মেসির ফেরা

‘দুয়ো’র চেয়ে তালি বেশি ছিল

প্রকাশ : ১৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বিনা অনুমতিতে সৌদি আরব ভ্রমণের অপরাধে লিওনেল মেসিকে দুই সপ্তাহের নিষেধাজ্ঞা দিয়েছিল তার ক্লাব পিএসজি। আর্জেন্টাইন তারকা ক্ষমা চাওয়ায় কমিয়ে আনা হয় নিষেধাজ্ঞার মেয়াদ। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর মেসি ফিরেছেন ফ্রেঞ্চ লিগের ম্যাচে। তবে শনিবার রাতে ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে আজাকসিওর বিপক্ষে পিএসজির গোল-উৎসবের ম্যাচেও তিনি প্যারিস সমর্থকদের মন পাননি। মেসির পায়ে বল যাওয়ার পর দুয়ো দিয়েছেন সমর্থকেরা। কেননা ক্লাবের অনুমতি ছাড়াই সৌদি আরবে যাওয়ায় সমর্থকদের একটি অংশের চক্ষুশূলে পরিণত হয়েছেন তিনি। এমনকি নিজের সৌদি সফর নিয়ে ক্ষমা চেয়েও পিএসজি সমর্থকদের ক্ষোভের হাত থেকে বাঁচতে পারছেন না। এর আগে নিষিদ্ধ হওয়ার পরদিন পিএসজি সমর্থকেরা তাঁকে ‘ভাড়াটে খেলোয়াড়’ বলে স্লোগান দিয়েছিলেন।

পিএসজিতে প্রায় দুই বছর ধরে আছেন মেসি। ‘দুয়ো’ অবশ্য তাঁর কাছে নতুন নয়। আগেও সমর্থকদের কাছ থেকে ‘দুয়ো’ শুনেছেন। চ্যাম্পিয়ন্স লিগে টানা দুইবার শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে পিএসজি। সমর্থকেরা আগে থেকেই সন্তুষ্ট নয় তাঁর ওপর। চলতি বছর যা ব্যাপক মাত্রায় বেড়েছে।

সৈৗদি আরব যাওয়ার কারণে মেসিকে দুই সপ্তাহের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল চলতি মাসের শুরুতে। এক সপ্তাহ শেষের আগেই মেসিকে অনুশীলনের অনুমতি দেয় পিএসজি। এর মধ্যেই খবর বেরিয়েছে, মেসি নাকি সৌদি আরবের একটি ক্লাবের সঙ্গে চুক্তি চূড়ান্ত করে ফেলেছেন। যদিও মেসির ঘনিষ্ঠজনেরা অস্বীকার করেছেন।

আজাকসিওর বিপক্ষে ম্যাচে সমর্থকেরা যে মেসিকে দুয়ো দিয়েছেন, ম্যাচ শেষে পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়েরের কথায়ও উঠে আসে। তবে পিএসজি কোচ ব্যাপারটা দেখছেন ভিন্নভাবে; তাঁর দাবি, দুয়োর চেয়ে হাত তালিই বেশি পেয়েছেন মেসি।

গত কয়েক দিনে মেসির ওপর দিয়ে রীতিমতো ঝড় বয়ে গেছে। সৌদি ভ্রমণ নিয়ে বিতর্ক, ক্লাবের নিষেধাজ্ঞা, ইনস্টাগ্রামে ক্ষমা চাওয়া, সৌদি আরবের ক্লাবের সঙ্গে চুক্তি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশ, সেটি অস্বীকার- ঝড়ই। আজাকসিওর বিপক্ষে মেসিকে মনোযোগী দেখেছেন গালতিয়ের। এমন পরিস্থিতি মেসির জন্য নতুন কিছু নয় বলেই মনে করেন পিএসজি কোচ। ম্যাচ শেষে ক্যানাল প্লাস টিভি চ্যানেলকে মেসির পিএসজি সতীর্থ রেনাতো সানচেজ ও দানিলো পাহেইরা দুয়ো দেওয়া সমর্থকদের সমালোচনা করেছেন। সানচেজের মতে, ‘আপনার সতীর্থ দলেরই সমর্থকদের দুয়ো খাচ্ছে, এটা মেনে নেওয়া খুব কঠিন। কেউ যদি কাউকে ‘দুয়ো’ দেয়, এটা মনে রাখতে হবে, সে পুরো দলকেই ‘দুয়ো’ দিচ্ছে- এটা মেনে নেওয়া কঠিন, ক্লাবের জন্যও বিব্রতকর।’ এই জয়ে লিগ ওয়ানের শিরোপার আরো কাছে চলে গেল পিএসজি। ৩৫ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। সমান ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লেন্স। ২৩ পয়েন্ট নিয়ে আজাকসিও আছে ১৮তম স্থানে।