টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ ফাইনাল

চ্যাম্পিয়ন হতে ‘বিশ্ব রেকর্ড’ চ্যালেঞ্জ

প্রকাশ : ১১ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

আন্তর্জাতিক উঠানে বিগত এক দশকে আইসিসির কোনো শিরোপা জেতা হয়নি ভারতের। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সর্বশেষ তারা বৈশ্বিক শিরোপা জিতেছিল ২০১৩ সালে। সেটা ভারত জিতেছিল ইংল্যান্ডেরই মাটিতে, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এবার ইংল্যান্ডের মাটিতে আরেকটি বৈশ্বিক শিরোপার ফাইনাল খেলছে ভারত। এক দশকের অপেক্ষা ঘুচিয়ে জিততে পারবে আরেকটা বৈশ্বিক ট্রফি? টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এখন যেখানে দাঁড়িয়ে, ভারতের জন্য কাজটা বেশ কঠিনই। ভারতের সামনে ৪৪৪ রানের লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। এমনিতে ম্যাচটি ড্র হলে দু’দলকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। কিন্তু ম্যাচ শেষ হতে সাড়ে ৪ সেশন বাকি আছে। এ ম্যাচ ড্র করা ভারতের জন্য সহজ ব্যাপার হবে না। এখন রইল জয়ের কথা। সেটা পাওয়া কতটা কঠিন, তা স্পষ্ট হবে ওভালের একটি পরিসংখ্যানে চোখ বোলালে। ওভালে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ১২১ বছরের পুরোনো। ১৯০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৬৩ রানের লক্ষ্য ছুঁয়ে ১ উইকেটে জিতেছিল ইংল্যান্ড।

শুধু ওভালের রেকর্ডই নয়, ভারতকে জিততে হবে আসলে বিশ্ব রেকর্ড গড়েই। এর আগে টেস্টের ১৪৬ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালের মেতে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানের লক্ষ্য ছুঁয়েছিল তারা ৩ উইকেট হাতে রেখে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল যে দল জিতবে, তাদের ট্রফি হিসেবে দেওয়া হবে একটি গদা। এই গদাকে টেস্টের রাজদণ্ড বলাই যায়। তা এই রাজদণ্ড জয়ের লড়াইয়ে ভারত মূলত পিছিয়ে পড়ে প্রথম ইনিংসে। অস্ট্রেলিয়ার ৪৬৯ রানের জবাবে ভারত তুলতে পেরেছিল ২৯৬ রান। ১৭৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে খুব একটা ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া। ইনিংস ঘোষণার আগে ৮ উইকেটে ২৭০ রান তুলতে পেরেছে তারা। ৪ উইকেটে ১২৩ রান তুলে কাল তৃতীয় দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। আজ চতুর্থ দিন সকালে দুর্দান্ত বোলিং করেন ভারতের পেসাররা। দিনের তৃতীয় ওভারেই মারনাস লাবুশেনকে তুলে নেন উমেশ যাদব। সিøপে চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ দেওয়ার আগে ১২৬ বলে ৪ চারে ৪১ রান করেছেন লাবুশেন। লাবুশেনের আউটের পর উইকেট পেতে লম্বা সময়ই অপেক্ষা করতে হয়েছে ভারতকে। কিন্তু অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের স্বস্তিতে খেলতে দেননি মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, শার্দূল ঠাকুররা। এমনকি স্পিনার রবীন্দ্র জাদেজাও ভালো বোলিং করেছেন। ২৩ ওভারে ৫৮ রানে ৩ উইকেট নিয়েছেন জাদেজা। যাদব ২ উইকেট নিয়েছেন ৫৪ রানে। ৩৯ রানে শামির উইকেট ২টি। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ভারতের বোলারদের এই ভালো বোলিং কি শেষ পর্যন্ত দলটির ব্যাটসম্যানরা সার্থক করে তুলতে পারবেন!