ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শেখ কামাল ক্রীড়া পুরস্কার পাচ্ছেন যারা

শেখ কামাল ক্রীড়া পুরস্কার পাচ্ছেন যারা

দেশের ক্রীড়াঙ্গনে জাতীয় ক্রীড়া পুরস্কারকে সর্বোচ্চ স্বীকৃতি বলা হয়। এর পরের স্তরেই রয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার। বেশ কয়েক বছর ধরে এই পুরস্কার দেয়া স্থগিত ছিল। তবে গত ২ বছর আগে শেখ কামালের নামে জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পুনরায় চালু হয়। চলতি বছর তৃতীয়বারের মতো এ সম্মাননা পুরস্কার দেয়া হবে। আগামী শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের ৭৪তম জন্মদিন।

তার জন্মবার্ষিকী উপলক্ষ্যে এবার শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও সংস্থা। সেদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পশ্চিম পাকিস্তানের নানা বৈষম্যের মধ্যেও এদেশে ক্রীড়া কার্যক্রম চলমান ছিল।

সেই বৈষম্যের মধ্যে পূর্ব পাকিস্তান থেকে পাকিস্তান হকি দলে জায়গা করে নিয়েছিলেন আব্দুস সাদেক। দেশের ঐতিহ্যবাহী ক্লাব আবাহনীর প্রথম ফুটবল অধিনায়কও সে। ক্রীড়াঙ্গনের অন্যতম এ কিংবদন্তি পাচ্ছেন আজীবন সম্মাননা। এবারের শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের নতুন সংযোজন ধারাভাষ্যকার। সাবেক ক্রিকেটার ও আন্তর্জাতিক ধারাভাষ্যকার আতহার আলী খান এবারের পুরস্কার পাচ্ছেন। শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারে বর্তমান খেলোয়াড়দেরই প্রাধান্য দেওয়া হয়। খেলোয়াড়দের মধ্যে ক্রিকেটার তাসকিন আহমেদ, ফুটবলার সাবিনা খাতুন ও ভারোত্তোলক জিয়াউল ইসলাম রয়েছেন। উদীয়মান খেলোয়াড়দের মধ্যে রয়েছেন টেবিল টেনিসের হৃদয় ও আরিফুল। সংগঠক হিসেবে পুরস্কার পাবেন তৃণমূলের হকি সংগঠক ওস্তাদ ফজলু এবং ময়মনসিংহের কলসিন্দুরের মালা রাণী। আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশের এখন সবচেয়ে আলোচিত খেলা আর্চারি। খুব অল্প সময়ের মধ্যে খেলাটি আন্তর্জাতিক পর্যায়ে জায়গা করে নেয়ায় আর্চারি ফেডারেশন পাচ্ছে সেরা সংগঠনের স্বীকৃতি। এছাড়া খেলাধুলায় প্রয়োজন পৃষ্ঠপোষকতা। বাংলাদেশ ব্যাংকার্স অ্যাসোসিয়েশন দীর্ঘদিন ক্রীড়াঙ্গনে পৃষ্ঠপোষকতা করছে। এর স্বীকৃতিও পাচ্ছে এই সংগঠনটি। ক্রীড়াঙ্গনে অবদান রয়েছে সাংবাদিকদেরও। শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পুনরায় শুরুর পর থেকেই সাংবাদিকরাও সম্মানিত হচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠান ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে মনোনয়নের বিষয়ে জ্ঞাত হয়েছে। আগামী বৃহস্পতিবার (৩ আগস্ট) সকাল সাড়ে এগারোটায় জাতীয় ক্রীড়া পরিষদে এ বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের কথা রয়েছে। ২০২১ সালে শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার প্রবর্তন করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত