আর্সেনালের হারে ম্যানসিটি চ্যাম্পিয়ন

প্রকাশ : ২২ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ম্যানচেস্টার সিটির সঙ্গে শিরোপা লড়াইটা শেষ পর্যন্ত চালিয়ে যেতে পারল না আর্সেনাল। গত শনিবার রাতে নটিংহাম ফরেস্টের বিপক্ষে ১-০ গোলে হেরে শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ে তারা। আর তিন ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হয়েছে ম্যানসিটি। তবে সিটিজেনরা চেয়েছিল গতকাল রোববার রাতে চেলসিকে হারিয়ে ঘরের মাঠে শিরোপা উৎসব করতে। গত ছয় মৌসুমে এটি সিটির পঞ্চম লিগ শিরোপা। ট্রেবলের দৌড়ে থাকা সিটির এটা মৌসুমের প্রথম শিরোপা। এখন এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতলে ইতিহাস গড়বে পেপ গার্দিওলার দল।

শিরোপা লড়াইয়ে থাকার জন্য নটিংহামের বিপক্ষে জিততেই হতো আর্সেনালের। কিন্তু ম্যাচের ১৯ মিনিটে পিছিয়ে পড়ে তারা। এ ম্যাচ আর্সেনাল যদি ড্রও করত, তাদের পয়েন্ট হতো ৮২। তাদের হাতে আছে আর একটি ম্যাচ। সেটি জিতলে তাদের পয়েন্ট হবে ৮৫। সিটি ৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে আছে। তারা যদি তাদের অবশিষ্ট তিনটি ম্যাচ হেরেও যায়, তার পরও শীর্ষেই থাকবে। কারণ প্রিমিয়ার লিগে পয়েন্ট সমান হলে দেখা হয় গোল ব্যবধান। সেখানে বিশাল ব্যবধানে এগিয়ে সিটি।

ফুটবলে দিনে দিনে দানব হয়ে উঠছে তারা। এখন ইস্তাম্বুলে জমপেশ পার্টির অপেক্ষা। ১০ জুন ফাইনাল, সেখানে ইতালির এক সময়ের সুপার জায়ান্ট ইন্টারকে মোকাবিলা করতে হবে সিটিজেনদের। বাধাটা পেরোতে পারলে ইউরোপের নতুন দানব হিসেবে তাদের স্বীকৃতি দেয়াই যায়।

তবে সিটিকে এই বিধ্বংসী চেহারা দিতে মূল কাজটা করেছেন কোচ গার্দিওলা। বার্সাকে রাঙিয়ে, বায়ার্নকে মাতিয়ে সিটিতে আসা পেপ এরই মধ্যে ডজনখানেক শিরোপা জিতেছেন। বাকি কেবল চ্যাম্পিয়ন্স লিগ। এবার হয়তো সেই শূন্যস্থানও পূরণ হয়ে যাবে। শক্তিশালী রিয়ালকে এভাবে নাকানি-চুবানি খাওয়াতে পারলে ইন্টারকে কেন নয়। শুধু কি রিয়াল, আনচেলত্তির মতো অভিজ্ঞ কোচকে দাবার চালে হারিয়ে দিলেন পেপ। প্রথম লেগে ম্যাচটা ১-১ গোলে ড্র হওয়ার পরই বোধহয় পরিকল্পনাটা সাজিয়ে নেন গার্দিওলা। সংবাদ সম্মেলনে এ নিয়ে কিছুটা আভাসও দিয়েছিলেন।