অবশেষে ছাড়পত্র পেলেন আয়রনম্যান আরাফাত

প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

‘আয়রনম্যান আরাফাত’ নামে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত একজন বাংলাদেশি ট্রায়াথলেট। তিনিই প্রথম বাঙালি যিনি আয়রনম্যান ৭০.৩ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেন। তিনবার আয়রনম্যান ফিনিশার হওয়ার জন্য আয়রনম্যান অল ওয়ার্ল্ড অ্যাথলেট-২০২০ থেকে অল ওয়ার্ল্ড অ্যাথলেট সিলভার মেডেল পেয়ছিলেন এই ট্রায়াথলেট।

বাংলাদেশের এই আয়রনম্যান চলতি বছরে দুটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করেছেন। বিশ্বের বিভিন্ন দেশের ট্রায়াথলেটদের আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে’ খেলার সুযোগ পাওয়াটা রীতিমতো স্বপ্ন পূরণের মতো। সেই স্বপ্নটাকে বাস্তবে রূপ দেয়ার একধাপ পেছনে ছিলেন বাংলাদেশের আরাফাত। কিন্তু সেই স্বপ্ন ফিকে হয়ে আসছিল তার কর্মস্থলের কারণে। আয়রনম্যান আরাফাত বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক পদে কর্মরত। দুই প্রতিযোগিতায় অংশ নিতে নিজের কর্মস্থল থেকে এনওসি (অনাপত্তিপত্র) ও মিলছিল না বাংলাদেশি এ ট্রায়াথলেটের। ফলে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া নিয়ে শুরু হয় শঙ্কা। দীর্ঘ জটিলতার পর অবশেষে ছাড়পত্র পেলেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। বুধবার বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র পান তিনি। ছাড়পত্র পাওয়ার মধ্য দিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে আর কোনো বাধা রইল না আরাফাতের। ছাড়পত্র পাওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে নিশ্চিত করেন আরাফাত। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দেয়া অনুমতিপত্রের ছবি পোস্ট করে তিনি লিখেন, চির কৃতজ্ঞ সবার প্রতি। আমার ব্যাংক আমার শক্তি হবে, বাংলাদেশের পতাকা উড়বে ইনশাআল্লাহ। বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের পরিচালক সারওয়ার হোসেইন বলেন, মোহাম্মদ সামছুজ্জামানের বিদেশে যাওয়ার বিষয়ে অনুমতি দিয়েছে সংশ্লিষ্ট বিভাগ। তার বিদেশ যাওয়ার ক্ষেত্রে এখন আরকোনো বাধা নেই। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দেয়া চিঠির ভাষ্য অনুযায়ী, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও মালেশিয়ায় চারটি ভিন্ন ভিন্ন টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য আগামী ১৫ আগস্ট থেকে ১০ অক্টোবর পর্যন্ত ছুটি পাচ্ছেন আরাফাত। উল্লেখ্য, ২০২১ সালে প্রথম বাংলাদেশি হিসেবে আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক পদে কর্মরত এই অ্যাথলেট। যুক্তরাষ্ট্রের ইউটা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়ন প্রতিযোগিতাটি সফলভাবে সম্পন্ন করেছিলেন তিনি।

এরপর মালয়েশিয়া, ভারতসহ কয়েকটি দেশে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তিনি। চলতি বছরে আয়রনম্যানের আরও দুটি বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করেছেন এই বাংলাদেশি অ্যাথলেট। কিন্তু এরপরই জটিলতা শুরু হয়। বাংলাদেশ ব্যাংক থেকে আটকে দেয়া হয় তার ছাড়পত্র। এমনকি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সরকারি আদেশ জারির পরও আটকে ছিল তার অনুমতি পাওয়ার প্রক্রিয়া। হতাশ হয়ে নিজের ফেসবুকে এক পোস্টে সামছুজ্জামান আরাফাত লিখেছিলেন, ‘আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপ ও আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপ ডিরেক্ট কোয়ালিফাই করেও অংশগ্রহণ করার জন্য অফিস থেকে এনওসি হলো না। অনেক মানুষ চেষ্টা করেছেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সরকারী আদেশও জারি করেছিল। জানি না কেন অনুমতি হলো না। নিজের মধ্যে এত বড় অসহায় এবং হতাশাবোধ এর আগে কখনো আসেনি। বাংলাদেশ ক্ষমা করো, আমি পারলাম না।’ বিষয়টি জানার পর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল নিজেই উদ্যোগ নেন তার ছাড়পত্রের ব্যবস্থা করতে। তিনি কথা বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে।