ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

থাইল্যান্ড, মালয়েশিয়ার গ্রুপে বাংলাদেশ

থাইল্যান্ড, মালয়েশিয়ার গ্রুপে বাংলাদেশ

এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাই পর্বে থাইল্যান্ড, মালয়েশিয়ার মতো শক্তিশালী দল পেয়েছে বাংলাদেশ। ‘এইচ’ গ্রুপে বাকি দল ফিলিপাইন। গ্রুপের তিন প্রতিপক্ষের চেয়ে ফিফা র‌্যাংকিং ও শক্তি সামর্থ্যে ঢের পিছিয়ে বাংলাদেশ। থাইল্যান্ড (১১৪), মালয়েশিয়া (১৩৮), ফিলিপাইন (১৩৬) এবং বাংলাদেশ (১৯২)। আগামী ৪ থেকে ১২ সেপ্টেম্বর হবে বাছাই পর্বের ম্যাচ। ‘এইচ’ গ্রুপের সবগুলো ম্যাচ হবে থাইল্যান্ডে। মালয়েশিয়ার কুয়ালালামপুরে গতকাল এশিয়ান ফুটবল কনফেডারেশনে ড্র অনুষ্ঠিত হয়। বাছাইয়ে ৪৩ দল অংশ নিচ্ছে। ‘এ’ থেকে ‘জে’ পর্যন্ত ১০ গ্রুপে আছে চারটি করে দল, ‘কে’ গ্রুপে আছে তিন দল। বর্তমান চ্যাম্পিয়ন সৌদি আরবের সঙ্গে ‘জি’ গ্রুপে আছে কম্বোডিয়া, লেবানন ও মঙ্গোলিয়া। বাছাই পর্বের খেলা আগামী ৪ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা। আগামী বছর ১৫ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত ১৬ দল নিয়ে কাতারে হবে চূড়ান্ত পর্ব। স্বাগতিক হওয়ায় সরাসরি খেলবে কাতার। আর বাছাইয়ের ১১ গ্রুপের চ্যাম্পিয়ন দল এবং সেরা চার গ্রুপ রানার্স আপ জায়গা করে নেবে মূল পর্বে।

গতবারের বাছাইয়ে কুয়েত ও সৌদি আরবের গ্রুপে পড়েছিল বাংলাদেশ। কুয়েতের বিপক্ষে লড়াই করে ১-০ গোলে হারের পর সৌদি আরবের কাছে দল হেরে যায় ৩-০ ব্যবধানে। টানা দুই হারে গ্রুপের তলানিতে থেকে ছিটকে যায় বাংলাদেশ।

স্বাগতিক হিসেবে মূল পর্বে সরাসরি খেলবে কাতার। বাছাইয়ে গ্রুপ সেরা ১১ দল ও সেরা পাঁচ রানার্সআপ মিলিয়ে মোট ১৬ দল পাবে চূড়ান্ত পর্বে খেলার টিকিট। এই প্রতিযোগিতা বিবেচিত হবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিকসের ফুটবল ইভেন্টের বাছাই হিসেবেও। সেরা তিন দল পাবে অলিম্পিকসে খেলার টিকিট।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত