সাফের ক্যাম্পে কিংসলে-মোরসালিন

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বাফুফে অনূর্ধ্ব-১৮ লিগের জন্য শেখ মোরসালিনকে নিয়েছিল বসুন্ধরা কিংস। কিন্তু সুযোগ পাচ্ছিলেন না সেভাবে। গত বছর তা-ই মধ্যবর্তী দলবদলে তাকে মোহামেডানে ধারে খেলতে দেয় কিংস। তরুণ এই মিডফিল্ডার সাদা-কালো জার্সিতে দুর্দান্ত নৈপুণ্য করায় চলতি মৌসুমে তাকে নিবন্ধন করায় কিংস। শেষ দুই ম্যাচে একাদশে খেলেছেন মোরসালিন ও ভালো খেলেই জাতীয় দলের কোচের নজরে পড়েছেন। দুই দিন আগে পুরনো দল মোহামেডানের বিপক্ষে তার ডিফেন্সচেরা পাসেই প্রতিশোধের ম্যাচে সমতা পায় কিংস। সাম্প্রতিক সময়ের নৈপুণ্যে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ৩৫ জনের তালিকায় না থাকলেও গতকাল বাফুফে ঘোষিত ৩০ জনের প্রাথমিক স্কোয়াডে জায়গায় পেয়েছেন তিনি।

গত লিগের দ্বিতীয় পর্বে মোরসালিন গোল করেন মূল দল কিংসের বিপক্ষে। সেই থেকে আলোচনায় আসা মোরসালিন সুযোগ পেয়ে গেলেন জাতীয় দলের ক্যাম্পেও। কিংসের টেকনিক্যাল ডিরেক্টর আবু জোবায়ের খুশি, ‘কিংসে যতটুকু সুযোগ পেয়েছে সে, ভালো করেছে। মোরসালিনের মধ্যে ভালো সম্ভাবনা আছে। আশা করি ২৩ জনের মূল দলেও সে থাকবে।’

৩৫ সদস্যের প্রাথমিক তালিকা সাফের কাছে জমা দেওয়া হয়েছিল গত মাসে। সেই তালিকা থেকে কিংসের দুই খেলোয়াড় সাদ উদ্দিন ও মতিন মিয়া চোটের কারণে বাদ পড়েন আগেই। তাদের জায়গায় মোরসালিনের পাশাপাশি নেওয়া হয়েছে মোহামেডানের স্ট্রাইকার সাজ্জাদ হোসেনকেও। দুজনই আছেন ৩০ জনের দলে। বাদ পড়েছেন আবাহনীর মিডফিল্ডার মেহেদি হাসান রয়েল, শেখ রাসেলের মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ত, শেখ জামালের মিডফিল্ডার আবু সাইদ, কিংসের ডিফেন্ডার ইয়াসিন আরাফাত ও মোহামেডানের ডিফেন্ডার মুরাদ হোসেন।

প্রাথমিকভাবে ৩৫ জনের দলে মাত্র ২ জন নতুন খেলোয়াড় ছিলেন। প্রিমিয়ার লিগে নবাগত দল ফর্টিস এফসির ফরোয়ার্ড রফিকুল ইসলাম ও মোহামেডানের ডিফেন্ডার মুরাদ হোসেন। কিন্তু মুরাদ শেষ পর্যন্ত ক্যাম্পের জন্য ঘোষিত দলে জায়গা পাননি। শেষ পর্যন্ত কাবরেরার দলে নতুন মুখ রফিকুল আর মোরসালিন। প্রথমবারের মতো সাফ দলে ডাক পেয়েছেন নাইজেরিয়ার নাগরিকত্ব ছেড়ে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলিও। ক্যাম্পে আবার ডাক পেয়েছেন আবাহনীর মিডফিল্ডার মোহাম্মদ হৃদয়, পুলিশের ঈশা ফয়সাল।

প্রথমবারের মতো জাতীয় দলের ম্যানেজারের দায়িত্বপ্রাপ্ত সাবেক ফুটবলার আমের খান গণমাধ্যমকে বলেন, ‘কোচকে ২৭ ফুটবলার নিয়ে ক্যাম্প শুরু করতে বলেছিলাম আমরা। কিন্তু চোট সমস্যার কথা বিবেচনা করে তিনি ৩০ জন নিয়ে ক্যাম্প শুরুর সিদ্ধান্ত নিয়েছেন।’ আজ খেলোয়াড়দের রিপোর্টিং, আগামীকাল অনুশীলন বসুন্ধরা কিংসের মাঠে অনুশীলন শুরু হবে।

৩০ জনের প্রাথমিক দল

গোলরক্ষক- আনিসুর রহমান, মিতুল মারমা, শহিদুল আলম ও মেহেদী হাসান শ্রাবণ; ডিফেন্ডার : কাজী তারিক রায়হান, রিমন হোসেন, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন, তপু বর্মন, ইশা ফয়সাল, রহমত মিয়া, আলমগীর মোল্লা, মেহেদি হাসান; মিডফিল্ডার: মাশুক মিয়া, সোহেল রানা, মজিবুর রহমান জনি, সোহেল রানা, শাহরিয়ার ইমন, রবিউল হাসান, জামাল ভূঁইয়া, মোহাম্মদ হৃদয়, শেখ মোরসালিন; ফরোয়ার্ড : রাকিব হোসেন, সুমন রেজা, ফয়সাল আহমেদ, এলিটা কিংসলে, মোহাম্মদ ইব্রাহিম, রফিকুল ইসলাম ও আমিনুর রহমান সজীব, সাজ্জাদ হোসেন।