কিংসের প্রথম হার, ডুবল আবাহনীও

প্রকাশ : ১৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বাংলাদেশ প্রিমিয়ার লিগে অবিশ্বাস্য একটা দিন গেল গতকাল; একই দিন হেরেছে টেবিলের শীর্ষ দুই দল বসুন্ধরা কিংস ও আবাহনী। ময়মনসিংহ স্টেডিয়ামে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন কিংসকে ২-১ গোলে হারায় পুলিশ এফসি। আর মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী আবাহনীকে ৩-২ ব্যবধানে হারিয়েছে চট্টগ্রাম আবাহনী। কিংস অ্যারেনায় অন্য ম্যাচে ‘বসুন্ধরা ডার্বি’তে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্রের মধ্যকার ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র।

ফেডারেশন কাপের সেমি-ফাইনাল থেকে বিদায়ের হতাশা ঝেড়ে ফেলতে পারেনি বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগে ঘুরে দাঁড়াবে কী, উল্টো আক্রমণভাগের বিবর্ণতায়, রক্ষণের মলিনতায় পুলিশের কাছে হেরে গেল তারা! চলতি লিগে প্রথম হারের তেতো স্বাদ পেল অস্কার ব্রুসনের দল। তবে হারলেও শিরোপা ধরে রাখার পথেই আছে কিংস; ১৫ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা মোটামুটি নিশ্চত আবাহনী। ২২ পয়েন্ট নিয়ে তৃতীয় শেখ রাসেল, চতুর্থ স্থানে শেখ জামাল আছে। শেখ রাসেল কম খেলেছে এক ম্যাচ। আর চট্টগ্রামের দলটি এক ম্যাচ কম খেলে দ্বিতীয় জয়ে ১৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে উঠে এসেছে।

আবির্ভাবের পর থেকে ঘরোয়া ফুটবলে অনেকটা অপ্রতিরোধ্য ছিল বসুন্ধরা কিংস। আগের ম্যাচে ফেডারেশন কাপে মোহামেডানের কাছে হেরে ছন্দপতন। গতকাল তো লিগে পুলিশের কাছে হেরে গেল অস্কার ব্রুজনের দল। ভেনেজুয়েলার এক অ্যাটাকিং মিডফিল্ডারের জোড়া গোল কেড়ে নিয়েছে প্রিমিয়ার লিগে কিংসের অপরাজিত তকমা। প্রথমার্ধে কিংসকে স্বরূপে দেখা যায়নি। ১৪ মিনিটে পুলিশের ভেনেজুয়েলার এডুয়ার্দ মুরিওর কোনাকুনি শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যায়। ২৩ মিনিটে কিংসের ইয়াসিন আরাফাতের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। তিন মিনিট পর বক্সে ঢুকে ভালো অবস্থান থাকলেও ইয়াসিনের কোনাকুনি শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে যায়। ৩২ মিনিটে ড্রিবলিং করে একক প্রচেষ্টায় এগিয়ে যান মুরিও। বক্সে ঢুকে একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে বাঁ পায়ের নিখুঁত শটে জাল খুঁজে নেন ভেনেজুয়েলার এই অ্যাটাকিং মিডফিল্ডার। আনিসুর রহমান জিকো কোনও প্রতিরোধই গড়তে পারেননি। প্রথমার্ধের যোগ করা সময়ে মিগেলের পাসে দোরিয়েল্তনের শট অল্পের জন্য হয় লক্ষ্যভ্রষ্ট।

দ্বিতীয়ার্ধে সমতার স্বস্তি ফিরে বসুন্ধরা শিবিরে। রবিনিয়োর থ্রু পাসে কোনাকুনি শটে জাল খুঁজে নেন রাকিব হোসেন। তারপর একের পর এক আক্রমণে পুলিশকে কাঁপিয়ে দিতে থাকে বসুন্ধরা। কিন্তু পোস্টের নিচে নেহাল হোসেন ছিলেন দুর্বার। পুলিশ জেগে ওঠে ৬২ মিনিটে। লেয়ান্দ্রো আম্বুইয়ার পাস ধরে একক প্রচেষ্টায় বল নিয়ে বক্সে ঢুকে পড়েন মুরিও। রিমন হোসেনকে ট্যাকল করার মুহূর্তে দারুণ ডজে তাকে ছিটকে দিয়ে বাঁ পায়ের শটে পুলিশকে ফের এগিয়ে নেন ভেনেজুয়েলার এই ফুটবলার।

ম্যাচ শেষের বাঁশি বাজতেই অবিশ্বাস্য এক জয়ের আনন্দে মেতে ওঠে পুলিশের ফুটবলাররা।

প্রিমিয়ার লিগে অন্যতম দুর্বল দল চট্টগ্রাম আবাহনী। বন্দরনগরীর দলকে প্রথম পর্বে ৫ গোলে উড়িয়ে দিয়েছিল আবাহনী। তবে ফিরতি পর্বে অসহায় আত্মসমর্পণ করেছে মারিও লেমসের দল। ৫ গোলের ম্যাচে হার নিয়ে মাঠ ছেড়েছে কলিনদ্রেস-ওগবাহরা। মুন্সীগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে ম্যাচের শুরুতে চট্টগ্রামের দলটি এগিয়ে যায়। প্রথমার্ধে ৩-১ গোলে এগিয়ে থেকে নিজেদের শক্তি দেখিয়েছে তারা। ৬ মিনিটে চট্টগ্রাম আবাহনী লিড নেয়। বামপ্রান্ত থেকে সতীর্থের কাটব্যাক, ৬ গজ দূরে দাঁড়ানো নাইজেরিয়ান ফরোয়ার্ড ইফেগো ডেভিড প্লেসিং করে দেন। এক গোলে পিছিয়ে থেকে আবাহনী লিমিটেড সমতায় ফিরতে দেরি করেনি। ১৮ মিনিটে ঘুরে দাঁড়ায়। কলিনদ্রেসের কর্নারে দারুণ হেডে জাল কাঁপান ইউসেফ মোহাম্মদ। ৩৫ মিনিটে চট্টগ্রাম আবাহনী আবারো এগিয়ে যায়। মোহাম্মদ রকির ফ্রি কিকে ইকবাল হোসেন হেডে গোলকিপারকে পরাস্ত করেন। পাঁচ মিনিট পর চট্টগ্রামের দলটি ব্যবধান আরো বাড়িয়ে নেয়। লং পাস থেকে বল পেয়ে ইফেগো ডেভিড পোস্ট ছেড়ে বেরিয়ে আসা গোলকিপারকে মুহূর্তে কাটিয়ে লক্ষ্যভেদ করেন। ৬৪ মিনিটে আবাহনী দ্বিতীয় গোল শোধ দেয়। স্কোরলাইন হয় ৩-২। কর্নার থেকে বল ঘুরে আসে ইউসেফের পায়ে, সিরিয়ান ডিফেন্ডার দেখেশুনে জোরালো শটে লক্ষ্যভেদ করেন। ম্যাচের বাকি সময়টুকু ঢাকার দলটি চেষ্টা করেও পারেনি সমতায় ফিরতে। শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে লেমসের শিষ্যদের।