ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভুটান চ্যালেঞ্জে থাকবেন তারিক?

বাংলাদেশকে হারাতে চায় ভুটান
ভুটান চ্যালেঞ্জে থাকবেন তারিক?

‘বি’ গ্রুপে দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়েও এখনো সেমিতে খেলা নিশ্চিত হয়নি লেবাননের। দুই ম্যাচে সমান ৩ পয়েন্ট বাংলাদেশ ও মালদ্বীপের। আর দুই ম্যাচে কোনো পয়েন্ট না পেয়েও সম্ভাবনা জিইয়ে আছে ভুটানের। আগামীকাল শেষ ম্যাচে যদি তারা বাংলাদেশকে বড় ব্যবধানে হারাতে পারে, আর অন্য ম্যাচে লেবাননের কাছে যদি মালদ্বীপ হেরে যায়, তাহলে সেমিতে যাওয়ার সমীকরণ মিলিয়ে ফেলতে পারে ভুটান। তবে লেবানন ও বাংলাদেশ যদি নিজ নিজ ম্যাচ জেতে তাহলে শেষ চারে যাবে এই দুই দলই। মালদ্বীপকে সেমিফাইনালে খেলতে হলে হারাতে হবে লেবাননকে, অন্য ম্যাচে ভুটানের কাছে হারতে হবে বাংলাদেশকে। তাই এই গ্রুপ থেকে কোন দুই দল শেষ চারে যাবে, সেটা জানা যাবে শেষ রাউন্ডের ম্যাচে। লেবাননের কাছে ৪-১ গোলে হারের পর ভুটানি কোচ পেমা দর্জি রীতিমতো চ্যালেঞ্জ দিয়েছেন, ‘এখনো টুর্নামেন্ট শেষ হয়ে যায়নি। এখনো এই টুর্নামেন্ট থেকে বিদায় নিইনি। এখন পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পুরো ৩ পয়েন্ট পাওয়ার দিকেই আমার পুরো মনোযোগ। বাংলাদেশের বিপক্ষে শতভাগ দিতে চান তারা। ভুটানের কোচের চোখে ‘বাংলাদেশ খারাপ দল নয়। তারাও ভালো দল, আমরাও ভালো দল। আমি মনে করি, বাংলাদেশের রক্ষণভাগ প্রতিপক্ষের জন্য খুবই কঠিন।’

মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ যখন ১-১ গোলে এগিয়ে চলছিল তখন ৬৭ মিনিটে প্রত্যাশিত লিড এনে দিয়েছিলেন তারিক রায়হান কাজী। ফিনল্যান্ড প্রবাসী এই ডিফেন্ডার গোল করে দলকে এগিয়ে দিলেও শেষ পর্যন্ত মাঠে থাকতে পারেননি। ৮৩ মিনিটে প্রতিপক্ষ খেলোয়াড়ের বাজে ফাউলের শিকার হয়ে মাঠের বাইরে চলে যান তারিক। তার পরিবর্তে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা মাঠে নামান তরুণ মেহেদী হাসানকে। তারিকের করা ২-১ লিড পরে ৩-১ বানিয়েছিলেন আরেক তরুণ অ্যাটাকিং মিডফিল্ডার শেখ মোরসালিন। পায়ের ব্যথার কারণে সতীর্থদের সঙ্গে মালদ্বীপ-বধের আনন্দটা করতে পারেননি তারিক। তাকে হাসপাতালে যেতে হয়েছিল পায়ের এক্স-রে করাতে। তারিককে নিয়ে প্রশ্ন পরের ম্যাচে ভুটানের বিপক্ষে পাওয়া যাবে কি না। কারণ, গতকাল অনুশীলন করেননি। হোটেলে দলীয় ডাক্তারের পর্যবেক্ষণে আছেন। অনুশীলনের পর ম্যানেজার আমের খান বলেছেন, ‘ভালো খবর হলো তার পায়ে বড় কোনো সমস্যা হয়নি। তারিক খেলতে চাচ্ছেন। অনুশীলনেও আসতে চেয়েছিলেন। আসতে দেয়া হয়নি। হোটেলেই বিশ্রামে আছেন। এখন ডাক্তার ও ফিজিও যখন তারিককে নিয়ে সবুজ সংকেত দেবেন তখন তাকে পাওয়া যাবে।’ দলের সার্বিক অবস্থা নিয়ে ম্যানেজার বলেন, ‘লেবানন ম্যাচের পর থেকে খেলোয়াড়দের মধ্যে ক্রেজিনেস কাজ করছিল যে, পরের দুই ম্যাচ জিততেই হবে। মালদ্বীপের বিপক্ষে ম্যাচে কিন্তু খেলোয়াড়রা সেই ক্রেজিনেসের প্রমান রেখেছেন। আশা করি, পরের ম্যাচেও এই ধারাবাহিকতা রক্ষা করে আমরা আমাদের জয়ের লক্ষ্যে পৌছতে পারব।’

দুই সোহেল রানা ও জামাল ভূঁইয়া-এই তিন মিডফিল্ডার নিয়ে লেবাননের বিপক্ষে নেমেছিল বাংলাদেশ। খেলছিলও ভালো, কিন্তু শেষ দিকে খেই হারিয়ে হেরে যায় তারা। মালদ্বীপের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ছকে আসে পরিবর্তন। এই তিন জনের সঙ্গে মোহাম্মদ হৃদয়েরও কাঁধে ওঠে মাঝমাঠের দায়িত্ব। সেটা তারা পূরণ করেন দারুণভাবে। ওই ম্যাচে দাপুটে জয়ে বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ। ২০০৯ সালের পর প্রথমবার সেরা চারে ওঠার লক্ষ্য পূরণের মিশনে আগামীকাল ভুটানের মুখোমুখি হবেন জামালরা। গ্রুপে ভুটানই একমাত্র দল, যারা পয়েন্টের খাতা খুলতে পারেনি এখনো। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে শক্তিশালী লেবানন। ৩ করে পয়েন্ট বাংলাদেশ ও মালদ্বীপের।

ভুটান ম্যাচ সামনে রেখে গতকাল সোমবার বেঙ্গালুরুর স্পোর্টস হল ক্লাব মাঠে ফুরফুরে মেজাজে প্রস্তুতি নিয়েছেন জামাল-জিকোরা। অনুশীলন হয়েছে হালকা। রিকভারি, জাগলিং, পাসিং, হালকা শুটিং প্র্যাকটিস সেরেছেন খেলোয়াড়রা। প্রস্তুতি শেষে জামালের কথায় উঠে এলো মাঝমাঠের দৃঢ়তার দিকটি। মালদ্বীপ ম্যাচে রাকিব হোসেনের গোলে শেষ হেড পাসটি যদিও তপু বর্মনের, কিন্তু এই আক্রমণের সুরটা বেধে দিয়েছিল সোহেল রানার নিখুঁত পাস। মূলত ডিফেন্সিভ মিডফিল্ডার হলেও জামাল এ ম্যাচে খেলেন ‘ফলস নাইন’ পজিশনে। বলের জোগান দেওয়ার পাশাপাশি প্রতিপক্ষের রক্ষণে হানাও দিয়েছেন তিনি। সব মিলিয়ে মাঝমাঠের বোঝাপড়া আশাবাদী করে তুলছে অধিনায়ককে।

গত মার্চে সিশেলসের বিপক্ষে প্রীতি ম্যাচের সিরিজের প্রথমটিতে ১-০ গোলে জিতেছিল বাংলাদেশ। পরের ম্যাচে হেরে যায় একই ব্যবধানে। ওই সিরিজের পারফরম্যান্সের সাথে সাফের পারফরম্যান্সে ফারাক খুঁজে পেয়েছেন জামাল। জানালেন, আগের চেয়ে আরো স্বাধীনতা নিয়ে খেলতে পারছেন তারা।

সাফে নিজেদের সামনের পথচলায় নিচ থেকে গোছালো আক্রমণে ওঠার ছকে গুরুত্ব দিচ্ছেন জামাল। মালদ্বীপ ম্যাচের জয়ের আনন্দে ভেসে যেতে চান না তিনি। দুই ম্যাচ হেরে আসা ভুটানের বিপক্ষে ম্যাচে তাই সতীর্থদের অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়ার কুফল বুঝিয়ে দিলেন লেবানন ম্যাচের উদাহরণ টেনে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত