২০২৬ বিশ্বকাপের সাদামাটা লোগো!

প্রকাশ : ১৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

২০২৬ বিশ্বকাপে বেড়ে যাচ্ছে দল সংখ্যা। এই প্রথম ফুটবল মহাযজ্ঞে ৪৮টি দল অংশ নেবে। আয়োজক দেশসহ ফিফা চ্যালেঞ্জিং এই টুর্নামেন্ট সামাল দিতে এবার ভিন্নব্যবস্থা নিচ্ছে। আয়োজনে থাকছে তিনটি দেশ- কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র, যারা আয়তনে মোটেও ছোট নয়। ফলে উচ্চতার তারতম্যের পাশাপাশি টাইম জোন, আবহাওয়ার পার্থক্যসহ অংশ নিতে যাওয়া দলগুলোর কাছে অনেক কিছু ফ্যাক্টর হয়ে দাঁড়াবে। তাতে লজিস্টিক ব্যবস্থাও চ্যালেঞ্জিং হবে। এসব বিষয় মাথায় রেখে দলগুলোকে অঞ্চলভেদে গুচ্ছভাবে মাঠের কাছাকাছি রাখার পরিকল্পনা ফিফার। যাতে যাতায়াত খুব সহজ হয়। জমকালো এক অনুষ্ঠানে বিভিন্ন তারকাদের উপস্থিতিতে গতকাল ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করে ফিফা। সাবেক ব্রাজিল স্ট্রাইকার ও বিশ্বকাপ জয়ী ‘দা ফেনোমেনন’ রোনালদো বিশ্বকাপ হাতে নিয়ে মঞ্চে আসেন। এরপর লোগো উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

লস অ্যাঞ্জেলেস বিশ্বকাপের অফিসিয়াল লোগো ও ব্র্যান্ডিংয়ের উন্মোচন করতে গিয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘এ ক্ষেত্রে লজিস্টিক ব্যবস্থা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে। কারণ, এটা মহাদেশীয় অঞ্চল- তাতে তিনটি দেশ। কোনোটিই ছোট নয়। দূরত্ব, টাইম জোন ও আবহাওয়াও ভিন্ন। তাছাড়া সমুদ্রপৃষ্ঠ থেকে মেক্সিকোর উচ্চতা; অন্যান্য অঞ্চলেও এর তারতম্যের বিষয় আছে।’ তারপরই গুচ্ছভাবে দলগুলোকে রাখার কথা বলেছেন তিনি, ‘ফলে এসব বিষয় মাথায় রেখে দল ও ভক্তদের কথা মাথায় রেখে সম্ভাব্য সেরা আবহ তৈরি করা জরুরি। যাতে খুব বেশি যাতায়াত করা না লাগে। বিশেষ করে প্রথম দিকে। এসব কথা মাথায় রেখে আমরা অঞ্চলভেদে গুচ্ছভাবে দলগুলোকে রাখার চেষ্টা করবো। যাতে নির্দিষ্ট জায়গায় তাদের ড্র অনুযায়ী খেলাটা সহজ হয়ে যায়।’

বিশ্বকাপে মাঠের কাছাকাছি দলগুলোকে রাখতে পারার সুবিধা কাতার বিশ্বকাপেও ছিল। সেই অভিজ্ঞতার কথাও শুনিয়েছেন ইনফান্তিনো, ‘কাতার বিশ্বকাপে এটা একটা অন্যতম সুবিধা ছিল। তাদের এমনভাবে থাকার ব্যবস্থা করা হয়েছিল, যেখানে খেলোয়াড়রা খেলার ১ ঘণ্টার মধ্যেই বিছানায় যেতে পারত। ২০২৬ বিশ্বকাপেও যাতায়াতের বিষয়টি থাকবে। কিন্তু বিষয়টা আমরা এমনভাবে ব্যবস্থা করব, যাতে দলগুলোর জন্য সম্ভাব্য সেরাটা বের হয়ে আসে।’

বিশ্বকাপের অফিসিয়াল লোগোতে দেখা গেছে সাদা রঙে ২৬ লেখা। তার ওপর বসানো হয়েছে বিশ্বকাপের সোনালি ট্রফি। যার স্লোগান রাখা হয়েছে ‘উই আর ২৬’। এবারই প্রথম অফিসিয়াল লোগোতে বিশ্বকাপ ট্রফি ব্যবহৃত হয়েছে।

২০২৬ বিশ্বকাপের এখনও বাকি তিন বছর। তবে বেশ আগেই পরবর্তী আসরের লোগো উন্মোচন করে ফেলেছে ফিফা। ফুটবল ভক্তদের কাছে অবশ্য লোগোটি আকর্ষণীয় লাগছে না, তাদের কাছে এটি একেবারেই গড়পড়তা মানের! এর প্রেক্ষিতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার অকপট স্বীকারোক্তি, সবার কাছে গ্রহণযোগ্যতা বাড়াতেই লোগোতে বিশেষ কিছু করেনি তারা। ফিফার প্রধান ব্যবসায়িক কর্মকর্তা রোমি গাই তুলে ধরেন লোগোর সাধারণ ডিজাইন পছন্দের পেছনে তাদের ভাবনা।

নিশ্চিত করা হয়েছে আগামী বিশ্বকাপের ফাইনালের তারিখও। ২০২৬ সালের ১৯ জুলাই হবে ফাইনালের লড়াই। বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণার জন্য দলগুলোকে সময় বেঁধে দেওয়া হয়েছে ২০২৬ সালের ২৫ মে পর্যন্ত। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপ প্রথমবারের মতো হবে ৪৮ দল নিয়ে। আগামী আসরে মোট ম্যাচ হবে ১০৪টি। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কাতার আসরে ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জেতে লাতিন আমেরিকার দেশটি।