ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তামিম না থাকলে এশিয়া কাপে অধিনায়ক কে?

তামিম না থাকলে এশিয়া কাপে অধিনায়ক কে?

অনেক দিন ধরেই পিঠের সমস্যায় ভুগছিলেন তামিম ইকবাল। নতুন করে সেটি আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। ফলে আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে দেশসেরা এ ব্যাটারের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে।

বাঁহাতি এই ওপেনারকে নিয়ে সৃষ্টি হয়েছে এক ধূম্রজাল। ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের মাঝপথে হুট করেই অবসরের ঘোষণাও দিয়েছিলেন তিনি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে ২৮ ঘণ্টা পর সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তামিম। এরপর চলে যান দেড় মাসের ছুটিতে। ছুটির মধ্যেই লন্ডনে গিয়ে চিকিৎসা করিয়ে আসেন। আসন্ন এশিয়া কাপ দিয়ে মাঠে ফেরার কথা ছিল তার। কিন্তু লন্ডনে গিয়ে ধরা পড়ে মেরুদণ্ডের হাড়ে ক্ষয় হয়েছে তামিমের। আপাতত ইনজেকশন নিয়ে হাড় ক্ষয়ের চিকিৎসা শুরু করেছেন তিনি। ইনজেকশন নেওয়ার পর যদি উন্নতি হয় ইনজুরির, তবেই তামিম ২২ গজে ফেরার সবুজ সংকেত পাবেন। না হলে তাকে যেতে হবে অস্ত্রোপচারের মধ্য দিয়ে। যার ফলে তিনি নিশ্চিতভাবেই ছিটকে যাবেন এশিয়া কাপ ও বিশ্বকাপ থেকে।

সাম্প্রতিক সময়ে ক্রিকেটপাড়ায় আলোচনার মূল কেন্দ্রবিন্দু তামিমের প্রত্যাবর্তন। ইনজেকশনে কি শেষ পর্যন্ত পুরোপুরি সেরে উঠবেন দেশসেরা এই ওপেনার? ফিরলেও থাকবেন কি অধিনায়ক পদে? প্রশ্ন অনেক কিন্তু এখন পর্যন্ত নেই সেগুলোর কোনো উত্তর। চিকিৎসা শেষে গত সোমবার দেশে ফিরেছেন তামিম। তবে টাইগার ওয়ানডে অধিনায়কের মাঠে ফেরা এখনো ঝুলে আছে তার ফিটনেসের ওপর। বোর্ডের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনায়ও বসার কথা আছে তামিমের। টাইগার অধিনায়কের বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘আমরা শতভাগ নিশ্চিত এখনো পর্যন্ত আমাদের ক্যাপ্টেন তামিম ইকবাল। এখন সমস্যা হচ্ছে, ও (তামিম) কখন থেকে খেলবে বা খেলতে পারবে, সেটা তো আমরা এখনো পর্যন্ত জানি না। ও ডাক্তার দেখিয়ে আসছে।

স্পষ্টভাবে ওর সমস্যা আছে, এখন যেটা আমরা জানলাম। অবশ্য আগে জানতাম না যে, ওর বেশ সমস্যা আছে। এই সমস্যাটার জন্য কী করতে হবে, কতদিন সময় লাগবে এইগুলো না জেনে কিছু মন্তব্য করা কঠিন।’ তামিম না খেললে কে অধিনায়ক হবেন এমন প্রশ্নের জবাবে পাপন বলেন, ‘এখন স্বাভাবিকভাবে প্রশ্ন আসে যে, এখন তামিম না খেললে কী হবে? আমার জানা মতে, তামিম না খেললে তার পরিবর্তে বর্তমানে যে সহ-অধিনায়ক আছে সেই অধিনায়ক হবে। তবে তামিমের পরিকল্পনা জানাটা গুরুত্বপূর্ণ বলছেন পাপন। তিনি বলেন, সবার আগে জানা দরকার তামিমের প্ল্যানটা কী। ওকে নিশ্চয়ই একটি কার্যক্রমের মধ্যে যেতে হবে। যেটা বলে দিয়েছে তারা। ওই কার্যক্রমটা কবে শুরু হবে, কবে শেষ হবে, কতদিন লাগবে, ওর কী মনে হয়, এইগুলো ওর সাথে আলাপ না করে বলাটা কঠিন। আমাদের সঙ্গে বসেই ওর প্ল্যানটা বলবে। কয়েক দিনের মধ্যেই বসবো। যত তাড়াতাড়ি সম্ভব ওর প্ল্যানটা জানতে পারি ততই ভালো। কিন্তু স্পষ্টভাবে বলতে চাই, আমরা ওর ওপর প্রেশারইজড করতে চাই না।’ এশিয়া কাপের দল ঘোষণা নিয়ে পাপন বলেন, ‘আমি বলছি যে, কোচ ও অধিনায়ক দুইজনের মতামত নিয়ে এরপর স্কোয়াড ঘোষণা করো। একটা পাঠিয়ে দিলে এরপর এটা নিয়ে কোচ বলবে, এটা হলো কেন বা অধিনায়ক বলবে এটা হলো না কেন।

যাই হোক, একবারে সবার সঙ্গে কথা বলে স্কোয়াড ঘোষণা করে দাও।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত