ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এশিয়া কাপ

দুবাইয়ের গরম নিয়ে আপত্তি বিসিবির

দুবাইয়ের গরম নিয়ে আপত্তি বিসিবির

আলোচিত এশিয়া কাপ ক্রিকেট আয়োজন নিয়ে ভারত-পাকিস্তানের টানাপড়েন পুরোনো। রাজনৈতিক কারণে ভারত খেলতে যাবে না পাকিস্তানে। নিরুপায় হয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) হাইব্রিড মডেলে টুর্নামেন্টের আয়োজন করতে চায়। ভারতের ম্যাচগুলো আরব আমিরাতে রেখে বাকি খেলা পাকিস্তানে করতে চায় পিসিবি। টুর্নামেন্টে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে এ নিয়ে মতামত চাওয়া হয়েছিল। গরমের কারণে বাংলাদেশ আমিরাতে খেলার ব্যাপারে আপত্তি জানিয়ে মতামত দিয়েছে বিসিবি। আগস্ট-সেপ্টেম্বরে দুবাইয়ের গরমের অজুহাতে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডও (এসএলসি) হাইব্রিড টুর্নামেন্টের বিপক্ষে। তবে আফগানিস্তান আর নেপাল ক্রিকেট বোর্ড মতামত দেয়া থেকে বিরত থেকেছে।

মূলত ভারত ছাড়া পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে আপত্তি নেই ছয় জাতির টুর্নামেন্টের চার দেশের। তাই ভারতকে নিরপেক্ষ ভেন্যুতে রেখে টুর্নামেন্টের খসরা গ্রুপ বিভাজন করে রেখেছে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে এক গ্রুপে রাখতে চাচ্ছে তারা। সে ক্ষেত্রে সেমিফাইনালের আগে এ তিন দেশকে আমিরাতে খেলতে হবে না। অন্য গ্রুপে ভারত, পাকিস্তান আর নেপাল থাকবে। এতে করে গ্রুপ পর্বে পাকিস্তান ও নেপালকে একটি করে ম্যাচ খেলতে হবে দুবাইয়ে। বাংলাদেশ এবং ভারত দুই গ্রুপ থেকে সেরা চারে উন্নীত হলে আর এ দুই দল সেমিফাইনালে মুখোমুখি হলে কেবল দুবাইয়ে খেলতে হবে।

এশিয়া কাপের হাইব্রিড মডেল ও বাংলাদেশের অবস্থান সম্পর্কে বিসিবির এক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে বলেন, ‘টুর্নামেন্টে যে ছয়টি দেশ অংশগ্রহণ করবে, সেই বোর্ডগুলোর কাছে মহামত চাওয়া হয়েছিল। বিসিবি হাইব্রিড মডেল নিয়ে বা পাকিস্তানে খেলা নিয়ে কোনো আপত্তি করেনি। বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, আগস্ট-সেপ্টেম্বরে দুবাইয়ে অনেক গরম থাকবে। সেখানে ম্যাচ খেলা কঠিন হবে। বাকি বোর্ডের মতামত কী সে সম্পর্কে আমাদের জানা নেই। আমরা আশা করছি, এশিয়া কাপ নির্ধারিত সময়ে হবে। এসিসি শিগগিরই হয়তো সিদ্ধান্ত দেবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত