলেন তারা। ২৪ বলে ১৭ রান করা সোবানার বিদায়ে ভাঙে জুটি। এরপর ৭১ রানের জুটি গড়ে দলের জয় প্রায় নিশ্চিত করেন জ্যোতি ও রিতু। জয় থেকে এক রান দূরে থাকতে আউট হন ২৩ বলে ৩৩ রানের কার্যকর ইনিংস খেলা রিতুমনি। যোগ্য নেতার মতো খেলা জ্যোতি ৫১ বলে ৭৫ রানের ঝলমলে ইনিংস খেলেও অপরাজিত থাকেন।

এর আগে ব্যাটিং করা শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন সামারাবিক্রমা, ৪৪ বলে ৪৫ রান করেন। লঙ্কান অধিনায়ক আতাপাত্তু ২৮ বলে ৩৮ রান করেন। এছাড়া ভিস্মি গুনারত্নে ১১ ও নিলাক্ষী ডি সিলভা অপরাজিত ২৯ রান করেন। বাংলাদেশের ফাহিমা খাতুন ২টি উইকেট নেন। একটি করে উইকেট পান ফারিহা তৃষ্ণা, সালতানা খাতুন, নাহিদা আক্তার ও রাবেয়া খান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত