ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

ফাইনালে ভারতের সামনে ‘মৃত্যুফাঁদ’!

ফাইনালে ভারতের সামনে ‘মৃত্যুফাঁদ’!

ইংল্যান্ডের ভেন্যু ওভালে আজ শুরু হচ্ছে বহুল কাঙ্খিত ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ওভাল দুই দলের জন্যই নিরপেক্ষ ভেন্যু। কিন্তু ম্যাচের আগে পিচের যে ছবি সামনে আসছে, তাতে ভয় জাগতে পারে ভারতীয় ব্যাটসম্যানদের মনে। বাউন্সি সবুজ পিচে খেলে অভ্যস্ত অস্ট্রেলিয়ানরা। কিন্তু উপমহাদেশের উইকেট থাকে তার উল্টো। অর্থাৎ ধীরগতির স্পিনিং ট্র্যাকে সাধারণ প্রতিপক্ষবধ করে থাকে ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কার মতো দলগুলো। ওভালের ডিম্বাকৃতির পিচে পরিষ্কার সবুজ ঘাস দেখা যাচ্ছে। যদি এমনই থাকে পিচ, ঘাস ছেঁটে ফেলা না হয়, তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কঠিন পরীক্ষাতেই পড়তে হবে ভারতকে। ওভাল পিচের ছবি সোশ্যাল মিডিয়ায় ক্রমশ ভাইরাল হচ্ছে। এছাড়া সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা প্রতিনিয়ত কমেন্ট করে তাদের মতামত দিচ্ছেন। নেটিজেনদের অনেকেই পিচ দেখে বলছেন ‘সবুজ বাগান’।

ম্যাচের আগে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা স্বীকার করে নিয়েছেন, ইংল্যান্ডের উইকেটে ব্যাটিং তাদের জন্য সহজ হবে না। রোহিত বলেন, ‘একজন ব্যাটসম্যান হিসেবে বলতে পারি আপনি কখনই এই মাঠে রিল্যাক্স মুডে যেতে পারবেন না।’ অস্ট্রেলিয়ার ফাস্ট বোলাররা ভারতকে কঠিন পরীক্ষায় ফেলবেন, এটা অনুমান করাই যাচ্ছে। তবে ভারতীয় দলেও ভালো পেস বোলিং ইউনিট আছে। মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব ও শার্দুল ঠাকুররা জ্বলে উঠলে প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দেওয়ার সামর্থ্য রাখেন। যদিও ওভালে টিম ইন্ডিয়ার রেকর্ড ভালো নয়। ভারত এখন পর্যন্ত এখানে ১৪টি টেস্ট খেলে মাত্র দুটিতে জিতেছে। হার পাঁচটিতে এবং ড্র করেছে সাতটি ম্যাচ। অবশ্য এই মাঠে অস্ট্রেলিয়ার টেস্ট রেকর্ডও আহামরি নয়। তারা এখানে যে ৩৮টি ম্যাচ খেলেছে, তার মধ্যে সাতটি জিতেছে এবং ১৭টি হেরেছে, ১৪টি ম্যাচ ড্র হয়েছে।

তারপরও এই উইকেটে জিততে চান রোহিত শর্মা। ম্যাচ জিততে চান, চ্যাম্পিয়নশিপ জিততে চান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামার আগে এটাই একমাত্র লক্ষ্য ভারত অধিনায়কের। ঐচ্ছিক অনুশীলনে চোট পেয়েছেন। তবে তা গুরুতর নয় বলে জানিয়েছে বোর্ড। গতকাল দলের সবাই অনুশীলন করেননি। ঐচ্ছিক অনুশীলনে গিয়েছিলেন চার ক্রিকেটার। তাঁদের সঙ্গে ছিলেন নেট বোলাররা। রোহিত ছাড়াও গিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব ও শ্রীকর ভরত। সেই অনুশীলনেই রোহিতের আঙুলে চোট লাগে। ২০২২ সালে বিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ার পর দায়িত্ব পান রোহিত, অধিনায়ক বলেন, ‘আমি বা আমার আগের অধিনায়ক যারা ছিল সবাই ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। চ্যাম্পিয়নশিপ জিততে চেয়েছে। আমি সেটাই চাই। আমি ম্যাচ জিততে চাই, চ্যাম্পিয়নশিপ জিততে চাই। এটার জন্যই তো আমরা খেলি।’ ট্রফি জিততে পারলে ভাল লাগবে বলে জানিয়েছেন রোহিত। তিনি বলেন, ‘ট্রফি জিতলে ভাল লাগবে। তবে এই চাপ আমরা নিজেদের মধ্যে নেব না। ট্রফি জেতা নিয়ে বেশি ভাবছি না আমরা। সব অধিনায়কই ট্রফি জিততে চায়, আমিও চ্যাম্পিয়নশিপ জিততে চাই। এটাই তো খেলা। একটা, দুটি ট্রফি এর মধ্যে জিততে পারলে খারাপ লাগবে না।’

তবে যে পিচে ফাইনাল খেলা হবে, স্বাভাবিক ভাবেই সেই পিচে অনুশীলন করেনি ভারতীয় দল। তার পাশের পিচে অনুশীলন করছিলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, শুভমন গিলরা। তাঁদের গায়ে বল লাগে। পিচে বাউন্স বেশি বলে জানান অশ্বিন। প্রধান পিচেও বাউন্স থাকবে কি না, তা নিয়ে চিন্তিত তিনি। সোমবার রাতে দীনেশ কার্তিক পিচের ছবি পোস্ট করেন। ধারাভাষ্য দিতে গিয়েছেন ভারতীয় উইকেটরক্ষক। তাঁর দেওয়া ছবি দেখেও স্বস্তি পাওয়া মুশকিল ভারতীয় দলের।

অশ্বিন এক জনের সঙ্গে এ নিয়ে কথা বলেন। তাঁকে ‘পিচ ডক্টর’ বলে সম্বোধন করে ভারতীয় স্পিনার জিজ্ঞেস করেন, ‘ওভালের পিচ যিনি দেখভাল করেন, তাঁর সঙ্গে কথা বলে নেব। কেমন পিচ হবে এখানে?’ লিজ বলেন, ‘ওভালে দারুণ পিচ হবে।’ অশ্বিন তখন বলেন, ‘তুমি সব সময় ভাল পিচ তৈরি করো। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা অনুশীলন পিচে খেলার সময় আঘাত পায়। বল লাগে তাদের গায়ে। ম্যাচের পিচেও কি বাউন্স থাকবে?” লিজ বলেন, ‘পিচে বাউন্স থাকবেই। এটা নিশ্চিত করে বলতে পারি।’ ওভালের পিচ পেসারদের সাহায্য করবে। এমন পিচে প্যাট কামিন্স, মিচেল স্টার্কের মতো বোলারদের সামলাতে হবে রোহিতদের। ভারতীয় দলে রয়েছেন মহম্মদ শামি ও মহম্মদ সিরাজের মতো পেসার। যদিও তাঁদের উপর খুব একটা ভরসা দেখাচ্ছেন না রবি শাস্ত্রী। তাঁর মতে যশপ্রীত বুমরা দলে থাকলে বলা যেত যে, ভারত এবং অস্ট্রেলিয়ার পেস আক্রমণ সমান শক্তিশালী। কিন্তু এখন অস্ট্রেলিয়ার আক্রমণই এগিয়ে বলে মনে করছেন ভারতের প্রাক্তন কোচ। ভারতের প্রথম একাদশে দু’জন স্পিনার থাকবে কি না তা স্পষ্ট নয়। রবীন্দ্র জাদেজা ও অশ্বিনকে রেখে প্রথম একাদশ গড়া হবে কি না তা এখনও জানা যায়নি। তবে বাউন্স থাকা পিচে পেসাররা যে বাড়তি গুরুত্ব পাবেন, তা বলাই যায়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামার আগে ভারতের দুই ক্রিকেটারকে নিয়ে চিন্তায় স্টিভ স্মিথ। বিরাট কোহলি বা রোহিত শর্মার নাম করেননি অস্ট্রেলিয় ব্যাটসম্যান; তাঁর মতে, ওভালের উইকেটে অস্ট্রেলিয়াকে সমস্যায় ফেলতে পারেন ভারতের দুই পেসার মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ। ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে স্মিথ বলেন, ‘ওদের বোলিং আক্রমণ খুব ভাল। বিশেষ করে শামি ও সিরাজের মতো পেসার আছে ওদের। ডিউক বলে ওদের নিয়ন্ত্রণ ভাল। এর আগেও অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডে সেটা দেখা গিয়েছে। তাই ওভালের উইকেটে ওদের খেলা সহজ হবে না।’ আইপিএলে ভাল ছন্দে ছিলেন ভারতের দুই পেসার। প্রতিযোগিতায় সব থেকে বেশি ২৮টি উইকেট নিয়ে বেগনি টুপি জিতেছেন শামি। আইপিএলে ভাল ছন্দে থাকায় টেস্ট বিশ্বকাপের ফাইনালে তাঁদের বিরুদ্ধে খেলা মুশকিল হতে পারে বলে মনে করেন স্মিথ, বলেন, ‘সদ্য আইপিএল খেলে উঠেছে ওরা। সেখানে ভালো বল করেছে। ওরা খেলার মধ্যে আছে। তাই ওদের ছন্দ ভাল থাকবে। শামি-সিরাজকে সামলানো আমাদের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ। ওদের বিরুদ্ধে ভাল খেলতে পারলে বাকিদের নিয়ে অতটা সমস্যা হবে না।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত