ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হেরেও সেমিতে জিতেও বাদ!

হেরেও সেমিতে জিতেও বাদ!

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপের সেমিফাইনালিস্ট নির্ধারিত হয়েছে এক ম্যাচ আগেই। গ্রুপ ‘বি’র লেবানন-মালদ্বীপ ও বাংলাদেশ-ভুটান- দুই ম্যাচই গুরুত্বপূর্ণ। চার দলেরই গাণিতিক সম্ভাবনা আছে সেমিফাইনালে খেলার আবার চার দলেরই সম্ভাবনা আছে বাদ পড়ার।

২০০৯ সালের পর আবার সেমিফাইনাল খেলার সম্ভাবনা জেগেছে বাংলাদেশের সামনে। শেষ ম্যাচে প্রতিপক্ষ ভুটান হওয়ায় খানিকটা সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ। গত দুই ম্যাচ ভুটান হারলেও অনেক ভালো ফুটবল খেলেছে। যা বাংলাদেশের জন্য শঙ্কারও।

আজ দিনের প্রথম ম্যাচ মালদ্বীপ-লেবানন। এই ম্যাচের পর বাংলাদেশের সমীকরণ আরো স্পষ্ট হবে। এখন পর্যন্ত হিসেবে বাংলাদেশের জয়, ড্র এবং পরাজয় তিন ফলাফলেই সেমিফাইনালে খেলার সম্ভাবনা আছে আবার তিন ফলাফলেই বাদ পড়তে পারে। মালদ্বীপ লেবাননের কাছে হারলে এবং বাংলাদেশ ভুটান ড্র হলে বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে মালদ্বীপকে পেছনে ফেলে সেমিফাইনালে যাবে। মালদ্বীপ-লেবানন ও বাংলাদেশ-ভুটান উভয় ম্যাচ ড্র হলে বাংলাদেশ এবং মালদ্বীপের সমান ৪ পয়েন্ট ও গোল ব্যবধান ০ হবে। তখন গোল বেশি দেয়া দল সেমিফাইনাল যাবে। দুই ম্যাচ শেষে দুই দলই তিনটি করে গোল দিয়েছে। শেষ ম্যাচে মালদ্বীপ গোলশূন্য ড্র আর বাংলাদেশ ১-১ ড্র করলে বাংলাদেশ সেমিফাইনাল খেলবে।

মালদ্বীপ লেবাননের কাছে হার কিংবা ড্র করলে এবং বাংলাদেশ ভুটানকে হারালে ৬ পয়েন্ট নিয়ে লেবানন ও বাংলাদেশ সেমিফাইনালে খেলবে। মালদ্বীপ ও বাংলাদেশ উভয় দল শেষ ম্যাচে জিতলে তখন লেবানন, মালদ্বীপ ও বাংলাদেশের সমান পয়েন্ট ৬ হবে। তিন দলের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দুই দল সেমিফাইনালে যাবে। সেক্ষেত্রে লেবানন +৫ গোল ব্যবধান নিয়ে সুবিধাজনক অবস্থানে কিছুটা। মালদ্বীপের বিপক্ষে বড় ব্যবধানে না হারলে তাদের বাদ পড়ার সম্ভাবনা নেই। মালদ্বীপ বাংলাদেশের চেয়ে বেশি গোল ব্যবধানে শেষ ম্যাচ জিতলে মালদ্বীপ সেমিফাইনালে খেলবে।

বাংলাদেশ হারলেও সেমিফাইনালে খেলতে পারে। লেবানন মালদ্বীপকে হারালে এবং ভুটান বাংলাদেশের বিপক্ষে জিতলে মালদ্বীপ, বাংলাদেশ, ভুটানের সমান ৩ পয়েন্ট হবে। সেক্ষেত্রে ভুটানের সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে ৩ গোলের ব্যবধানে জয় এবং মালদ্বীপ ৩ গোলের ব্যবধানে লেবাননকে হারাতে হবে। অন্যদিকে মালদ্বীপ ২ এবং বাংলাদেশ ১ গোলের ব্যবধানে হারলে বাংলাদেশ সেমিফাইনালে যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত