ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মেসি : কিং অব ইউরোপ

মেসি : কিং অব ইউরোপ

প্যারিস সেইন্ট জর্মেইন (পিএসজি) বা ক্রিশ্চিয়ানো রোনালদো তারা যতটা লিগ শিরোপা জিতেছে, তার চেয়ে বেশি আছে লিওনেল মেসির শোকেসে। পেশাদার ক্যারিয়ারে শুধু লিগের ট্রফিই জিতেছেন ডজনখানেক। অথচ সর্বশেষ শনিবার রাতে পিএসজি ১১তম লিগ ওয়ান জিতল। আর রোনালদোর লিগ শিরোপা তো অনেক কম। ম্যানইউতে তিনটি এবং সিরি-এ লিগ ও লা লিগা দুটি করে জিতেছেন তিনি। সেদিক থেকে শুধু লিগটা ধরলেও মেসিকে পায় কে। এবার যদি ইউরোপের পাঁচ দেশের কথা বলি। অর্থাৎ শীর্ষ পাঁচটি দেশের লিগের কথা- লা লিগা, প্রিমিয়ার লিগ, লিগ ওয়ান, বুন্দেসলিগা ও সিরি-এ; সেখানেও সব মিলিয়ে মেসি সবার ওপরে। সেটা গোল বলি আর ট্রফি বলি। দুই অধ্যায়ে আর্জেন্টাইন তারকার নামটি থাকবে শীর্ষে। সে হিসাবে মেসি যে ইউরোপের কিং, সেটা বলাই যায়।

কয়েক দিন পর প্যারিস ছেড়ে চলে যাবেন। কোথায় যাবেন? এখনও নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। তবে বার্সায় ফিরে যাওয়ার সম্ভাবনাই বেশি। যাওয়ার আগে দারুণ অর্জন দিয়ে পিএসজি অধ্যায় শেষ করতে পারায় হয়তো ভালোই লাগবে মেসির। এ দিন স্ট্রাসবুর্গের বিপক্ষে ম্যাচটা ১-১ গোলে ড্র হলেও মন খারাপ হয়নি পিএসজি খেলোয়াড়দের। কারণ ১ পয়েন্ট হলেই তাঁরা চ্যাম্পিয়ন। সেই চিত্রনাট্য যে মেসি লিখে দেন। ম্যাচের ৫৯তম মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন। যদিও পরে প্রতিপক্ষ স্কোর সমান করে ফেলে। তাতে পিএসজির চ্যাম্পিয়ন হওয়া আটকে থাকেনি।

মেসির জন্য গোলটি একটু বেশিই স্পেশাল। পিএসজির হয়ে চ্যাম্পিয়ন হওয়ায় রেকর্ড ৪৩ নম্বর ট্রফির দেখা পেয়েছেন; এত দিন যেখানে ছিলেন ব্রাজিলের দানি আলভেজ। তবে এখনও ফুটবলের সঙ্গে আছেন- এমন কারও সঙ্গে মেলালে মেসি একাই রাজা। সেখানে তাঁর ধারেকাছে কেউ নেই। এ ছাড়া শীর্ষ পাঁচ লিগে এত দিন বেশি গোলের দৌড়ে ১ নম্বরে ছিলেন পর্তুগালের রোনালদো। তাঁকে এবার ছাড়িয়ে গেলেন মেসি। সৌদিতে যাওয়ার আগে ইউরোপে রোনালদোর গোলসংখ্যা ছিল ৪৯৫টি। ১ গোল করে মেসি তাকে টপকে বসলেন সেই সিংহাসনে।

চলতি মৌসুম শেষেই পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে মেসির। প্যারিসের ক্লাবে আর চুক্তি নবায়ন করছেন না আর্জেন্টাইন অধিনায়ক, সেটা আনুষ্ঠানিকভাবে বলেও দিয়েছেন কোচ ক্রিস্তফ গালতিয়ের। মেসির বার্সেলোনায় ফেরার গুঞ্জন চড়া। কিন্তু তাকে ফিরিয়ে আনার মতো সামর্থ্য কাতালান ক্লাবটির নেই বললেই চলে। গত দুই বছর ধরে আর্থিক সংকটে ভুগছে ক্লাবটি, তার ওপর মেসির সামনে রয়েছে সৌদি প্রো লিগের ক্লাবের লোভনীয় প্রস্তাব। তাই বিকল্প উপায় খুঁজছে তারা। মেসিকে পেতে বছরের পর বছর ধরে ঘুরছে মেজর সকার লিগের ক্লাব ইন্টার মিয়ামি। কিন্তু তার মন গলাতে পারেনি তারা। এবার কি না মেসিকে পেতে ইন্টার মিয়ামির দ্বারস্থ হচ্ছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। সৌদি প্রো লিগের ক্লাব আল-হিলালের দেয়া লোভনীয় প্রস্তাব ঠেকাতেই ইন্টার মিয়ামির সঙ্গে বিশেষ চুক্তি করতে চায় আর্থিক সংকটে থাকা বার্সেলোনা। অদ্ভুত হলেও এমন সংবাদই প্রকাশ করেছে ফ্রান্সের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম লা’কিপ।

যেখানে মেসির সঙ্গে মূল চুক্তিটি হবে মেজর সকার লিগের ক্লাবটিরই। কিন্তু সেই ক্লাবে যাওয়ার আগে ধারে ১২ থেকে ১৮ মাস বার্সেলোনায় খেলবেন রেকর্ড সাত বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকা। মূলত সৌদি প্রো লিগে ক্লাব আল-হিলালের লোভনীয় প্রস্তাব থেকে ফেরাতে এমন পরিকল্পনা করেছে তারা। মিয়ামির জন্যও প্রস্তাবটি আকর্ষণীয় হতে পারে। কারণ ২০২৪ সালের কোপা আমেরিকার আগে ইউরোপেই খেলতে চান মেসি। তবে এর আগে একবার সৌদি ক্লাবের প্রস্তাবে রাজী হয়ে গেলে তাকে পাওয়া কঠিন হয়ে যাবে মিয়ামির জন্য। তাই বার্সার সঙ্গে চুক্তিতে একাত্মা করতেও পারে ক্লাবটি।

সৌদি আরবের লিগ নিজেদের টুর্নামেন্টকে অন্য অবস্থানে নিয়ে যেতে চায়। সে লক্ষ্যে তারা রোনালদোর পর এবার মেসিকেও উচ্চ বেতনে নেয়ার পরিকল্পনা করেছে। শুধুমাত্র নিজেদের ইতিহাসের সর্বোচ্চ দামেই নয়, মেসির জন্য প্রস্তাবিত মূল্য ফুটবল ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। আল-নাসরে রোনালদোকে নেয়ার পর থেকেই তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব আল-হিলাল চায় মেসিকে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত