ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বর্ণবাদের অভিযোগ ৬ ইংলিশ ক্রিকেটার নিষিদ্ধ

বর্ণবাদের অভিযোগ ৬ ইংলিশ ক্রিকেটার নিষিদ্ধ

আজিম রফিককে উদ্দেশ্য করে বর্ণবাদী আচরণের দায়ে কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের সাবেক ৬ ক্রিকেটার-কোচকে নিষেধাজ্ঞা ও জরিমানা করেছে ইসিবির ক্রিকেট ডিসিপ্লিনারি কমিটি (সিডিসি)। তালিকায় আছেন গ্যারি ব্যালান্স, টিম ব্রেসনান, অ্যান্ড্রু গল, ম্যাথু হগার্ড, রিচার্ড পাইরাহ ও জন ব্লেইন।

ঘটনা ২০২১ সালের নভেম্বরে। ব্রিটিশ-এশিয়ান ক্রিকেটার আজিম রফিক ইয়র্কশায়ারের ৬ জন ক্রিকেটার ও কোচের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলে ক্রিকেট বিশ্বে আলোচনায় আসেন। রফিক ইয়র্কশায়ার ও ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক। অভিযোগে তিনি জানিয়েছিলেন, বর্ণবাদের কাছেই নিজের ক্রিকেট ক্যারিয়ার আরও বড় করার স্বপ্ন বিসর্জন দিতে হয়েছিল তার। ইয়র্কশায়ারে খেলার সময় অশ্বেতাঙ্গ ক্রিকেটারদের ভিন্ন নামে ডাকা, এশিয়ান ক্রিকেটারদের উদ্দেশে কটূক্তিমূলক কথাবার্তাসহ বিভিন্ন অভিযোগ করেছেন রফিক।

তার অভিযোগের ভিত্তিতে শুক্রবার সিডিসি জানায়, ‘ইংল্যান্ড ছেড়ে জিম্বাবুয়েতে পাড়ি দিয়ে অবসর নেয়া ব্যালান্সকে ৩ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি ৬ ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শুনানির আগেই নিজের দোষ স্বীকার করে নিয়েছিলেন এ বাঁহাতি ব্যাটার। ইংল্যান্ডের ক্রিকেটের সঙ্গে আবার যখন তিনি যুক্ত হবে তখনই এ শাস্তি কার্যকর হবে। ইংল্যান্ডের দুই সাবেক ক্রিকেটার ম্যাথু হগার্ড ও ব্রেসনানকে ৪ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। পাশাপাশি ৪ ম্যাচ নিষেধাজ্ঞা পেয়েছেন ব্রেসনান। ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গলকে ৬ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি কোচিং থেকে ৬ সপ্তাহের জন্য নিষিদ্ধ করা হয়েছে। বর্তমানে তিনি অবসরে আছেন।

এছাড়া রিচার্ড পাইরাহ ও স্কটল্যান্ডের সাবেক পেসার জন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে। শাস্তি পাওয়া সবাইকে নিজ নিজ খরচে ইসিবির বর্ণবাদ ও বৈষম্যবিরোধী প্রোগ্রামের কোর্স করার আহ্বান জানিয়েছে ইসিবি। আগামী ৯ জুন পর্যন্ত এই শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবেন তারা।

সিডিসির রায়ের পর রফিক বলেন, ‘আলাদা আলাদা শাস্তির ব্যাপারে আমার মাথাব্যথা নেই। আমি এবং আমার মতো যারা বর্ণবাদের মধ্যে দিয়ে গিয়েছে আমি শুধু সেটার পরিবর্তন চেয়েছি। ইসিবির এবং সংশ্লিষ্ট মহলের উচিত ক্রিকেটে বর্ণবাদ সমস্যার সমাধান করা। এর জন্য আরও অনেক কাজ করতে হবে। স্বচ্ছতা আনতে হবে এবং সত্যিকারের দায়িত্বপালন করতে হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত