ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হতাশা আর স্বস্তির বৃষ্টি

আয়ারল্যান্ড-বাংলাদেশ
হতাশা আর স্বস্তির বৃষ্টি

ইংল্যান্ডে খেলা হলেও আয়ারল্যান্ডের ‘হোম’ সিরিজ, কিন্তু চেমসফোর্ডের কাউন্টি গ্রাউন্ড যেন এক টুকরো বাংলাদেশ। ২৪ বছর পর এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার দিনে লাল-সবুজের পতাকায় সয়লাব চারপাশ। বাংলাদেশের জার্সি গায়ে দর্শকে ঠাসা সাড়ে ৬ হাজার দর্শক ধারণক্ষমতার ছোট্ট গ্যালারি। কিন্তু শেষ পর্যন্ত তাদের মাঠ ছাড়তে হলো একরাশ হতাশা নিয়ে। উৎসবের আবহে মাঠে আসা দর্শকদের জয় উপহার দেয়ার সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশ দল, কিন্তু বৃষ্টিতে ভেসে গেল সব উত্তেজনা। আর ৩.৩ ওভার খেলা হলেই ম্যাচে জয়-পরাজয় দেখা যেত। কিন্তু সেই সুযোগটি হলো না। পরিত্যক্ত হয়ে যায় বাংলাদেশ-আয়ারল্যান্ডের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের ম্যাচটি না হওয়ায় আয়ারল্যান্ডের সরাসরি বিশ্বকাপ খেলার সামান্য সম্ভাবনাটুকুও শেষ হয়ে গেল। এই ফলাফল সুখবর বয়ে আনল দক্ষিণ আফ্রিকার জন্য। শেষ দল হিসেবে নিশ্চিত হয়ে গেল বিশ্বকাপে তাদের সরাসরি খেলা।

আইরিশরা আগামী মাসে জিম্বাবুয়েতে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ের সঙ্গে ১০ দলের বাছাইপর্বে। স্বাগতিক দেশ হিসেবে ওয়ানডে বিশ্বকাপে ভারতের সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিতই ছিল। সরাসরি অংশগ্রহণের বিষয়টি আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ। ভারত-বাংলাদেশসহ ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নিয়েছে আরো ছয়টি দল- নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ হবে দশ দলের। আট দল নিশ্চিত হয়ে যাওয়ায় রইলো বাকি দুই। বাকি দুটি দল যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠবে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে এটার বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরো পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ-আয়ারল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অংশ। প্রথম ওয়ানডে পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করল বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ৫টি করে পয়েন্ট পেল দু’দল। সুপার লিগে ২২ ম্যাচে ১৩৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে আগেই বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে টাইগাররা। ২২ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে আয়ারল্যান্ড। ২১ ম্যাচে ৯৮ পয়েন্ট নিয়ে আটে আছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের বিপক্ষে শেষ দুই ম্যাচ জিতলেও আয়ারল্যান্ডের পয়েন্ট হবে ৯৩। সে ক্ষেত্রে প্রোটিয়াদের টপকাতে পারবে না আইরিশরা। তাই সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট পেল দক্ষিণ আফ্রিকা। তবে বিশ্বকাপের টিকিট পেতে হলে বাছাই পর্বে খেলতে হবে আয়ারল্যান্ডকে।

চেমসফোর্ডে গত মঙ্গলবার টস হেরে বাংলাদেশের ব্যাটিং খুব একটা ভালো হয়নি। থিতু হয়ে উইকেট ছুড়ে আসেন একের পর এক ব্যাটসম্যান। দুই ওপেনারের দ্রুত বিদায়ের পর ৫ ব্যাটসম্যান ২০ ছুঁইলেও ফিফটি করতে পারেন কেবল একজন। জন্মদিনে ৭০ বলে ৬১ রানের ইনিংস খেলেন মুশফিকুর রহিম। ৫০ ওভারে বাংলাদেশ তোলে ৯ উইকেটে ২৪৬ রান। বাংলাদেশ ৫০ ওভার ব্যাট করলেও আয়ারল্যান্ড ৩ উইকেট হারিয়ে ৬৫ রান তোলার পরেই প- হয়ে যায় ম্যাচ। তবে বাংলাদেশের হয়ে নতুন বল হাতে ঝলক দেখিয়েছেন হাসান মাহমুদ। ম্যাচ শেষে বলেছেন আয়ারল্যান্ড সফরে নিজের পরিকল্পনা ও বাংলাদেশের পেস আক্রমণের ভবিষ্যৎ নিয়ে।

বল করতে নেমে নতুন বলে শুরু থেকে আইরিশ ব্যাটসম্যানদের অস্বস্তির কারণ হচ্ছিলেন হাসান মাহমুদ, ভেতরের দিকে ঢোকা দারুণ এক বলে আইরিশ অধিনায়ক বালবির্নিকেও ফিরিয়ে দিয়েছেন দ্রুত। ম্যাচ শেষে হাসান মাহমুদ বলেছেন, তাদের পরিকল্পনার কথা, ‘বোলিংয়ে আমাদের পরিকল্পনা ছিল ফোর্থ-ফিফথ স্টাম্পে বল করা। জায়গা না দিয়ে যতটুকু সম্ভব স্ট্যাম্পে বল করা। সুইং ব্যবহার করা। নতুন বল কাজে লাগানো। যতটুকু সম্ভব সামনে বল করা। আমি ও শরিফুল খুব ভালো শুরু করেছিলাম। আমাদের বোলিংয়ে ওদের দুটি উইকেট পড়েছে। পরে তাইজুল ভাই একটি নিয়েছে। ম্যাচ চলার সময় দুই পেসারের সঙ্গে কথা বলতে দেখা গেছে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডকে। ইংল্যান্ডের মাঠে খেলার অনেক অভিজ্ঞতা আছে ডোনাল্ডের। মাহমুদ জানিয়েছেন, বিশেষ করে কালকের ম্যাচ নিয়ে ডোনাল্ডের সঙ্গে তার আলাপচারিতার কথা, ‘আমাদের পেস বোলিং গ্রুপ খুবই ভালো করছে। এখানে ইংলিশ কন্ডিশনে ভালো অ্যাকুরেসির সঙ্গে ভালো শেইপে আছে। এর পেছনে অ্যালান ডোনাল্ডের অনেক পরিশ্রম আছে। উনি আমাদের তার অভিজ্ঞতাগুলো ভাগাভাগি করেন, কীভাবে কী করলে ভালো হয়। সেগুলো থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। পরামর্শগুলো আমাদের অনেক সহায়তা করে। এরকম কন্ডিশনে ভালো করার জন্য অ্যালান ডোনাল্ড বলেছিলেন, যতটুকু সম্ভব, ব্যাটসম্যানদের সামনে খেলানোর চেষ্টা করা। বক্সের ভেতর বল করা, স্ট্যাম্প টু স্ট্যাম্প করতে পারলে খুব ভালো।’

প্রথম ওয়ানডেতে হাসান-শরিফুলের সঙ্গে ছিলেন এবাদত, মোস্তাফিজ ছিলেন বাইরে। পেস আক্রমণের বড় ভরসা তাস্কিন নেই এই সফরে, চোট থেকে সেরে উঠছেন। তবে তাসকিনের কথা আলাদা করে বললেন হাসান, ‘আমি ও শরিফুল ভালো শুরু করেছি। আমরা দুজনই ইনজুরিতে ছিলাম কিছু সময় ধরে। এখন দুজনই ফিট আছি। তাসকিন ভাই এখন ইনজুরিতে আছেন, উনি সামনে ফিরে আসবেন ইনশাআল্লাহ। ওনাকে মিস করছিলাম।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত