ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অ্যাশেজ সিরিজ

বিশেষজ্ঞ স্পিনার ছাড়াই নামছে ইংল্যান্ড

বিশেষজ্ঞ স্পিনার ছাড়াই নামছে ইংল্যান্ড

দুই বছর পর অবসর ভেঙে এজবাস্টন টেস্টে ফিরেছিলেন মঈন আলী। তবে ঠিক পরের ম্যাচেই বাদ পড়লেন এ অফ স্পিনার। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া লর্ডস টেস্টের ইংল্যান্ড দলে জায়গা হয়নি তার। মঈনের জায়গায় ইংল্যান্ড দলে নিয়েছে পেসার জশ টাংকে। অ্যাশেজের দ্বিতীয় টেস্টের জন্য আজ একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

প্রথম টেস্টে ইংল্যান্ডের একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে খেলেছিলেন মঈন। তবে দীর্ঘ দিন লাল বল হাতে না নেওয়া মঈনের আঙুল বিরোধিতা শুরু করে দ্রুতই। দুই ইনিংস মিলিয়ে ট্রাভিস হেড (দুবার) ও ক্যামেরন গ্রিনের উইকেট নিলেও মঈন ছিলেন বেশ খরুচে। প্রথম ইনিংসে ৩৩ ওভারে ১৪৭ রান দেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১৪ ওভারে তিনি দেন ৫৭ রান। যদিও আঙুলে ফোসকা পড়ে যাওয়াতে মঈন অস্বস্তিতে ছিলেন লম্বা সময় ধরে। দ্বিতীয় ইনিংসে জো রুটকে দিয়ে ১৫ ওভার বোলিং করান অধিনায়ক বেন স্টোকস। ব্যথা নিয়ে শুরুতে বোলিং করলেও পরে আর চালিয়ে যেতে পারেননি মঈন। একাদশে মঈনের জায়গা নিয়ে প্রশ্ন ওঠে তখন থেকেই। গতকাল অবশ্য দলের প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলা ওলি পোপ বলেছিলেন, ‘আমার মনে হয় মো (মঈন) ঠিকঠাকই আছে। আশা করি সে খেলার জন্য ফিট, যা ঘটেছিল সেটি দুর্ভাগ্যজনক। আশা করি গত কয়েক দিন এটি সেরে উঠেছে।’ অবশ্য মঈনকে বাদ দেওয়ার ব্যাপারে কোনো ব্যাখ্যা দেয়নি ইসিবি। শুধু বলা হয়েছে, ‘এজবাস্টনে গত সপ্তাহে অস্ট্রেলিয়ার কাছে হারা দলে ওয়ারউইকশায়ার স্পিনার মঈন আলীর জায়গায় এসেছেন উস্টারশায়ার পেসার জশ টাং।’

লর্ডসে তাই বিশেষজ্ঞ স্পিনার ছাড়াই নামছে ইংল্যান্ড। যদিও প্রথম টেস্টের পর মঈনের বিকল্প হিসেবে ইংল্যান্ড তরুণ লেগ স্পিনার রেহান আহমেদকে দলে নিয়েছিল। লর্ডসে পার্টটাইমার হিসেবে রুট ছাড়াও স্টোকসের হাতে বিকল্প হিসেবে থাকবেন হ্যারি ব্রুক। এ মাসের শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় টাংয়ের। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকলেও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন তিনি। তবে ওলি রবিনসন, জেমস অ্যান্ডারসনরা ফেরায় অ্যাশেজের প্রথম টেস্টের দলে জায়গা হয়নি তাঁর।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত