দেম্বেলেকে হারাতে যাচ্ছে বার্সেলোনা

প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আবারও বড় ধাক্কা খেতে যাচ্ছে ফুটবল ক্লাব বার্সেলোনা। অতীতের ভূত যেন ফিরে আসছে ক্লাবটিতে। ২০১৭ সালে যেভাবে নেইমারকে যেভাবে কেড়ে নিয়েছিল পিএসজি, এবার সেই একই ফাঁদে দেম্বেলেকে হারাতে যাচ্ছে কাতালান ক্লাবটি। এই ফরাসি তারকার রিলিজ ক্লজ একটিভ করে তাকে কিনে নিতে যাচ্ছে পিএসজি। ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর দাবি, পাঁচ বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দিতে যাচ্ছেন দেম্বেলে। এর জন্য তার রিলিজ ক্লজের ৫০ মিলিয়ন ইউরো খরচ করতে হচ্ছে প্যারিসের ক্লাবটিকে। আর এই চুক্তিতে পিএসজিকে মৌখিক সম্মতি দিয়েছেন দেম্বেলে। এর মধ্যেই একটি চিঠি দিয়ে বার্সাকে বিষয়টি জানিয়েছে পিএসজি। তবে পিএসজিকে যা করতে হবে তা সোমবারের মধ্যেই।

আজকের মধ্যে সব আনুষ্ঠানিকতা সাড়তে না পারলে আজ থেকে তার রিলিজ ক্লজ হবে দ্বিগুণ। সেক্ষেত্রে ১০০ মিলিয়ন ইউরো প্রদান করতে হবে পিএসজিকে। তবে ৫০ হোক কিংবা ১০০ মিলিয়ন, বর্তমান বাজার ও দেম্বেলের ফর্ম অনুযায়ী এই মূল্য খুব বেশি নয় পিএসজির জন্য। এদিকে বার্সার জন্য ঝামেলা রয়েছে আরো একটি। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার সংবাদ অনুযায়ী, চুক্তি অনুযায়ী, দেম্বেলেকে বিক্রি করে দিলে তার ট্রান্সফার ফির ৫০ শতাংশ দিতে হবে খেলোয়াড়কে। অর্থাৎ ১০০ মিলিয়ন ইউরোতে বিক্রি করলেও বার্সার পকেটে ঢুকবে ৫০ মিলিয়ন ইউরো। ৫০ মিলিয়ন হলে তো মাত্র ২৫। আর এই মূল্যে দেম্বেলের বিকল্প খেলোয়াড় পাওয়া খুবই কঠিন তাদের জন্য। তবে দেম্বেলের এভাবে বিদায় নেওয়া থেকে বিরত রাখতে চেষ্টা করছে বার্সেলোনা। এ খেলোয়াড় যে নিজের পরিকল্পনার অন্যতম প্রধান অংশ এই কথা অনেকবারই বলেছেন বার্সা কোচ জাভি। তার চুক্তি নবায়নের বিষয়টি আলোচনাতেও ছিল। কিন্তু খেলোয়াড়ের আর্থিক চাহিদার কারণে বিষয়টি জটিল হয়ে ওঠে। অন্যদিকে দেম্বেলের সব চাহিদা পূরণ করতে রাজি পিএসজি।

এদিকে স্প্যানিশ সাংবাদিক জেরার্দ রোমেরোর সংবাদ অনুযায়ী, বার্সা সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গে দেম্বেলের এজেন্টের সম্পর্ক ক্রমেই জটিল হয়ে উঠেছে। এখন তাদের শেষ আশা জাভি। কারণ কোচের সঙ্গে দেম্বেলের সম্পর্কটা দারুণ। পারলে একমাত্র কোচই পারবেন দেম্বেলেকে আটকাতে। অন্যথায় এ যুদ্ধে আরো একবার পিএসজির কাছে হেরে গিয়েছে বার্সা। এর আগে ২০১৭ সালেও বার্সেলোনার সঙ্গে প্রায় একই ঘটনা ঘটেছিল। সেবার ২২২ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ একটিভ করে নেইমারকে কিনে নিয়েছিল পিএসজি। এতো বিশাল পরিমাণ অর্থ পেলেও তার বিকল্প আর পেয়ে ওঠেনি দলটি। এবার তো পেতে যাচ্ছে অনেক কম। তাই কিছুটা হলেও কোণঠাসা অবস্থায় রয়েছে ব্লুগ্রানারা।