ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টি-টোয়েন্টি র‌্যাংকিং

সাকিবের ৮ ধাপ উন্নতি নাসুমের বড় লাফ

সাকিবের ৮ ধাপ উন্নতি নাসুমের বড় লাফ

টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। অলরাউন্ডিং পারফরম্যান্স করে সিরিজ সেরার পুরস্কার পেয়েছিলেন সাকিব আল হাসান। ২-০ ব্যবধানের এই জয়ে র‌্যাংকিংয়ে সুখবর পেলেন ক্রিকেটাররা। গতকাল বুধবার আইসিসির র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। তাতে দেখা যাচ্ছে বোলারদের র‌্যাংকিংয়ে ৮ ধাপ উন্নতি হলো বাংলাদেশ অধিনায়কের। উন্নতির পর সাকিবের অবস্থান ষোলোতে। তবে সবচেয়ে বড় লাফ দিয়েছেন স্পিনার নাসুম আহমেদ। ১৭ ধাপ এগিয়ে এই বাঁহাতি স্পিনার অবস্থান করছেন ৩৩তম স্থানে। তার ঠিক আগে আছেন ডানহাতি পেস বোলার তাসকিন আহমেদ। সাকিবের রেটিং পয়েন্ট ৬১৬ আর নাসুমের ৫৫০। সমান রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাব সাকিবের সঙ্গ অবস্থান করছেন শাহীন শাহ আফ্রিদি।

দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪ উইকেট নিয়ে অবদান রাখেন সাকিব। তাতে তার রেটিং পয়েন্ট বেড়েছে ৩২। ৬১৬ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তানি পেসার শাহীন আফ্রিদির সঙ্গে ১৬তে অবস্থান করছেন তিনি। দুই ম্যাচের সিরিজে কেবল ১ উইকেট পেলেও রান আটকে রাখার কাজ করেন নাসুম। ৫০ নম্বর থেকে তিনি উঠেছেন ৩৩ নম্বরে। পেসার তাসকিন আহমেদ দুই ম্যাচে ৪ উইকেট নিয়ে ৩৫ থেকে উঠে এসেছেন ৩২ নম্বরে। বাংলাদেশের বিপক্ষে ভালো না করলেও বোলাদের র‌্যাংকিংয়ে শীর্ষে আফগানিস্তান অধিনায়ক রশিদ খানই।

মলিন পারফরম্যানে ৬ থেকে এক ধাপ নেমে গেছেন তার সতীর্থ ফজলহক ফারুকি। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৫ রান করা ওপেনার লিটন এগিয়েছেন তিন ধাপ। ২১ থেকে তিনি এখন ১৮ নম্বরে। দুই ম্যাচের সিরিজে রান না পাওয়ায় নাজমুল হোসেন শান্ত ছয় ধাপ পিছিয়ে এখন ২৯ নম্বরে। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে লিটনই সবার উপরে।

ব্যাটারদের র‌্যাংকিংয়ে সেরা দশে কোন বদল হয়নি। আগের মতই সবার উপরে আছেন ভারতের সূর্যকুমার যাদব। আফগানদের বিপক্ষে সিরিজ সেরা হওয়া সাকিব অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আছেন শীর্ষেই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত