ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জয় দিয়ে শুরুর স্বপ্ন প্রিন্সদের

জয় দিয়ে শুরুর স্বপ্ন প্রিন্সদের

জুনিয়র হকি এশিয়া কাপে জয় দিয়ে শিরোপা মিশন করতে চায় বাংলাদেশ। আজ উদ্বোধনী দিনে লাল-সবুজদের প্রতিপক্ষ স্বাগতিক ওমান। সালালাহ স্পোর্টস কমপ্লেক্সে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১০টায়। গতকাল অনুশীলন শেষে ওমানের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের জানান কোচ মামুন উর রশিদ ও অধিনায়ক প্রিন্স লাল সামন্ত।

জুনিয়র এশিয়া কাপকে সামনে রেখে তিন মাস আগে থেকেই ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ। এর মধ্যে ভারতেই প্রায় ২০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করেছেন প্রিন্স লালরা। পাশাপাশি হরিয়ানাতে ১০টি প্রস্তুতিমূলক ম্যাচও খেলেছেন মামুন উর রশিদের শিষ্যরা। হকির ইতিহাসে দেশের বাইরে এত বড় ক্যাম্প-অনুশীলন ম্যাচের সুবিধা এর আগে পাইনি বাংলাদেশ। ওমান ম্যাচ সামনে রেখে কোচ মামুন উর রশিদ বলেন, ‘সালালাহ শহরে তিন দিন টানা অনুশীলন করলাম। অনেক পুরাতন মাঠ, বেশ ধীরগতির। পানি নিষ্কাশনব্যবস্থা না থাকায় এখানে আগে খেলা হয়নি। এশিয়া কাপের জন্য পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। ওমানের বিপক্ষে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চাই।’ প্রতিপক্ষ নিয়ে সতর্ক কোচ জানান, ‘ওমানের বিপক্ষে সবশেষ ফাইনাল ম্যাচটি নিয়ে অনেক বিশ্লেষণ করেছি। ওমানের শক্তি ও দুর্বলতা খোঁজার পাশাপাশি নিজেদের শক্তিশালী ও দুর্বল জায়গাগুলো চিহ্নিত করে, সেভাবে কাজ করেছি। আমরা স্বাভাবিক খেলাটাই খেলব। মাঠের সমস্যা না হলে ইনশাআল্লাহ জিতব।’

হকিতে বাংলাদেশ-ওমান দ্বৈরথ পুরোনো; সিনিয়র কিংবা জুনিয়র- দুই দলের লড়াই হয় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। মাস পাঁচেক আগে ওমানের মাটিতেই এই প্রতিযোগিতার বাছাইপর্ব তথা জুনিয়র এএইচএফ কাপের ফাইনালে ওমানকে পেনাল্টি শুটআউটে ৭-৬ (নির্ধারিত সময় ১-১) গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সুখস্মৃতি এখনও উজ্জ্বল কোচ মামুন উর রশিদের মনে। তাই আজও নিজেদের ফেভারিট মানছেন কোচ। একই সুর অধিনায়ক মিডফিল্ডার সামন্ত লাল প্রিন্সেরও, ‘প্রস্তুতি ভালো হয়েছে। চোটের কোনো সমস্যা নেই। মাঠে নামতে সবাই প্রস্তুত আছে। নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলে অবশ্যই আমরা জিতব। আর ওমানের বিপক্ষে কিন্তু আমাদের জয়ের রেকর্ড ভালোই।’ ১০ জাতির জুনিয়র এশিয়া কাপে ‘বি’ গ্রুপে ওমান ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ উজবেকিস্তান, মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়া। গ্রুপ ‘এ’-তে পড়েছে ভারত, পাকিস্তান, জাপান, থাইল্যান্ড ও চাইনিজ তাইপে। শীর্ষ চারে থাকতে পারলে মিলবে যুব বিশ্বকাপের জায়গা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত