ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পিসিবির সাবেক চেয়ারম্যান ইজাজ বাট মারা গেছেন

পিসিবির সাবেক চেয়ারম্যান ইজাজ বাট মারা গেছেন

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান ও দেশটির সাবেক টেস্ট ক্রিকেটার ইজাজ বাট আর নেই। দীর্ঘদিন অসুস্থতায় ভুগে লাহোরে গতকাল বৃহস্পতিবার ৮৫ বছর বয়সে মারা গেছেন তিনি। ইজাজ বাটের জামাতা আরিফ সাঈদ জানিয়েছেন, দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। তার মৃত্যুতে শোক জানিয়ে একটি বিবৃতি দিয়েছে পিসিবি। টুইটারে প্রকাশিত এক বার্তায় সংস্থাটি জানায়, ‘সাবেক ক্রিকেটার ও পিসিবি চেয়ারম্যান ইজাজ বাটের মৃত্যুতে আমরা শোকাহত। তার পরিবার ও স্বজনদের জন্য আমাদের অন্তর থেকে সহমর্মিতা জানাচ্ছি।’

পাকিস্তান ক্রিকেট ইতিহাসে অন্যতম কঠিন ও টালমাটাল পরিস্থিতির সময় বোর্ডের দায়িত্বে ছিলেন ইজাজ। ২০০৮ সালে তাকে পিসিবির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন তৎকালীন রাষ্ট্রপতি আসিফ আলী জারদারি। ইজাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাসের মাথাতেই লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর জঙ্গি হামলার ঘটনা ঘটে। এরপর প্রায় ৬ বছর আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে অলিখিত নির্বাসনে ছিল পাকিস্তান। ২০১০ সালে ইংল্যান্ড সফরে স্পট ফিক্সিংয়ের কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন সালমান বাট, মোহাম্মদ হাফিজ ও মোহাম্মদ আমির। তখনো পিসিবির দায়িত্বে ছিলেন ইজাজ। ২০১১ সালে তাকে সরিয়ে চেয়ারম্যান করা হয় জাকা আশরাফকে, যিনি বর্তমানেও পিসিবির চেয়ারম্যান হিসেবে কাজ করছেন।

সংগঠক হওয়ার আগে পাকিস্তানের হয়ে আটটি টেস্ট খেলেছেন ইজাজ। নির্ভরযোগ্য ব্যাটার এবং উইকেটরক্ষক ভাবা হতো তাকে। ১৯৫৯ সালে টেস্ট অভিষেক হয়েছিল উইকেটকিপার-ব্যাটার ইজাজ বাটের। তবে আটটি টেস্টের বেশি খেলা হয়নি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত