ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সুপার লিগের ‘সুপারম্যান’ মিরাজ

সুপার লিগের ‘সুপারম্যান’ মিরাজ

আইসিসি সুপার লিগে ১৫৫ পয়েন্ট নিয়ে তালিকার ৩ নম্বরে থেকে বিশ্বকাপে খেলবে বাংলাদেশ। প্রায় দেড় বছর ধরে চলা এই সুপার লিগে বাংলাদেশ যে ১৫টি ম্যাচ জিতেছে, তার চারটিতে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন মেহেদি হাসান মিরাজ। শুধু ঘরের মাঠে ‘ভারতবধ’ নয়, ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েও ইমপ্যাক্ট ইনিংস খেলেছেন তিনি। সুপার লিগের ২৪ ম্যাচে ৩০ উইকেট শিকারের পাশাপাশি ২৭৯ রানও করেছেন। বিশ্বকাপে যোগ্যতা অর্জনের আইসিসির সুপার লিগে বাংলাদেশের ‘সুপারম্যান’ মিরাজ।

গেল বছর ফেব্রুয়ারিতে ঘরের মাঠে আফগানিস্তান সিরিজ দিয়ে শুরু হয় বাংলাদেশের সুপার লিগ যাত্রা। ওই সিরিজে দুটি জয়ে দারুণ ভূমিকা ছিল মিরাজ আর লিটনের। সুপার লিগ শেষে দলের হয়ে ২৪ ম্যাচে সর্বোচ্চ ৭৮৩ রান অধিনায়ক তামিম ইকবালের। ৩৪.০৪ গড়ে তার স্ট্রাইকরেট ৭৬.২৪। যদিও অধিনায়ক সুপার লিগের কোনো ম্যাচে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হননি।

সুপার লিগে দ্বিতীয় সর্বোচ্চ মুশফিক আর ৬৫৫ রান করে তৃতীয় লিটন। ইংল্যান্ডের মাঠে আয়ারল্যান্ড সিরিজে প্রত্যাশিত রান না পেলেও লিটন শেষ ওয়ানডেতে সহ-অধিনায়কের দারুণ ভূমিকা পালন করেছিলেন। নির্ধারিত সময়ের বেশি নেয়ায় শেষ ওভারটিতে নতুন নিয়মে ৩০ গজের বাইরে তিন ফিল্ডার রাখার কথা ছিল তামিমের। সেখানে ফিল্ডার বেশি হওয়ায় লিটন এগিয়ে এসে তামিমকে অবহিত করেন। ঠিক এখানেই যেন বদলে গেছে গোটা দল। নিজ নিজ জায়গা থেকে সবার লিগ যাত্রা। ওই সিরিজে দুটি জয়ে দারুণ ভূমিকা ছিল মিরাজ আর লিটনের।

সে কারণে গত দেড় বছরে কখনও তাসকিন, কখনো নাসুম, তাইজুল, আফিফরা ম্যাচসেরা ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। সর্বশেষ দলের পারফর্মারদের তালিকায় যুক্ত হয়েছেন নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, হাসান মাহমুদরা। বিশ্বকাপের আগে দলের স্বস্তি মুস্তাফিজও ফিরেছেন পুরোনো ফর্মে। সুপার লিগে আট সিরিজে মাত্র দুটিতে হার ছিল তামিমদের। পেস-স্পিন কম্বিনেশনে দারুণ একটি বোলিং ইউনিট তৈরি হয়েছে। টপঅর্ডারেও স্বস্তি ফিরেছে। বিশ্বকাপ বাছাইয়ের সুপার লিগ মিশনে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় পাওনা বোধহয় বিদেশের মাটিতে গিয়ে সিরিজ জয়। গত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকায় গিয়ে ২-১ সিরিজ জয়ের পর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ৩-০ তে হোয়াইটওয়াশ এবং ওই সিরিজে মিরাজ, নাসুম এবং তাইজুলের ম্যাচসেরা হওয়ার মধ্যেও চমক ছিল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত