মেসিকে ছাড়া বার্সেলোনার প্রথম

প্রকাশ : ১৬ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

২০১৮ সালে শেষ বার স্প্যানিশ লিগ ঢুকেছিল ক্যাম্প ন্যু-তে। তার পর থেকে দীর্ঘ খরা। মাঝে ক্লাব ছেড়ে দেন লিওনেল মেসি। অনেক ভাঙাগড়া শেষে আবার লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। তাও চার ম্যাচ বাকি থাকতে! বার্সার আর এক ঘরের ছেলে জাভি হার্নান্দেজের হাত ধরেই আবার লিগ চ্যাম্পিয়ন কাতালান ক্লাবটি। মেসি ক্লাব ছেড়ে চলে যাবার পর এটা তাদের প্রথম শিরোপা। কোচ জাভিরও প্রথম, এবং ২০১৯ সালের পর প্রথম শিরোপা। তবে বার্সেলোনার ২৭তম লা লিগার শিরোপা। তাদের চেয়ে বেশি লা লিগার শিরোপা জিতেছে কেবল রিয়াল মাদ্রিদ, ৩৫টি। ২০০৯ থেকে ২০১৯ সালের মধ্যে আটবার লা লিগার শিরোপা জিতেছিল বার্সেলোনা। সেটা অবশ্য মেসির হাত ধরে সোনালি একটা সময় ছিল। এরপর অবশ্য গেল তিন মৌসুমে তারা আর শিরোপা জিততে পারেনি।

গত রোববার রাতে রবার্ট লেভানডভস্কির জোড়া গোলে এসপানিওলকে ৪-২ ব্যবধানে হারানোর পরেই ধরাছোঁয়ার বাইরে চলে যায় বার্সা। পয়েন্ট তালিকার দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের পয়েন্টের তফাত ১৪, যা ৪ ম্যাচ জিতলেও টপকাতে পারবে না রিয়াল। সে কারণে আগেভাগে চ্যাম্পিয়ন বার্সা। জয়ের নেপথ্যে বড় কারণ বার্সার এল ক্লাসিকো জয়। সেখানেই লিগের ফয়সালা অনেকটাই করে ফেলেন লেভানডভস্কিরা। ৩৪ ম্যাচে বার্সার পয়েন্ট ৮৫। সমান ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল।

২০১৮ সালের আগে বার্সাকে লিগ জেতাতে মূল ভূমিকা নিতেন মেসি, সঙ্গে ছিলেন জাভি ও ইনিয়েস্তা। মেসির আগেই দুই ফুটবলার অবসরে। ২০২১ সালে মেসিও বার্সা ছেড়ে ফ্রান্সের ক্লাব পিএসজিতে যোগ দেন। তার পর থেকে একের পর এক ব্যর্থতা। এই পরিস্থিতিতে বার্সার লা মাসিয়া একাডেমি থেকে উঠে আসা জাভির উপরে দায়িত্ব দেন ক্লাব কর্তারা। নিজের মতো দল তৈরি করেন জাভি, লেভানডভস্কির মতো অভিজ্ঞ স্ট্রাইকারের পাশাপাশি গাভি, পেদ্রি, রাফিনহার মতো তরুণদের নিয়ে আসেন।